Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৩ অগাস্ট, ২০১৯ :: ৮ ভাদ্র ১৪২৬ :: সময়- ৫ : ৩০ অপরাহ্ন
Home / ক্যাম্পাস / কারমাইকেলে ছাত্র ফ্রন্টের স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস পালিত

কারমাইকেলে ছাত্র ফ্রন্টের স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস পালিত

প্রেস বিজ্ঞপ্তি: “ ভালবাসা দিবসের ধুম্রজালে হারিয়ে যাবে না স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধের চেতনা ”- এই স্লোগানকে কে সামনে রেখে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ ক্যা¤পাসে গতকাল সকাল ১১টায় আলোচনা সভা ও সুসজ্জিত র‌্যালি অনুষ্ঠিত হয়। সংগঠনের কলেজ শাখার আহবায়ক অসীমা রায় লিপির সভাপতিত্বে ও সাধারণ স¤পাদক জিন্নাত হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) রংপুর জেলার সদস্য আহসানুল আরেফিন তিতু, ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার সভাপতি রোকনুজ্জামান রোকন, সাধারণ স¤পাদক আবু রায়হান বকসী প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি মজিদ খান শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্র গণজমায়েতের ডাক দিয়েছিল ১১টি ছাত্র সংগঠনরে সমন্বয়ে ছাত্র সংগ্রাম পরিষদ। দু’বছর আগে কোনো প্রতিরোধ ছাড়া ক্ষমতা দখল করা এরশাদের বিরুদ্ধে এটাই ছিল প্রথম বড় প্রতবিাদ। স্বাভাবকিভাবেই তা স্বৈ^রাচাররে জন্য স্বস্তিদায়ক ছিল না। আন্দোলন প্রতহিত করার নানা কৌশল নেয় এরশাদ। কিন্তু প্রতিবাদ-প্িরতরোধ বন্ধ করা যায় না। ছাত্রনেতারা জানতেন কৌশলে নৈরাজ্য তৈরি করে মিছিলে গুলি চালাতে পারে এরশাদের পুিলশ বাহিনী। তাই ছোট ছোট দলে ভাগ হয়ে মিছিলে শৃঙ্খলা বজায় রাখার নীতি নেন ছাত্রনেতারা। এবং সফলও হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বের হয়ে মিছিল শিক্ষা ভবনের দিকে যাওয়ার পথে হাইর্কোটের সামনে পুিলশি বাধার মুখে পড়ে। হাজার হাজার শিক্ষার্থীর প্রতিবাদী সেই বিশাল মিছিলে গুলি চালায় এরশাদের পুিলশ বাহিনী। শান্তিপূর্ণ মিছিল রক্তাক্ত হয়ে পড়ে। পিচঢালা রাজপথ ভিজে যায় শিক্ষার্থীদের রক্তে। সেদিন এবং পরের দিন নিহত হয়েছিলেন জাফর, জয়নাল, মোজাম্মেল, আইয়ুব, কাঞ্চন, দীপালীসহ নাম না জানা অনেকে।
স্বৈরাচার পতনের বীজ রোপিত হয়েছিল সেই দিন থেকেই।

বক্তরা আরো বলেন, সেদিন সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের ঘোষণা ছিল পরবর্তীতে যে আন্দোলকারী সংগঠনের পার্টি ক্ষমতায় আসবে তারা ছাত্র সমাজের ১০দফা বাস্তবায়ন করবে অর্থাৎ সর্বজনীন বিজ্ঞানভিত্তিক সেক্যুলার একই ধারার শিক্ষাব্যবস্থা প্রণয়ন করবে। শিক্ষা হবে সবার জন্য অবারিত। কিন্তু স্বৈরাচার পতনের ৩০বছরে আওয়ামী লীগ, বিএনপি পালাক্রমে ক্ষমতায় এলেও ছাত্রসমাজের সেই আকাঙ্খা আজও পূরণ হয়নি। শিক্ষা আজও সাধারণ মানুষের আওতার বাইরে। শিক্ষার সকল স্তরে ক্রমাগত ব্যয় বাড়ছে। সারাদেশের ন্যায় কারমাইকেল কলেজেও প্রতিবছর ফরম পূরণ ও ভর্তির সময় অতিরিক্ত ফি আরোপ করা হয় যা শিক্ষার্থীদের ভীষণ রকম আর্থিক সংকট তৈরি করে।
নেতৃবৃন্দ, আবাসন সংকট নিরসনে অবিলম্বে বন্ধ হল চালু ও নতুন হল নির্মাণ, পরিবহন সংকট নিরসনে নতুন বাস ক্রয়ের দাবি জানান।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful