Templates by BIGtheme NET
আজ- বুধবার, ১৭ জুলাই, ২০১৯ :: ২ শ্রাবণ ১৪২৬ :: সময়- ৯ : ০৩ পুর্বাহ্ন
Home / রংপুর / অমর একুশে বইমেলা ও রংপুরের আইডিয়া প্রকাশন

অমর একুশে বইমেলা ও রংপুরের আইডিয়া প্রকাশন

ফেব্রুয়ারি মাস আসলেই মনে পড়ে ভাষা শহিদের আত্মত্যাগের কথা। বর্তমানে ফেব্রুয়ারি মানে অমর একুশে বইমেলা, আর বইমেলা মানে বাঙালি চেতনা, সংস্কৃতি ও মুক্তবুদ্ধি চর্চার মহাসমারহ। অমর একুশে গ্রন্থমেলায় প্রথম অংশ নেওয়া অল্প পুঁজি, বড় স্বপ্ন নিয়ে টকবগে তরুণ প্রকাশক মাসুদ রানা সাকিল রংপুরের সৃজনশীল জ্ঞান চর্চায় নতুন এক মাত্রা যুক্ত করেছেন। উত্তরাঞ্চলের একমাত্র প্রকাশনা সংস্থা আইডিয়া প্রকাশন ইতোমধ্যেই এ অঞ্চলের মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্যসহ বিভিন্ন বিষয়ে দেড়শতাধিক গ্রন্থ প্রকাশ করেছে। বইগুলো অমর একুশে গ্রন্থমেলায় প্রদর্শণের মাধ্যমে এ অঞ্চলের শিল্প-সাহিত্য বিকাশের সুযোগ সৃষ্টিসহ বিকশিত হচ্ছে লেখকগণ। এবং একইসাথে এ অঞ্চলের মানুষের গৌরবগাঁথা ইতিহাস-ঐতিহ্য দেশব্যাপী ছড়িয়ে পড়ছে। লেখকগণ এ প্রকাশনা সংস্থার প্রতি আস্থা রেখে এ অঞ্চলের শিল্প-সাহিত্য বিকাশে খুব আশাবাদী।
খুঁজতে গিয়ে জানা গেল, ২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলার ৩৭ বছরের ইতিহাসে উত্তরাঞ্চলের প্রথম প্রকাশনা সংস্থা হিসেবে অর্ধশতাধিক বই নিয়ে আইডিয়া প্রকাশন অংশগ্রহণ করে। সে বছরের বইমেলায় নতুন প্রকাশনা সংস্থা হলেও লেখক ও পাঠকদের ব্যাপক সাড়া মেলে। সে আলোকে সংস্থাটি দিন দিন সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে। বর্তমানে সংস্থাটি দেড়শতাধিক মানসম্মত বই প্রকাশ করেছে। এ সংস্থার এ বছরের উল্লেখযোগ্য লেখক ও বইগুলো হলো: অধ্যাপক মুহম্মদ আলীম উদ্দীন- রংপুরের পালা জারি ও অন্যান্য লুপ্তপ্রায় গান, নানা রবীন্দ্রনাথের একখানা মালা, কথাসাহিত্যিক নূরুননবী শান্ত- প্রান্তকথা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার খাদেমুল ইসলাম বসুনিয়া- গান লেখার সহজ পদ্ধতি, ডা. সাকলায়েন রাসেল- গল্পটা চিকিৎসকের, প্রফেসর আতাহার আলী খান- স্বপ্নের দেশ বেদনার ভাষা, রানা মাসুদ- দূর কোন দূর ঠিকানায়, সাকিল মাসুদ- বহানদী ঘষাপাথর, অনীক রেজা- কমলা রঙের রোদ, শাহ গওছুল আজম- পুরুষ, রেজাউল করিম মুকুল- সামরিক হস্তক্ষেপ সংবিধান সংশোধন ও বাংলাদেশের রাজনীতি, গাঙ্গেয়-বদ্বীপ বাংলাদেশ, দাস ও দেবতাগণ, মোস্তফা তোফায়েল- অনুবাদ: হ্যামলেট (ডেন মার্কের যুবরাজ), প্রফেসর মোহাম্মদ শাহ আলম- স্বাধীনতা পরবর্তী রংপুরের নাট্যচর্চা, ভাওয়াইয়ায় প্রেম ও অন্যান্য প্রসঙ্গ, মনোয়ারা বেগম- রংপুর অঞ্চলের নারী শহিদ বীরাঙ্গনা ও যোদ্ধা, উমর ফারুক- ব্যাজস্তুতি, আনওয়ারুল ইসলাম রাজু- রংপুরের লোকসাহিত্য ও সংস্কৃতি, আল আমিন রহমান- মুক্তিযুদ্ধ ও একাত্তরে নীলফামারী, বীর মাতাদের বোবা কান্না, শামীম পারভেজ- রহস্যময় বিজ্ঞান, অনিশ্চয়তার অন্তরীপে, আন্তনাক্ষত্রিক অস্তিত্ব, সাকলায়েন রাসেল- অফটপিক, আফতাব হোসেন- কিশোরদের মুক্তিযুদ্ধের গল্প, সাংবাদিকতার পথে পথে, কিশোর লেখক শুদ্ধসত্ব ভট্টাচার্য- পাহাড়ে জঙ্গলে, এছাড়াও কানা বগির ছা, প্রেমাংশীর রক্তপান, জল ফরিঙের ডানায়, ধলপহরের আলো, মন মাধবীর বনে, অন্য এক জীবন। সব মিলিয়ে অন্যরকম এক অভিজ্ঞতা। এ প্রকাশনা থেকে দেশবরেণ্য কবি নির্মলেন্দু গুণসহ অনেকের বই প্রকাশ হয়েছে। প্রকাশক মাসুদ রানা সাকিল জানান, যে জ্ঞান মানুষের কল্যাণ করে তা মানুষের হাতে হাতে পৌঁছে দিতে ও উত্তরাঞ্চলের সৃজনশীল জ্ঞান চর্চার মানউন্নয়ন এবং শিল্প-সাহিত্যকে এগিয়ে নিতে ২০০৮ সালে যাত্রা শুরু করে আইডিয়া প্রকাশন। প্রকাশ করছে নতুন নতুন বই। বইগুলো চাহিদা ভালো। তবে রংপুরের মতো জায়গায় বসে সৃজনশীল জ্ঞান চর্চার মানউন্নয়নে প্রকাশনা সংস্থাকে স্থায়ী করতে অর্থনৈতিকসহ সংকট নানামূখী। এ সংকট উত্তোরণে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতাসহ শিক্ষা প্রতিষ্ঠান এবং লেখক ও পাঠকের ভূমিকা গুরুত্বপূর্ণ।
লেখকদের সাথে কথা বলে বইমেলা ও আইডিয়া প্রকাশন সম্পর্কে ভিন্ন ভিন্ন অভিজ্ঞতার কথা জানা যায়। ড. শাশ্বত ভট্টাচার্য জানান, ঢাকার প্রকাশনা সংস্থায় বই প্রকাশ হলেই যে শুধু গুরুত্বপূর্ণ বই এমন ভাববার অবকাশ আর নেই। এখন ঢাকার বাইরেও অনেক প্রকাশনা সংস্থা ভালো বই প্রকাশ করছে। তার মধ্যে রংপুরের আইডিয়া প্রকাশন একটি সংস্থা। এ সংস্থা রংপুরে হওয়ায় এখানকার লেখক এবং পাঠকদেরও সুবিধা হয়েছে। লেখকদের বই প্রকাশের যে সংকট ছিল তা কাটিয়ে উঠতে পারছেন। এটি একটি আশার দিক, আনন্দের দিক, ভালো দিক।
কথাসাহিত্যিক নূরুননবী শান্ত বলেন, বাংলাদেশের সকল সেক্টরের মতো প্রকাশনা শিল্পের বিকেন্দ্রীকরণ সময়ের গুরুত্বপূর্ণ চাহিদা। রংপুরের আইডিয়া প্রকাশন উত্তরাঞ্চলে অবস্থান করেও মানসম্মত প্রকাশনা শিল্পের পুরোধা হয়ে ওঠার সম্ভাবনা ধারণ করে। এর ভেতর দিয়ে আমাদের লেখকরা রাজধানী কেন্দ্রীকতা থেকে মুক্ত হবে।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক উমর ফারুক জানান, আইডিয়া প্রকাশন এখন উত্তরবঙ্গের লেখকদের প্রাণ প্রকাশনা সংস্থায় পরিণত হয়েছে। শুদ্ধ ও গুণগত মান বজায় রেখে সংস্থাটি পথে এগিয়ে গেলে নিঃসন্দেহে লেখক ও পাঠকসমাজ ব্যাপকভাবে উপকৃত হবে। এ সংস্থাটি উত্তরবঙ্গের লেখকদের জন্য প্রকাশনা জগতে উজ্জ্বল মাইলফলক। তাদের পথচলা বলে দেয় এক অনন্য লক্ষ্যে এগিয়ে চলেছে সংস্থাটি।
গবেষক ও লেখক রেজাউল করিম মুকুল জানান, রংপুরের আইডিয়া প্রকাশন নামের এ সংস্থাটি না থাকলে আমার পক্ষে বই প্রকাশ করা সম্ভব ছিলো না। সংস্থাটি আমার প্রকাশিত বই বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় স্টল বরাদ্দ নিয়ে বই প্রদর্শন করার বিষয়টি ছোট করে দেখবার মতো নয়। এ বছরে সংস্থাটি আমার লেখা অনুসন্ধিতসু কিশোর ও যুবকদের জন্য বই ‘গল্পগুলো গণিতের’ প্রকাশের দ্বায়িত্ব নিয়েছে।
অনুবাদক মোস্তফা তোফায়েল হোসেন জানান, রংপুর থেকে ঢাকায় গিয়ে বই প্রকাশে যে সকল বাধাবিপত্তি থাকে সেসকল বাধা অতিক্রম করে বই প্রকাশ করা সহজ হয়েছে রংপুর থেকে। ঢাকার প্রকাশকরা প্রচারে বেশি আগ্রহী বইয়ের মান নিয়ন্ত্রণ করার মতো সুস্থ প্রক্রিয়া তাদের হাতে নেই। শেকসপিয়ারের হ্যামলেট এর মতো পৃথিবীখ্যাত বইয়ের অনুবাদ প্রকাশ করার ক্ষেত্রেও ঢাকার প্রকাশকদের অনিহা দেখা গেছে। এই সংকট কাটিয়ে উঠার জন্য উপযুক্ত প্রকাশক আইডিয়া প্রকাশন রংপুর।
মিঠাপুকুর উপজেলা শিক্ষা কর্মকর্তা আনওয়ারুল ইসলাম জানান, রংপুর অঞ্চলের মানুষ পিছিয়ে থাকার অধিকাংশ ক্ষেত্রে প্রধান কারণ হলো শিক্ষার স্বল্পতা এবং সৃজনশীল জ্ঞান অন্বেষণ বিমুখতা। আইডিয়া প্রকাশন যে কাজটি করছে তাতে একদিকে যেমন রংপুরের লেখকরা এখানে বসে অমর একুশে গ্রন্থমেলার স্বাদ গ্রহণ করছেন অন্যদিকে এখানকার সাধারণ মানুষের মাঝে সৃজনশীল জ্ঞান বিস্তারে সংস্থাটি যে ভূমিকা রাখছে তা ভবিষ্যতে আরো ব্যাপক হবে বলে মনে করি।
রংপুর বইমেলার আহবায়ক ছড়াকার সাঈদ সাহেদুল ইসলাম জানান, উত্তরাঞ্চলের শিল্প-সাহিত্য এবং গ্রন্থ প্রকাশে ঢাকামূখী অভিযাত্রার যে বাধাগ্রস্থ অবস্থান তার পরিত্রাণ হয়েছে। এ ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আইডিয়া প্রকাশনের ভূমিকা অগ্রণী।
রংপুর বইমেলার সদস্যসচিব তরুণ লেখক ছড়াকার রেজাউল করিম জীবন জানান, ঢাকায় থেকে যারা সাহিত্য চর্চা করেন তারা বরাবর বাইরের লেখকদের তুলে ধরার ক্ষেত্রে অনেকাংশে বিমুখ। এবং রংপুরের লেখকরাও ঢাকামুখী নয়। আইডিয়া প্রকাশন সংস্থাটি রংপুরের লেখকদের প্রতিনিধিত্ব করছে অমর একুশে গ্রন্থমেলায়। এবং উত্তরাঞ্চলের লেখকদের বই প্রকাশে যে বিমুখতা তা দূর করে লেখালেখিতে গতিশীল এবং বই প্রকাশে আগ্রহী করে তুলছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful