Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৩ মার্চ, ২০১৯ :: ৯ চৈত্র ১৪২৫ :: সময়- ৮ : ২০ পুর্বাহ্ন
Home / উপজেলা নির্বাচন / রংপুর-১ আসনে লড়াই হবে রাঙ্গা-বাবলুর

রংপুর-১ আসনে লড়াই হবে রাঙ্গা-বাবলুর

স্টাফ রিপোর্টার: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচনী আলাপ-আলোচনা ও প্রচারণায় তুঙ্গে রংপুর-১ আসন। এ আসনে (গঙ্গাচড়া-আংশিক সিটি) মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, বিএনপির শাহ মো. রহমতুল্লাহ,  ইসলামী আন্দোলন বাংলাদেশের মোক্তার হোসেন, ন্যাশনাল পিপলস পার্টির ইশা মোহাম্মদ সবুজ এবং স্বতন্ত্র সি এম সাদিক ও আসাদুজ্জামান বাবলু প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০১৪ সালের নির্বাচনে এখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হন বর্তমান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী এবং জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। এবারও লাঙল প্রতীক নিয়ে তিনি মহাজোটের প্রার্থী। তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে অন্যতম উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু। মহাজোট থেকে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র থেকে মোটরগাড়ি প্রতীকে নির্বাচন করছেন তিনি।

বিএনপি ও জামায়াতের অবস্থান গঙ্গাচড়ায় তত সুদৃঢ় নয়। সাংগঠনিক দুর্বলতা ও নেতৃত্বহীনতায় বিএনপি প্রায় ‘উধাও’। এ আসনে বিএনপির কোনো প্রার্থী পাননি মনোনয়ন। জাতীয় ঐক্যফ্রন্ট মনোনয়ন দিয়েছে নাগরিক ঐক্যের শাহ রহমত উল্লাহকে; যাঁর তেমন পরিচিতি নেই, ভিত্তিও নেই। ফলে বিএনপি ও জামায়াতের কর্মীরা আরো হতাশ। এ অবস্থায় গঙ্গাচড়ার ভোটারদের অভিমত, ভোটের লড়াইয়ে এগিয়ে আছেন রাঙ্গা ও বাবলু। দুই প্রার্থীর মধ্যে তীব্র প্রতিযোগিতারও আভাস পাওয়া গেল নানা শ্রেণির মানুষের কথায়।

গঙ্গাচড়ার বিভিন্ন এলাকাবাসী জানায়, উন্নয়ন থেকে বঞ্চিত সাত ইউনিয়নের ৩৩টি চরাঞ্চলের মানুষ নির্বাচনের ফলাফলে গড়ে দিতে পারে ব্যাপক পার্থক্য। আর এসব চরাঞ্চলের বাসিন্দাদের কাছে বাবলুর জনপ্রিয়তা ও গ্রহণযোগত্য লক্ষণীয়। জয়রামওঝা চরের বাসিন্দা কেরামত আলী। নির্বাচন প্রসঙ্গ উঠতেই তাঁর এককথা—‘হামার এলাকার ছাওয়া (সন্তান) বাবলু। এবার সে রাঙ্গাকে কাহিল করি ফেলাইবে।’

অন্যদিকে শংকরদহ চরের বাসিন্দা ইসহাক আলী বলছিলেন, ‘নাঙ্গলই তো হামার মার্কা। ভোটত এবারও রাঙ্গা পাস করবে।’

রংপুর-১ আসনে এখনো লাঙলপ্রেমী ভোটার বিপুল। অনেকেই লাঙল ছাড়া কিছুই বোঝে না। যেহেতু এখানে বিএনপি ও জামায়াতে ইসলামীর অস্তিত্ব সংকটে, তাই এবারও চ্যালেঞ্জ উতরে যেতে পারবেন জাতীয় পার্টির হেভিওয়েট প্রার্থী মসিউর রহমান রাঙ্গা। তৃণমূল থেকে ছাত্রলীগ ও আওয়ামী লীগের রাজনীতি করে আসা আসাদুজ্জামান বাবলু উপজেলা নির্বাচনেও জাতীয় পার্টি ও বিএনপি-জামায়াত প্রার্থীর বিরুদ্ধে বিপুল ভোটে জয়ী হয়েছিলেন। এরও আগে তিনি ছিলেন গঙ্গাচড়া সদর ইউনিয়নের চেয়ারম্যান। এবারও তিনি জয়ী হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন।

আসাদুজ্জামান বাবলু বলেন, ‘দীর্ঘদিন ধরে রংপুর-১ আসনে স্থানীয় কোনো প্রার্থী নেই। সবাই ছিলেন বহিরাগত। এলাকার সন্তান হিসেবে দেখেছি, গঙ্গাচড়া অর্থনৈতিকভাবে খুব পিছিয়ে। ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে আমি নানা উন্নয়নমূলক কাজ করেছি। সেই উন্নয়নের ধারা আমি গঙ্গাচড়ার তৃণমূলেও পৌঁছে দিতে চাই।’

নির্বাচনে জয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করে মসিউর রহমান রাঙ্গা বলেন, ‘তিস্তা সেতু, তিস্তা নদীর ভাঙন রোধে বাঁধ নির্মাণ, নদীশাসনসহ এলাকার রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন করেছি। শিক্ষাপ্রতিষ্ঠান সরকারীকরণ ছাড়াও অবকাঠামোগত উন্নয়ন করেছি। গঙ্গাচড়ার হতদরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে অর্থনৈতিক জোন, ইপিজেড নির্মাণ, কর্মসংস্থান বৃদ্ধিসহ নানা পরিকল্পনা রয়েছে।’

রাঙ্গা আরো জানান, গঙ্গাচড়ার ব্যাপক উন্নয়নের কারণে জাতীয় পার্টির জনপ্রিয়তা আগের চেয়ে অনেক গুণ বেড়েছে। তিস্তা নদী শাসনে ২০০ কোটি টাকার প্রকল্প চলমান। নদীশাসনসহ চলছে নানা উন্নয়ন প্রকল্প। এসব কারণে জাতীয় পার্টির জনপ্রিয়তা আগের চেয়ে অনেক বেড়েছে।

রংপুর-১ আসনটি জাতীয় পার্টির দখলে দীর্ঘদিন ধরেই। এ আসনে ১৯৯১ সালের সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী শিল্পপতি করিম উদ্দিন ভরসা জয়লাভ করেন। ১৯৯৬ সালের জাতীয় পার্টির প্রার্থী হয়ে সরফুদ্দিন আহমেদ ঝন্টু, ২০০১ সালে জাতীয় পার্টির প্রার্থী মসিউর রহমান রাঙ্গা, ২০০৮ সালে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ এবং ২০১৪ সালের নির্বাচনে আবার এমপি নির্বাচিত হন মসিউর রহমান রাঙ্গা।

সাম্প্রতিক সময়ে এই আসনের সঙ্গে যুক্ত হয়েছে রংপুর সিটি করপোরেশনের আটটি ওয়ার্ড। সব মিলিয়ে এখানে ভোটারসংখ্যা ২ লাখ ৮৭ হাজার ৯৮৫। এর মধ্যে নতুন যুক্ত হওয়া রংপুর সিটি করপোরেশনের আটটি ওয়ার্ডের ভোটার ৮৫ হাজার।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful