আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

ভাল প্রেমপত্র লেখার ১০ উপায়

সোমবার, ১১ নভেম্বর ২০১৩, রাত ০৮:৫২

তবে ভালোবাসা বিষয়টি কিশোর ও যুবকদের মধ্যে বেশি দেখা গেলেও বয়স্ক ব্যক্তিরাও এর বাইরে নান। ভালোবাসা কোন বয়স, ধর্ম ও বর্ণ মানেনা।

অনেকেই আছেন যারা ভালোলাগার মানুষকে মনের কথাটি বলতে পারেনা। তার সামনে যেতে লজ্জা পান। অথবা তাকে এ বিষয়টি কিভাবে বোঝাবেন তা নিয়ে বিড়ম্বনায় পড়েন। মনের মানুষকে কিভাবে চিঠি লিখবেন তাও বুঝে উঠতে পারেননা। ভালবাসার মানুষকে চিঠি লেখার দারুণ দশটি উপায় রয়েছে। যা আপনার শুভ বার্তা বয়ে আনতে পারে। তা হল..........

১.প্রথমে মজার কিছু কথা দিয়ে শুরু করতে হবে। এটি হতে পারে এমন, আপনার মনের মানুষকে যে নামে ডাকলে খুশি হয়, সে নামটি ব্যবহার করতে পারেন। আবার ‘মাই ডিয়ার’, ‘মাই ডার্লিং’, ‘মাই লাভ’ শব্দগুলো ব্যবহার করা যেতে পারে।

২.আপনাকে মনে রাখতে হবে অফিসিয়াল চিঠি আর মনের মানুষের কাছে চিঠি লেখা এক নয়। অবশ্যই তাকে নিশ্চিত করে বলতে হবে আপনি তাকে কেন চিঠি লিখছেন। এক্ষেত্রে আবেগময়ী কথাগুলো বেশি কার্যকর।

৩. এরপর আপনি তার সাথে শেয়ার করেছেন এমন কিছু রোমান্টিক মুহূর্তের কথা তুলে ধরে তার প্রশংসা করতে পারেন। এজন্য আপনি বোনাস পয়েন্টও পেতে পারেন।

৪. প্রত্যেক মানুষই নিজের প্রশংসার দাবিদার। এক্ষেত্রে আপনি তার ভালো গুণগুলোর প্রশংসা করতে পারেন। তাতে সে আপনার প্রতি একটু হলেও সে দুর্বল হবে।

৫. এইধাপে আপনাকে সত্য হোক আর মিথ্যা হোক বলতেই হবে যে তার সাথে আপনি যেদিনগুলো পার করেছেন তা আপনাকে অনেক আনন্দ দিয়েছে। এমনকি তার জন্যে আপনার জীবনে ভালোকিছু পরিবর্তন এসেছে।

৬.আপনি যদি চিঠি লেখার ক্ষেত্রে খাতা ও কলম ব্যবহার করতে চান তবে  আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনি বাণিজ্যিক উদ্দেশ্যে বা কোন অফিসে চিঠি লিখছেন না। আপনি আপনার একমাত্র ভালোলাগার মানুষের কাছে চিঠি লিখছেন। এজন্য আপনি আপনার পছন্দের রঙের কাগজ ও কলম কিনতে পারেন। অথবা আপনি যার কাছে লিখছেন সে যে রং পছন্দ করে আপনি সে রংটি ব্যবহার করতে পারেন। আপনি যখন লেখা শেষ করে চিঠি পাঠাবেন তখন আপনি যে সূত্রে চিঠিটি পাঠাবেন সে সূত্রে সে যে পাবে সেবিষয়টি নিশ্চিত হতে হবে।

৭.খাতা ও কলম আপনার চিঠির জন্য সর্বোত্তম উপায় হতে পারে। আপনি যদি বেশিকিছু লিখতে চান এজন্য কিছু সাংকেতিক চিহ্ন ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বিভিন্ন রঙঢঙে লেখা আপনার জন্য সুবিধা হবে। কারণ সাদামাটা চিঠি প্রেমের ক্ষেত্রে সুফল বয়ে আনেনা।

৮.আপনি যদি কম্পিউটারে বসে লিখতে চান তাহলে ‘টাইমস নিউ রোমান’ বা সুতন্বিতে না লিখে অন্য ফন্টে বেশ সুন্দর করে লিখতে পারেন। এজন্য আপনি বিভিন্ন উপায় অবলম্বন করতে পারেন।

৯. চিঠি লেখা শেষ হলে অন্তত এক থেকে দুইদিন পর তা পাঠাতে হবে। লেখার পর আপনি ভাল করে পড়ে দেখবেন আসলে তা ভালো হয়েছে কিনা। বারবার পড়ার পর আপনার কাছে যদি সেটি ভালো বলে মনে হয় তার পর সেটি পাঠাবেন।

১০.ব্যাকরণ অনুযায়ী আপনার লেখা ঠিক হয়েছে কিনা সেটি বেশি গুরুত্বপূর্ণ নয়। চিঠি পড়লে ভাল শোনাচ্ছে কিনা বা ভাষায় আবেগ প্রকাশ করছে কিনা সেটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

পছন্দের মানুষকে কে না পেতে চায়?  আপনি যদি সত্যিকারে কাউকে পছন্দ করে থাকেন তাহলে চিঠি ছাড়া যেকোন উপায়ে তাকে আপনার ভালবাসার জালে আবদ্ধ করতে পারেন। তবে প্রাথমিকভাবে এ নিয়মগুলি মেনে চলতেই হবে।

মন্তব্য করুন


 

Link copied