Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ :: ৭ কার্তিক ১৪২৬ :: সময়- ১২ : ৪০ অপরাহ্ন
Home / দিনাজপুর / দিনাজপুর বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৯৬ হাজার ৭২৬

দিনাজপুর বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৯৬ হাজার ৭২৬

মমিনুল ইসলাম রিপন: রোববার (২ ফেব্রুয়ারী) থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)। এবছর দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৭২৬ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১ লাখ ১ হাজার ৮৫ জন ছাত্র এবং ছাত্রী ৯৫ হাজার ৬৪১ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৬২ হাজার ৬০৬ জন নিয়মিত পরীক্ষার্থী, অনিয়মিত ৩৩ হাজার ৭২৮ জন এবং জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৯২ জন।
গত বছবের তুলনায় এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৮৬৬ জন। এরআগে ২০১৭ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষাতে ২৩ হাজার ৪৭৮ জন পরীক্ষার্থী বেড়েছিল। এদিকে পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য এরইমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানান, ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬২৫টি স্কুল হতে ১ লাখ ৯৬ হাজার ৭২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে রংপুর জেলায় ৩৬ হাজার ১৮৫ জন, গাইবান্ধায় ২৬ হাজার ১১৭ জন, নীলফামারীতে ২২ হাজার ৭১৫জন, কুড়িগ্রামে ২৩ হাজার ৫৯ জন, লালমনিরহাটে ১৫ হাজার ৯১১, দিনাজপুরে ৩৮ হাহার ১২৬, ঠাকুরগাঁয়ে ২০ হাজার ২৫৮ জন ও পঞ্চগড় জেলায় ১৪ হাজার ৩৫৫ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
তিনি আরো জানান, মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট ৮৮ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫১ হাজার ২২৫ জন ও ছাত্রী ৩৭ হাজার ৬২৮, মানবিক বিভাগে ১ লাখ ২ হাজার ৭১২ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৪২ জন ও ছাত্রী ৫৬ হাজার ৬৭০ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৫ হাজার ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭৯২ জন ও ছাত্রী ১ হাজার ৩৪৩ জন।
এসব পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষা দিবে ১ লাখ ৬৪ হাজার ৪৯৪ জন। শুধুমাত্র এক বিষয়ের পরীক্ষার্থী ২২ হাজার ৫৭, দুই বিষয়ে ৭ হাজার ৬৯২, তিন বিষয়ে ১ হাজার ৯৮৭ এবং চার বিষয়ে ৪৯৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
তোফাজ্জুর রহমান জানান, বোর্ডের অধীনে ৮টি জেলার প্রশাসকের প্রতিনিধিদের কাছে পরীক্ষার প্রশ্নপত্র ও অন্য উপকরণ সরবরাহ করা হয়েছে। সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২’শ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful