Templates by BIGtheme NET
আজ- বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ :: ২৯ কার্তিক ১৪২৬ :: সময়- ৩ : ২৭ অপরাহ্ন
Home / জাতীয় / শেখ হাসিনা বিশ্বের ২৬তম ক্ষমতাধর নারী

শেখ হাসিনা বিশ্বের ২৬তম ক্ষমতাধর নারী

ডেস্ক: বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ৪ ধাপ এগিয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস ২০১৮ সালের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থান ২৬তম। গত মঙ্গলবার এ তালিকা প্রকাশ করা হয়।

গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে; তার আগের বছর তিনি ছিলেন ৩৬ নম্বরে, ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম। অর্থাৎ এ তালিকায় ধারাবাহিকভাবে উন্নতি ঘটেছে বাংলাদেশে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনার।

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও। মিয়ানমারের নেত্রী অং সান সু চি দুই বছর আগে এ ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান সাত ধাপ পিছিয়ে যায়। এবার সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে। ২০০৪ সালের পর এই প্রথম তালিকায় স্থান পাননি যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

মঙ্গলবার প্রকাশিত ২০১৮ সালের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তার পরের অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড, চতুর্থ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা, পঞ্চম স্থানে রয়েছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন। মেলিন্ডা গেটস রয়েছেন ষষ্ঠ স্থানে।

ক্ষমতাধরদের এ তালিকায় হলিউডের এই সময়ের সবচেয়ে দামি অভিনেত্রী টেইলর সুইফট রয়েছেন ৬৮তম স্থানে, বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া আছেন ৯৪তম স্থানে। খেলোয়াড়দের মধ্যে টেনিস তারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৭৯তম স্থানে।

তালিকায় যুক্তরাজ্যের রানী এলিজাবেথ ২৩ নম্বরে, যুক্তরাষ্ট্রের টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে আছেন ২০ নম্বরে। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ব্যবসায়ী ইভাঙ্কা ট্রাম্পের অবস্থান ২৪ নম্বরে। প্রিয়াঙ্কা চোপড়া ছাড়াও ফোর্বসের তালিকায় ভারতের আরও ৩ জন স্থান পেয়েছেন। তারা হলেন প্রযুক্তিবিদ রোশনি নাদার মালহোত্রা (৫১তম), স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞ কিরণ মজুমদার-শ (৬০তম), এইচটি মিডিয়ার চেয়ারপারসন শোভনা ভারতীয় (৬১তম)।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful