আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

উদ্বোধন হবে দ্বিতীয় তিস্তা সেতু,বিলবোর্ড যাচ্ছে নৌকায়

শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৮, বিকাল ০৭:৩৬

উদ্বোধনের দুই দিন আগে পানির তোড়ে সেতুর সংযোগ সড়ক ধ্বসে পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায়  ভিডিও কনফারেন্সের মঞ্চে প্রধানমন্ত্রীর বিলবোর্ড যাচ্ছে নৌকায়।

শনিবার(১৫ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত সড়কের ধ্বসে পড়া অংশে মেরামত করছিল প্রকৌশল দফতর। তবে সন্ধ্যার মধ্যে সচল করার ঘোষনা প্রকৌশল দফতরের।

এর আগে বৃহস্পতিবার(১৩ সেপ্টেম্বর) দিনগত মধ্য রাতে সেতুর উত্তর পাশ্বে ইচলী এলাকার সেতুর সংযোগ সড়কের একটি ব্রীজের মোকা ধ্বসে যায়। এর ফলে সেতুর লালমনিরহাট অংশে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিকল্প হিসেবে নৌকায় যাতায়ত করছে পথচারীরা।

সেতুর উত্তর প্রান্তে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। সেই মঞ্চের আসবাবপত্রসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিলবোর্ড যাচ্ছে নৌকায়। ধসে যাওয়া অংশে মেরামত না হলে মঞ্চে যেতে অতিথি ও সর্বসাধারনকে নৌকায় যেতে হবে। কালীগঞ্জ উপজেলা প্রকৌশল দফতরকে শনিবার বিকেলের মধ্যে সড়ক যোগাযোগ সচল করার নির্দেশ দেয়া হলেও সচল হয় নি।

স্থানীয়রা জানান নিম্ন মানের কাজের কারনে তিন গুনের অধিক ব্যায় করেও সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়ার আশংকা নিয়ে রোববার(১৬ সেপ্টেম্বর) সকাল ১১ টায় উদ্বোধন হতে যাচ্ছে। সেতুর উত্তর পাশ থেকে  লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের কালীগঞ্জ উপজেলার কাকিনা পর্যন্ত ৫ কিলোমিটার সংযোগ সড়ক ও ৫টি ব্রীজ কালভার্ট নির্মান করা হয়। শুধু ৫ কিলোমিটার সংযোগ সড়কের তিন দফায় বরাদ্ধ নিয়ে ১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যায় করা হয়েছে। এ ছাড়াও ৫টি ব্রীজ কালভার্টের মোকা সংস্কারের বরাদ্ধ দেয়া হয় ৩  কোটি ১০ লাখ টাকা। সব মিলে এই ৫ কিলোমিটার সংযোগ সড়ক নির্মানের প্রায় ২০ কোটি টাকা খরচ করে সরকার।

এত ব্যায় বহুল খরচেও রক্ষা পাচ্ছে না সংযোগ সড়ক। গত মাসে ধ্বসে পড়তে শুরু করে ইচলী এলাকার ব্রীজ। জোড়া তালি দিয়ে রক্ষার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত বৃহস্পতিবার(১৩ সেপ্টেম্বর) মধ্যরাতে ধ্বসে পড়ে পানির তোড়ে ভেসে যায়। ফলে সেতুর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে লালমনিরহাট জেলা। শুধু ইচলী ব্রীজই নয় এ সড়কের বাকী ব্রীজ কালভার্টও ঝুঁকিপুর্ন বলে দাবি স্থানীয়দের।

স্থানীয়রা জানান মুল সেতু নির্মানে অপরিকল্পিত নদী শাসন বাঁধের কারনে তিস্তার গতিপথ পরিবর্তন হয়ে স্রোত মুল সেতু দিয়ে না গিয়ে বিনবিনা বাঁধ ছিড়ে উত্তরের সংযোগ সড়কে আঘাত হানছে। সংযোগ সড়কের পশ্চিমে বিনবিনা এলাকায় নদীর তীরে বাঁধ না হলে এ সংযোগ সড়ক রক্ষা করা অসম্ভব বলে দাবি স্থানীয়দের।

সেতুপাড়ের কামরুজ্জামান বলেন সংযোগ সড়কের কাজের মান যেমন নিম্ন মানের ছিল। অনুরুপ অপরিকল্পিত নদী শাসন বাঁধের কারনে সেতুর উত্তর পাশের সংযোগ সড়ক ও ব্রীজ কালভার্ট ঝুঁকিপুর্ন রয়েছে। ধসে যাওয়া অংশের মেরামত কাজের ধিরগতির কারনে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স শুরুর আগে যোগাযোগ সচল করতে পারবে না বলেও আশংকা প্রকাশ করেন তিনি।

পশ্চিম ইচলী গ্রামের শরিফুল ইসলাম বলেন আশা ছিল মিছিল নিয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাব। কিন্তু নিম্ন মানের কাজের কারনে সড়ক ধসে পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় সেই আনন্দ নেই তিস্তা পাড়রের মানুষের। যদিও তা মেরামতের কাজ চলছে। দুই দিনেও যোগাযোগ সচল করতে পারবে না। দুঃখে যাদের জিবন গড়া তাদের আবার দুঃখ কি?  যোগ করেন শরিফুল।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী শাহ নেওয়াজ খান জানান দ্রুত গতিতে চলছে ধসে পড়া অংশ মেরামতের কাজ। আজ সন্ধ্যার মধ্যে মহিপুর কাকিনা সড়কের যোগাযোগ সচল করা হবে। প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মঞ্চ সন্ধ্যার মধ্যে প্রস্তুত হবে। অতিথি ও সর্বসাধারন সড়ক পথে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান স্থলে যেতে পারবেন বলেও দাবি করেন তিনি।

মন্তব্য করুন


 

Link copied