Templates by BIGtheme NET
আজ- শনিবার, ৩১ অক্টোবর, ২০২০ :: ১৬ কার্তিক ১৪২৭ :: সময়- ৯ : ৩৬ অপরাহ্ন
Home / আলোচিত / রাষ্ট্রপতির কাছে খালেদা জিয়ার আট দফা

রাষ্ট্রপতির কাছে খালেদা জিয়ার আট দফা

pres khalডেস্ক: আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার লক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাষ্ট্রপতির কাছে আট দফা প্রস্তাব দিলেন। মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে এ প্রস্তাব তুলে ধরেন খালেদা জিয়া।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের একদফা দাবি থেকে সরে এসে তিনি রাষ্ট্রপতিকে বলেন, বিএনপি একটি নির্বাচনমুখী দল। আমরা নির্বাচনে যেতে চাই। তবে নির্বাচনের একটি সুষ্ঠু পরিবেশ তৈরি করতে রাষ্ট্রপতি হিসেবে আপনাকে উদ্যোগ নিতে হবে। খালেদা জিয়া বলেন, বিএনপিসহ ১৮ দল মনে করে আমাদের এই আটদফা পুরণ করলেই একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পথ তৈরি হবে।

বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি থেকে কিছুটা ছাড় দিয়ে নির্বাচনে অংশ নিতে চায় বিএনপি। তবে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, এমন নিশ্চয়তা তারা চায়। এজন্য বেশ কয়েকটি শর্ত পূরণ হতে হবে। সে শর্তগুলো হলো—সরকার ও বিরোধী দলের মধ্যে আলোচনা ও সমঝোতার ভিত্তিতে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনাকে সরে যেতে হবে। সংসদ ভেঙে দিয়ে এর পরবর্তী ৯০ দিনে নির্বাচন করতে হবে। বর্তমান নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। প্রশাসন এখন যেভাবে ‘সাজানো’ আছে, বিশেষ করে ডিসি, এসপিদের রদবদল করতে হবে। এজন্য বিএনপি প্রধান দুই দলের মধ্যে একটি কার্যকর সংলাপ চায়।

দলীয় সূত্র জানায়, এসব বিষয়ে দুই দল একমত হলে বিএনপি নির্বাচনকালীন সরকারে যোগ দেবে। গতকাল সোমবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা করেছেন বলে সূত্র জানিয়েছে।

তবে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, এসব শর্ত পূরণ হবে বলে তাঁরা মনে করেন না। কারণ তাঁদের ধারণা, সরকার চাইছে বিএনপিকে বাইরে রেখে নির্বাচন করতে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful