Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ :: ৫ কার্তিক ১৪২৭ :: সময়- ৭ : ০১ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / বানিজ্যিকভাবে পঞ্চগড়ে কমলার চাষ বাড়ছে

বানিজ্যিকভাবে পঞ্চগড়ে কমলার চাষ বাড়ছে

orangডেস্ক: পঞ্চগড়ে দিন দিন কমলার আবাদ বাড়ছে । আবহাওয়া অনুকুলে থাকায় এবার কমলার ফলনও বেশ ভাল হয়েছে । এখানকার কমলা স্বাদে ও গন্ধে ভারতের কমলার মত। কমলা উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের প্রশিক্ষণ দিয়ে চারা বিতরণ করায় অনেক বাড়িতে এখন কমলার চাষ হচ্ছে ।

তবে  তাদের অভিযোগ , প্রকল্প শেষ হয়ে যাওয়ায় এখন আর আগের মতো পরামর্শ পাচ্ছেন না তারা । অনেক গাছ নষ্ট হয়ে যাচ্ছে পোকার আক্রমনে । ভারতে বানিজ্যিকভাবে কমলার চাষ হওয়ায় সীমান্তবর্তী পঞ্চগড় জেলায় গত কয়েক বছর থেকেই কৃষকরা স্ব-প্রণোদিত হয়ে কমলা চাষ করছেন ।

পঞ্চগড়ের কৃষি বিভাগ জানিয়েছেন , এখানকার আবহাওয়া ও মাটি কমলা চাষের উপযোগী । মাটিতে অম্লের পি.এইচ এর পরিমান সাড়ে চার থেকে সাড়ে পাঁচ পর্যন্ত থাকলে ওই জমি কমলা চাষের উপযোগী । পঞ্চগড়ের জমি ওই মানের ও উঁচু থেকে মাঝারী উঁচু শ্রেণীর এবং বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ২ হাজার ৫ শত থেকে ৩ হাজার কিলোমিটার । এক সময় জেলার কয়েক জন চাষি শখের বসে বাড়ির উঠানে কমলার চারা রোপন করে । কয়েক বছরের মধ্যেই এসব গাছে ধরে সুস্বাদু কমলা। এসব কমলার স্বাদও বাজারের অন্যান্য কমলার মতো বলে জানান চাষীরা । ওই গ্রামের কালাম চৌধুরীর একটি গাছে এবার অনেক কমলা ধরেছে ।

তিনি জানান , এই কমলা দেখতে ঠিক ভারতের কমলার মতোই। স্বাদ ও গন্ধ প্রায় একই । পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার দর্জি পাড়া গ্রামের কাজি শাহেদ একটি কমলার বাগান করেছেন। তার কমলা বাগানে ১ হাজার ২ শত কমলার চারা রোপন করা হয়েছে । কিছুদিনের মধ্যেই এ বাগান থেকে কমলা উৎপাদন শুরু হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়া কাহারপাড়া গ্রামের জিতেন্দ্র , বড়ভিটার সালাউদ্দিন , জেলা শহরের ফজলুল হক চৌধুরী , মো: জলিল , সিপাইপাড়া এলাকার আব্দুর রহমান , নিজ বাড়িতে কমলার চারা লাগিয়েছেন। এদের অনেকের গাছে ফল ধরেছে ।

জেলার কৃষকদের কমলা চাষে আগ্রহ দেখে পঞ্চগড় জেলা কৃষি সম্রষারণ অধিদপ্তর উন্নত কমলা চাষ প্রকল্প হাতে নেয় । ২০০৬ সালে ৫ বছর মেয়াদী এ প্রকল্পের কার্যক্রম শুরু হয় । প্রকল্প বাস্তবায়নের লক্ষে পঞ্চগড় সদর , তেঁতুলিয়া , আটোয়ারী , বোদা উপজেলার ৫৪০ জন চাষীকে কমলা চাষের জন্য প্রশিক্ষণ দেয় তারা । এই প্রকল্পের আওতায় জেলায় ৪ হাজার ৮শ ৮৮টি কমলার চারা লাগানো হয়েছে । পঞ্চগড় সদর উপজেলার মীরগড়ের হাফেজ মজিবর রহমান , তেঁতুলিয়ার মোখলেছার রহমান , আটোয়ারীর পানিশাইল গ্রামের মো: আব্দুর রশীদ , এবং বোদা উপজেলার সর্দারপাড়া গ্রামের তরিকুল ইসলাম প্রত্যেকে ৬৬ শতক জমিতে কমলার চারা রোপন করেছেন । এসব কমলাচাষীর প্রত্যেককে ১৭০ টি করে কমলার চারা দিয়েছেন কৃষি সম্রসারণ অধিদপ্তর ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful