Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ :: ১৪ কার্তিক ১৪২৭ :: সময়- ১ : ২৪ অপরাহ্ন
Home / টপ নিউজ / উত্তরাঞ্চলের এক’শ কোটি টাকার সবজি নষ্ট

উত্তরাঞ্চলের এক’শ কোটি টাকার সবজি নষ্ট

vegetable_1ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ রিপোর্টার: আঠারো দলীয় জোটের টানা চার দিনের হরতালের কারণে গত তিনদিনে উত্তরাঞ্চলের ষোল জেলায় প্রায় এক’শ কোটি টাকার সবজি নষ্ট হওয়ায় মনোবল হারিয়ে ভেঙ্গে পড়েছেন সবজি ব্যবসায়ী ও প্রান্তিক কৃষকরা। ক্ষুদ্ধ ব্যবসায়ীরা দেশের স্বার্থকে গুরুত্ব দিয়ে দ্রুত দু’নেত্রীকে সংলাপে বসে আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমাধানে আসার আহবান জানান।

উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা সূত্রে জানা গেছে, হরতালের কারণে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকায় সবজি নিয়ে যেতে পারছে না ট্রাকচালকরা। ফলে সবজি পঁচে যাচ্ছে। অন্যদিকে লোকসানের বোঝা দিনকে দিন ভারী হচ্ছে ক্ষুদ্র, মাঝারী সবজি ব্যবসায়ী ও প্রান্তিক চাষীদের।
আঠারো দলের তিনদিনের পর পর দুইবারে টানা এক’শ বিশ ঘন্টার হরতালের লোকসান সামাল না দিতেই ফের শুরু হওয়া চুরাশি ঘন্টার হরতালে চরম বিপাকে পড়েছেন ব্যবসায়ী ও চাষীরা। চলতি হরতালের তিনদিনে ষোল জেলার প্রায় সব উপজেলা থেকে সবজি সরবরাহ বন্ধ হয়ে গেছে। এতে করে এক’শ কোটি টাকারও বেশি সবজি নষ্ট হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের।

ট্রাক পরিবহন মালিক সূত্রে জানা গেছে, উত্তরাঞ্চলের ষোল জেলা থেকে প্রতিদিন প্রায় চার হাজার ট্রাকে পল্লী এলাকা থেকে সবজি ব্যবসায়ীরা ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রবিশালসহ বিভিন্ন জেলায় নিয়ে যেত। সেখানে প্রতি ট্রাকে প্রায় পঁচিশ থেকে পয়তাল্লিশ হাজার টাকার সবজি থাকতো। কিন্তু হরতালের কারণে গত তিনদিনে সবজি সরবরাহ পুরোপুরি বন্ধ রয়েছে। এতে করে সবজি ব্যবসায়ী, প্রান্তিক কৃষক ও সংশ্লিষ্টদের প্রায় এক’শ কোটি টাকার সবজি নষ্ট হয়েছে বলে দাবি করা হচ্ছে।

এদিকে হরতালে সবজির সরবরাহ ব্যহত হওয়ার প্রভাবে রংপুর বিভাগের কাঁচাবাজারে বেড়েছে গাজর, টমেটো, শিম, করলাসহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সবজির দাম। ব্যবসায়ীরা জানিয়েছেন, হরতালের কারণে সবজির ট্রাক না আসায়, এসব পণ্যের দাম বেড়েছে।

এদিকে মিঠাপুকুরের সবজি ব্যবসায়ী সোহবার মিয়া, মোকাব্বর হোসেন, ইদু মিয়া, নুরুল হকসহ বেশ কয়েকজনের সাথে কথা হলে তারা জানান, যেভাবে একের পর এক হরতাল চলছে তাতে সবজি মাঠেই পঁচে শেষ হয়ে যাবে। তা না হলে গরু-ছাগলকে পেটে যাবে। এভাবে হরতালের কারণে সবজি সরবরাহ ব্যহত হওয়ায় ক্ষতির পরিমাণ কুলে ওঠা সম্ভব হবে না বলে জানান। এসময় তাদেরকে খুবই হতাশ দেখা যায়। একজন ক্ষুদ্ধ হয়ে বলেন, দ্রুত দুই নেত্রীকে সংলাপে বসতে বলেন। এভাবে রাজনীতিকরা নিজেরা নিজেদের স্বার্থ উদ্ধারে আমাদের ক্ষতি করছে কেন।

দিনাজপুরের ব্যবসায়ী আবদুল হালিম জানান, হরতালের আগের দিন সবজির লোড ট্রাক নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে হরতালের কারণে এখন টাঙ্গাইলে পড়ে আছি। এরই মধ্যে সবজিতে পঁচন ধরেছে। এতে করে তার পঁচাত্তর হাজার টাকার ক্ষতি হতে পারে বলে জানান। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াকে ক্ষমতার রাজনীতি না জনগনের জন্য রাজনীতি করার আহবান জানান। তিনি বলেন, দুই নেত্রীকে আন্তরিক হয়ে সমাধানের লক্ষ্যে দ্রুত সংলাপ বসার আহবান জানান।

এদিকে শাপলা চত্ত্বর খাঁন বহুমুখী বাজারের সবজি ব্যবসায়ী আনাম মিয়া জানান, হরতালের জন্য পাইকারি বাজারে সবজির সরবরাহ কম থাকায় বেশি দামে কিনতে হচ্ছে বলে খুচরা বাজারে তার প্রভাব পড়েছে। তিনি বলেন হরতালের জন্য বেচা বিক্রি নাই, তাই দোকানে মাল তুলতে ভয় পাচ্ছি।

ব্যবসায়ী ওয়াহেদ মিয়া বলেন, এর আগের হরতালে সবজি পঁচে যাওয়ায় অনেক লোকসান হয়েছে। এজন্য এবার দোকান খালি, সবিজ তুলি নাই, তাই বেচা-কেনাও কম।

রংপুর মহানগরীর সিটি বাজার ঘুরে দেখা গেছে ২০ টাকা বেড়ে গাজর ১০০ টাকা, ১০ টাকা বেড়ে টমেটো ১১০ টাকা, ২০ টাকা বেড়ে শিম ৭০টাকা ও ২০ টাকা বেড়ে করলা ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও বাজারে সব ধরনের সবিজ দাম প্রতিকেজিতে ৫ থেকে ৬ টাকা বেড়েছে। তবে মাছের দাম কিছুটা হলে স্বাভাবিক রয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful