আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

জলাতংকের আশঙ্কা: শিয়ালের কামড়ের শিকার ৫ ব্যক্তিসহ শতাধিক গৃহপালিত পশু

রবিবার, ৩ নভেম্বর ২০১৩, সকাল ০৫:০৩

[caption id="attachment_17003" align="alignleft" width="300"] গরুর শরীরে শিয়ালের কামড়ের চিহ্ন[/caption]

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২ নভেম্বর ॥ একটি মাত্র শিয়াল নীলফামারীর সৈয়দপুর উপজেলার উপকন্ঠে বিমানবন্দর বাড়াইশাল মাঝাপাড়া গ্রামবাসী কে দিশেহারায় ফেলে দিয়েছে। ৫ ব্যক্তিসহ অর্ধশতাধিক গরু, ছাগল ও ভেড়াকে শিয়ালটি কামড় বসিয়েছে। এদিকে,শিয়ালের কামড়ের শিকার মানুষ ও গবাদী পশুদের ভ্যাকসিন দিতে না পারায় জলাতংক রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভুগছে গ্রামবাসী। গ্রামবাসী ছাইদুর রহমান, আব্দুর রহিম,মঞ্জুরুল ইসলাম,আর্জিনা বেগমসহ অনেকে জানায় গত মঙ্গলবার বিকেলে আকস্মিকভাবে একটি শিয়াল বিমানবন্দর বাড়াইশাল মাঝাপাড়া গ্রামটিতে ঢুকে পড়ে। এর পর বাড়ির বাইরে বেঁধে রাখা গরু ,ছাগল ও ভেড়াকে একের পর এক কামড়াতে থাকে। এ সময় কামড়ের শিকার গরু, ছাগল ও ভেড়ার বিকট শব্দে ডেকে উঠে। গরু, ছাগল ও ভেড়ার পাশপাশি গ্রামের মানুষকে কামড়াতে থাকে ওই শিয়ালটি। এ ভাবে শনিবার পর্যন্ত চারদিনে ওই গ্রামের ৫ ব্যক্তিসহ অর্ধশতাধিক গৃহপালিত প্রাণীকে কামড় বসিয়েছে শিয়ালটি। শিয়ালের কামড়ের শিকার হয়েছেন ওই গ্রামের বৃদ্ধ খায়রুল বাশার (৬০),আখতার হোসেনের স্ত্রী শাহানা বেগম (৩৫), আফজালের স্ত্রী লাভলী (২৮), ও তাদের ভাতিজি লিপি (১৮)ও নয়াপাড়ার অতুল চন্দ্র রায়(২৮)।শিয়ালের কামড়ের শিকার ওই ব্যক্তিরা সৈয়দপুর ১০০ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন বলে জানান।

গ্রামবাসী গৃহবধূ আরজিনা বেগম (৩৫) বলেন গত ৩১ অক্টোবর সন্ধ্যার ঠিক আগ মুর্হুতে একটি শিয়াল এসে বাড়ির বাইরে বেঁধে রাখা তাঁর ৫টি গরুকে কামড় দেয়। ওই শিয়ালের কামড়ে গরুগুলো বিকট শব্দে ডেকে ওঠে। এ সময় গ্রামবাসী শিয়ালটিকে তাড়া করলে সে পালিয়ে যায়। এর পর থেকে গরু গুলোর প্রচন্ড জ্বর অনুভূূত হচ্ছে। খাবার খাচ্ছে না। এ অবস্থায় তিনি পল্লী পশু চিকিৎসকের শরনাপন্ন হলে শিয়ালের কামড়ের শিকার গরুগুলোকে ভ্যাকসিন দিতে হবে বলে জানান পশু চিকিৎসক। তিনি বলেন একেকটি ভ্যাকসিনের দাম ৭ শ’টাকা । তাঁর ৫টি গরুকে ভ্যাকসিন দিতে ৩ হাজার ৫শ’ টাকা লাগবে। এখন এতো টাকা তিনি কোথায় পাবেন এই চিন্তায়য় দিশেহারা হয়ে পড়েছেন। বাড়াইশাল মাঝাপাড়া গ্রামের শিয়ালের কামড়ের শিকার বৃদ্ধ খায়রুল বাশার জানান, গত মঙ্গলবার সন্ধ্যায় মাগরিবের নামাজ আদায়ের জন্য মসজিদের উদ্দেশ্যে বাড়ির বাইরে বের হন। হঠাৎ কোথা থেকে একটি শিয়াল এসে ডান পায়ে কামড়ে দিয়ে দ্রুতগতিতে পালিয়ে যায়। তিনি জানান,গ্রামের লোকজন এখন লাঠিসোটা ও হাতে আলো নিয়ে বাড়ি বাইরে বের হচ্ছে এবং রাত জেগে নিজেদের গরু,ছাগল ও ভেড়ার গোয়ালঘর পাহারা দিচ্ছেন। পল্লী চিকিৎসক শফিকুল ইসলাম জানান শিয়ালের কামড়ের শিকার কয়েকটি গরুকে তিনি প্রতিষেধক ভ্যাকসিন দিয়েছেন। তিনি বলেন সৈয়দপুর উপজেলার প্রাণী সম্পদের ডা. আব্দুর রাজ্জাকের পরামর্শে পশুগুলোকে রিভোসিন ভ্যাকসিন দিচ্ছেন। তিনি বলেন বিষয়টি উপজেলা প্রাণি সম্পদ বিভাগকে অবগত করেছেন । তবে প্রাণী সম্পদ দপ্তর থেকে তাকে জানানো হয় তাদের দপ্তরে এর কোন ভ্যাকসিন সরবরাহ নেই। এক একটি ভ্যাকসিনের ডোস ৭ শ’ টাকা বলে জানান তিনি। তাই সবার পক্ষে বাজার থেকে কিনে ভ্যাকসিন দেয়া সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে সৈয়দপুর উপজেলার প্রাণী সম্পদ বিভাগের ডা. আব্দুর রাজ্জাক বলেন ওই গ্রামের কয়েকটি গরু,ছাগল ও ভেড়াকে শিয়াল কামড়ের ঘটনা স্বীকার করে বলেন তিনি নিজে গিয়ে কিছু গরুর চিকিৎসা দিয়েছেন। তিনি জানান,তাদেরে দপ্তরে শিয়ালের কামড়ের জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন সরবরাহ নেই।

মন্তব্য করুন


 

Link copied