Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ :: ১ অগ্রাহায়ণ ১৪২৬ :: সময়- ১২ : ২৫ পুর্বাহ্ন
Home / নীলফামারী / নীলফামারীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নীলফামারীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

স্টাফ রিপোর্টার,নীলফামারী ২৬ মার্চ॥ বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় দেশের উন্নয়ন ও সমৃদ্ধ অর্জনের লক্ষ্য নিয়ে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস নীলফামারী জেলা জুড়ে নানান কর্মসুচির মধ্যে দিয়ে পালন করা হয়েছে। আজ মঙ্গলবার(২৬ মার্চ) ভোরে সূর্য উঠার সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। এরপর স্থানীয় স্বাধীনতা অম্লান স্মৃতিতে শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে প্রথমে জেলা প্রশাসক নাজিয়া শিরিন পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শহীদদের আত্মার মাকফিরাতে এক মিনিট নির্বতা পালন করা হয়। এরপর ডিসি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন।
এদিকে সকাল আটটায় নীলফামারী হাই স্কুল মাঠে জাতীয় পতাকা উত্তোলনের পর সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন নানা শেনীপেশার মানুষ। নয়টায় দিকে একই স্থানে মহান স্বাধীনতা দিবসের সমাবেশ ও কুচকাওয়াচ পরিদর্শন করেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন ও পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন(পিপিএম-সেবা)। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শারীরিক কসরত প্রদর্শণ করা হয়। এ সময় বীরমুক্তিযোদ্ধাদের রজনীগন্ধায় শুভেচ্ছা জানানো হয়। কুচওয়াজ শেষে ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের ক্রীড়ানুষ্ঠান হয়েছে একই স্থানে।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্ম্মন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম সহ বিভিন্ন সরকারী ও আধা সরকারী দপ্তরের কর্মকর্তাগন।
এছাড়াও দিবসটি পালন উপলক্ষ্যে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শনী, বিভিন্ন ক্রীড়ানুষ্ঠান, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সসদ্যদের সম্মাননা, জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাত ও হাসপাতাল, জেলখানা ও শিশু পরিবারের উন্নত খাবার পরিবেশন করা হয়। বিকালে নারীদের বালক উচ্চ বিদ্যালয় বিভিন্নখেলা অনুষ্ঠিত হয়। অপরদিকে বড় মাঠে জেলা প্রশাসক বনাম পৌরসভার মাঝে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।
সন্ধায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে “জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চেও ভাষণের তাৎপর্য এবং উন্নয়ন অগ্রগতি” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক কর্মসূচী পালন করা হয়েছে।
অপরদিকে দিবসটি পালনে দুপুর সারে ১২টার দিকে শহরের হাজী মকবুল হোসেন সুপার মার্কেট চত্তর থেকে গ্রামবাংলার হারিয়ে যেতে বসা গরু গাড়ি নিয়ে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে ওয়ালটন এ আর ইলেকট্রনিক্স এক্সক্লুসিভ। “স্বাধীনতা দিবসের অঙ্গিকার, দেশিয় পণ্যের ব্যবহার” শ্লোগানে বের হওয়া শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাজী মকবুল হোসেন সুপার মার্কেটে এসে শেষ হয়। ওয়ালটন এ আর ইলেক্ট্রনিক্স এক্সক্লুসিভের পরিবেশক খাদেমুল আলম বাবু বলেন, স্বাধীনতার ৪৮তম বর্ষ পূর্তি উপলক্ষে আমাদের এ ব্যতিক্রমি আয়োজন।
এ ছাড়া জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ ও সৈয়দপুর উপজেলায় অনুরূপ ভাবে দিবসটি পালিত করা হয়।দিবসটি পালনে দিনব্যাপী আরো অন্যান্য অনুষ্ঠান হয় যা চলে রাত পর্যন্ত।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful