Templates by BIGtheme NET
আজ- বুধবার, ১৭ জুলাই, ২০১৯ :: ২ শ্রাবণ ১৪২৬ :: সময়- ৮ : ১৯ পুর্বাহ্ন
Home / জাতীয় / শিমুল মাহমুদের সুইসাইড নোট : এক নারীর অস্তিত্বচেতনার গহীনযাত্রা

শিমুল মাহমুদের সুইসাইড নোট : এক নারীর অস্তিত্বচেতনার গহীনযাত্রা

ড. শফিক আশরাফ

শিমুল মাহমুদ মুলত একজন কবি। কাব্যের জগতে তাঁর অবলীলযাত্রা। মস্তিস্কে দিনবাত্রি, সাদা ঘোড়ার ¯্রােত দিয়ে কাব্য জগতে প্রবেশ সেই আশির দশকে। এরপর চলছে। ইলিশখাড়ি ও অন্যান্য গল্প গ্রন্থদিয়ে বাংলা ছোটগল্পের বিষয় ও কাঠমোকে নতুনমাত্রা দিয়ে গল্পজগতে বিচরণ শুরু করলেন। এর পর এই ধারাও থেমে নেই। ‘শত্রু সম্পত্তি’, ‘জলপাই রঙের ট্রাক’ এর মতো অসাধরণ গল্পের জন্ম দিয়েছেন। এরপর শিলবাড়ির চিরায়ত কাহিনী নামে উপন্যাস লিখে এপার বাংলা ওপার বাংলায় বেশ আলোচনার জন্ম দিলেন। পশ্চিমবঙ্গ থেকে এই উপন্যাসের সংস্করণ বের হলো। শিমুল মাহমুদ গতানুগতি ধারার সাধারণ লেখদের মতো কোনো লেখক নন। যে কোনো সাধারণ বিষয়কে সিরিয়াসভাবে তুলে ধরার অসাধারণ দক্ষতা রয়েছে তাঁর। আর এতে বলার ঢঙের কারণে নতুন আঙ্গিকের জন্ম হয় তাঁর হাতে। তিনি স্বভাগতভাবে কবি হওয়ার কারণে তাঁর গদ্যের ভেতর ভর করে কাব্যময়তা। ফলে সাহিত্যে সিরিয়াস পাঠকের উপযোগিতা পায় তাঁর লেখা।
সুইসাইড নোট শিমুল মাহমুদের সর্বশেষ উপন্যাস। এট গতানুগতিক কোনো উপন্যাস নয়ই বরং উপন্যাসমুখি মুক্ত গদ্য হিসেবেই অভিহিত করা যুক্তিযুক্ত। সাধারণ উপন্যাসের মতো এখানেও চরিত্র আছে, আছে ঘটনা কিন্ত সাধারণ উপন্যাসের মতো সেই চরিত্র বা ঘটনা সাধারণভাবে বিকাশ লাভ করেনি। পাঠক যদি ঘটনার জন্য উপন্যাস পড়েন তাহলে হতাশ হবেন না, কারণ অসংখ্য ঘটনা ছড়িয়ে আছে উপন্যাসজুড়ে কিন্ত পাঠক যদি ঘটনা পরম্পরা প্রত্যাশা করেন তাহলে হতাশ হবেন কারণ সেইসব ঘটনা টোটালিটিকে ধারণ করার জন্য খন্ড খন্ড অংশে বিভক্ত। বিচ্ছিন্নভাবে কোনো ঘটনারই কোনো পরিণতি নেই বা শেষও নেই কিন্ত যখন একত্রে মিলিয়ে দেখবেন তখন বোঝা যাবে বিচ্ছিন্ন ঘটনা বয়ানের কারন। কারণ মানবজীবন খন্ড খন্ড ঘটনারই অংশ। সিনেমা-নাটকের মতো নিরবছিন্নভাবে একটা মিলনাত্মক পরিণতির দিকে এগিয়ে যায় না। লেখক শুরুতেই ঘোষণা দিয়েছেন, এটা এমন একজন নারীর ডায়রি অবলম্বনে লেখা যে নারী নিজের সত্যিকার পরিচয় গোপন রাখতে চেয়েছেন। আর লেখক কমিটেড তার পরিচয় গোপন রাখতে, ফলে কাল্পনিক রেবেকা সুলতানার বয়ানিতে ঘটনা তুলে নিয়ে আসেন। রেবেকা সুলতানা নাম্মী একজন নারীর জবানি কিংবা বাংলাদেশের একজন নিন্মমধ্যবিত্ত নারীর জীবন উপন্যাসের কিংবা উপন্যাসমুখি মুক্তগদ্যের কেন্দ্র ঘোরপাক খেয়েছে! রেবেকো সুলতানার শৈশব, কৈশোর, মধ্যবয়স এবং তার দৃষ্টিতে পিতা-মাতা, আত্মীয়স্বজন কিংবা পরিপাশ কিংবা শুধুই পুরুষদের বা পুরুষ মানসিকতা দেখা। একহজন নারীর বেড়ে ওঠায় পুরুষ সমাজে আত্মসচেতনভাবে নিজেকে উপলব্ধি। যদিও এক্ষেত্রে রেবেকা সুলতানা নাম্মী নারীর দৃষ্টি বড় বেশি পরিপক্ক, বড় বেশি গভীর! যা তার বেড়ে ওঠা কিংবা তার পরিবেশের সাথে বেমানান। সে তার সুইসাইড নোটে লিখেছে-‘আমার এই বিয়াল্লিশ বছর বয়সে আজ আমি যখন সমাজকথিত একজন পরিচিত নারীলিঙ্গধারী মানুষ এবং যখন বিশে^ নারীর প্রতি ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে বলে মিডিয়াগুলো আত্মতুষ্টি লাভের পাঁয়তারা করছে; আর এখন, যখন আমি দ্রব্যমূল্যে বিক্রি হবার পরিবর্তে নতুন ফ্যাশনে বিদেশি এনজিওগুলোর অর্থে নিজেকে বিক্রির নতুন ব্যবস্থাপনায় বিশ^াসী হয়ে উঠছি; তখন আমি আমার সুইসাইড নোটে লিখছি; প্রথমত আমার ওপর চাপিয়ে দেওয়া অতিকথিত ধর্ম ও নীতিবোধ ; দ্বিতীয়ত আমার কথিত পরিত্যক্ত স্বামী এবং তৃতীয়ত পুরুষবেশ্যাদের সমাজে ছড়িয়ে ছিটিেিয় থাকা প্রেমিকগণ আমার জীবনের জন্য দায়ী।’ আসলে ওই নারীর ভেতর শিমুল মাহমুদ প্রবেশ করেন। লেখক শিমুল মাহমুদের প্রজ্ঞা ছড়িয়ে পরে একজন নারী বা রেবেকা সুলতানার ভেতর। এই পুরুষশাসিত সমাজে একজন নারীর এই বিদ্বেষ কিংবা আক্রোশ অথবা বলা আত্মজাগরণের কণ্ঠটি তাবৎ নিষ্পেষিত নারীর কণ্ঠস¦র হয়ে প্রকাশ পায়।
আমরা এখনো এই ধরনের উপন্যাসে অভ্যস্ত হয়ে উঠতে পারিনি। মার্কেজ, বোর্হেস, অক্টাভিওপাজ কিংবা মারিও ভার্গাস ইয়োসা, ল্যাটিন আমেরিকার আরো অনেক লেখকবৃন্দ উপন্যাস বলার ঢঙে এরকম পরিবর্তন এনেছে। তাঁরা কেন্দ্রে বসে সামগ্রিক ঘটনাকে পর্যবেক্ষণ করে নানা ভঙ্গিতে তুলে ধরে ফলে তাদের উপন্যাসের বয়ান ঢং ও আঙ্গিক ভেঙে যায়। শিমুল মাহমুদ যখন এই ঢং আতস্থ করে বাংলা উপন্যাস লেখেন তখন সেটা আমাদের জন্য হজম করতে কষ্ট হয়। ট্র্যাডিশনাল দৃষ্টিতে এই উপন্যাসের কোথার কোন চরিত্র বিকশিত নয়, কোন ঘটনা পূর্ণাঙ্গ নয় কিন্ত রেবেকা সুলতানার মনোভাঙ্গি- যাতনা স্পষ্টভাবে ওঠে আসে। কাব্যিকভাবে বর্ণিত বিচ্ছিন্ন বিচ্ছিন্ন ঘটনা মিলে পুর্ণাঙ্গতা পায় সেখানে নারীর সুইসাইড নোট কিংবা রমনীজীবন।

লেখক: সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর
ইমেল: [email protected]

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful