Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২১ জুলাই, ২০১৯ :: ৬ শ্রাবণ ১৪২৬ :: সময়- ৬ : ৩৭ অপরাহ্ন
Home / রংপুর / রংপুর বিভাগে ২৭ লাখ স্কুল শিক্ষার্থীর মাঝে ৪ কোটি বই বিতরণ

রংপুর বিভাগে ২৭ লাখ স্কুল শিক্ষার্থীর মাঝে ৪ কোটি বই বিতরণ

মমিনুল ইসলাম রিপন: নতুন বছর। নতুন সকাল। নতুন বই। নতুন ঘ্রাণ। ইংরেজি নতুন বছরের আনন্দের সাথে বই উৎসবের আনন্দ। সকাল থেকেই প্রাথমিক ও মাধ্যমিক পড়ুয়া শিক্ষার্থীদের মন হয়ে উঠে নতুন বইয়ের রঙে রঙিন। বইয়ের একেকটি পৃষ্টা উল্টিয়ে নতুন গল্প, কবিতা আর নতুন সব বিষয় জানার ইচ্ছাও প্রবল। তাইতো বই হাতে পেয়েই নিজেকে সামাল দিতে পারল না হৃদিমা তাসনিম। বন্ধুদের পিছনে ফেলে এক দৌঁড়ে ছুটে এসে মায়ের কোলে মাথা রেখে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলল। এরপর বইয়ের ওপর নাক ঠেকিয়ে ছাপাখানার লেগে থাকা ঘ্রাণ শুকে নিল হৃদিমা। এসময় তার চোখে মুখে দেখা মেলে দারুণ এক অনুভুতির বহিঃপ্রকাশ।
মঙ্গলবার (১ জানুয়ারী) সকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর রংপুর অঞ্চল এবং মাধ্যমিক শিক্ষা রংপুর বিভাগীয় দপ্তর আয়োজিত বই উৎসবে রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে হৃদিমা তাসনিমের মত এমন অসংখ্যা শিক্ষার্থীকে নতুন বই হাতে উচ্ছসিত দেখা গেছে। রংপুর বিভাগে প্রাথমিকের শিশু শিক্ষার্থী থেকে শুরু করে মাধ্যমিক পড়–য়া শিক্ষার্থীদের মাঝে বছরের প্রথম দিনেই পৌঁছে গেছে ৪ কোটিরও অধিক বই।
সকালে ১১টায় রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এনামুল হাবীব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চল উপ-পরিচালক মোঃ আখতারুজ্জামান। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (সেসিপ) রংপুর অঞ্চল পরিচালক ড. একেএম সিরাজুল ইসলাম এ উৎসব আয়োজনে সভাপতিত্ব করেন।
এরআগে সকাল সাড়ে দশটায় সেনপাড়া সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ে বই উৎসবে অংশ নিয়ে শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেন রংপুর সিটি কর্পোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। পরে তিনি মহানগরীর কামাল কাছনা, মাহিগঞ্জ এবং আলমনগর নূরপুর এলাকাতে সিটি কর্পোরেশন পরিচালিত বিদ্যালয়ে বই বিতরণ করেন।
অন্যদিকে দুপুরে চন্দনপাট উচ্চ বিদ্যালয়, শাহাবাজপুর উচ্চ বিদ্যালয় ও কিশোবপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বই তুলে দেন রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি। এসময় সদ্যপুষ্করনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী সোহেল রানা, চন্দনপাট ইউনিয়ন চেয়ারম্যান আমিনুর রহমান উপস্থিত ছিলেন।
এদিকে নতুন বই পেয়ে উচ্ছসিত রংপুর জিলা স্কুলের মাহিম, আসিম, লামিম ও আনাম। ক্ষুদে এ শিক্ষার্থীরা জানান, ‘নতুন বইয়ের গন্ধ আমাদের খুব ভালো লাগছে। বছরের প্রথম দিন বই হাতে আনন্দ তো একটু বেশি লাগছে। এজন্য প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা।’ শালবন মিন্ত্রিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাইয়েদা খাতুন বলেন, ‘শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিন বই তুলে দেয়া বর্তমান সরকারের ধারাবাহিক সাফল্য। শিক্ষা ব্যবস্থায় এটি একটি যুগান্তকারি দৃষ্টান্ত। এতে শিক্ষার্থীদের পড়ালেখাতে আগ্রহ বাড়বে।’
সারাদেশের মতো বই উৎসবে মাতোয়ারা ছিল রংপুর বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা, কিন্ডার গার্টেনসহ বিভিন্ন বেসরকারি সংস্থা (এনজিও) ও প্রতিষ্ঠান পরিচালিত প্রাথমিক বিদ্যালয় এবং উচ্চ বিদ্যালয়ের অন্তত পৌনে ২৭ লাখ শিক্ষার্থী।
এবছর রংপুর বিভাগের আট জেলার ১৮ হাজার ১’শ ৮৪টি বিদ্যালয়ে ৪ কোটিরও বেশি নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে। এরমধ্যে ১ কোটি ৯ লাখ ৮০ হাজারেরও বেশি নতুন বই পেয়েছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মাধ্যমিকে ২ কোটি ৬ লাখ ২৭ হাজার ৬৬৭টি, কারিগরি ট্রেডে ১ লাখ ৮৯ হাজার ৯৭১, দাখিলে ৪৯ লাখ ১১ হাজার ৬৩৮, এসএসসি ও ভোকেশেনালে ৪৪ হাজার ৬০ এবং ইবতেদায়ীতে ২৭ লাখ ৩৫ হাজার ৬৪২ কপি বই বিতরণ করা হয়েছে। ২৬ লাখ ৪২ হাজারেরও বেশি স্কুল শিক্ষার্থী নতুন বছরের প্রথম দিনই নতুন বই হাতে পেয়েছে। পুরো বিভাগের মধ্যে শুধু রংপুর জেলার বই উৎসবের প্রথম দিনেই প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২০ লাখ বই, মাধ্যমিকে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত ৩৮ লাখ ২০ হাজার ৩৩০ কপি বই, দাখিলে ৮ লাখ ৫৩ হাজার ৩৪৮, ইবতেদায়ীতে ৪ লাখ ৯৯ হাজার ৪০০, এসএসসি ভোকেশনালে ৮২ হাজার ৫০১, দাখিল ভোকেশনালে ১ হাজার ৪৪০ এবং কারিগরি ট্রেডে ৩১ হাজার ৫৬৫ কপি বই শিক্ষার্থীদের মধ্যে দেয়া হয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful