Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ :: ৫ অগ্রহায়ণ ১৪২৬ :: সময়- ১১ : ২২ পুর্বাহ্ন
Home / রংপুর / রংপুরে পহেলা বৈশাখ বরণে বর্ণাঢ্য আয়োজন; নিরাপত্তা ব্যবস্থা জোরদার

রংপুরে পহেলা বৈশাখ বরণে বর্ণাঢ্য আয়োজন; নিরাপত্তা ব্যবস্থা জোরদার

মমিনুল ইসলাম রিপন: বাংলা নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উদ্যাপনে সারাদেশের মতো রংপুরেও চলছে ব্যাপক প্রস্তুতি। বাঙালি সংস্কৃতির চিরায়ত ঐতিহ্য আর আবহমান বাংলার শেকড়ে ফিরে যেতে নগর, বন্দর, গ্রামগঞ্জে আর পাড়া-মহল্লায় এখন বৈশাখের আমেজ। এদিকে বৈশাখ বরণে আইনশৃঙ্খলা কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। নগরীতে বাড়ানো হয়েছে পুলিশি টহল। পয়েন্টে পয়েন্টে বসানো হয়েছে তল্লাশী চেকপোস্ট। শান্তিপূর্ণ পরিবেশে উৎসবের আমেজে বৈশাখ বরণে ও যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পুরো জেলায় নজরদারি বাড়িয়েছে।
এদিকে সার্বজনীন এই উৎসবের রঙে রঙিন হতে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনে চলছে শেষ মুহুর্তের আয়োজন প্রস্তুতি। শনিবার (১৩ এপ্রিল) সকালে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে বৈশাখ বরণে বর্ণাঢ্য আয়োজনের প্রস্তুতি দেখা গেছে।
রংপুর জেলা প্রশাসন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রতিধ্বনি খেলাঘর, কারমাইকেল কলেজ সম্মিলিত সাংস্কৃতিক সংগঠন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসকারি প্রতিষ্ঠান ও সংগঠনে সাংস্কৃতিক পরিবেশনার চূড়ান্ত মহড়া এবং মঙ্গল শোভাযাত্রার জন্য ঐতিহ্যবাহী মুখোশ তৈরিতে চলছে তোরজোড়।
এবার বৈশাখ বরণে রংপুরের জিলা স্কুল মোড় হতে প্রজন্ম চত্ত¡র পর্যন্ত সড়কে আলপনার রঙে রঙিন করার জন্য প্রস্তুতি নিয়েছেন একঝাঁক তরুণ-তরুণী। শনিবার বিকেল থেকে এই কার্যক্রম শুরু হবে। এছাড়াও মঙ্গল শোভাযাত্রা, পান্তা ভোজ, দেশীয় খেলাধুলা, সাংস্কৃতিক পরিবেশনা বিভিন্ন আয়োজন রয়েছে পহেলা বৈশাখের অপেক্ষায়।
রংপুর মহানগরীর রবার্টসনগঞ্জ এলাকার ঐহিত্যবাহী সংগঠন প্রতিধ্বনি খেলাঘর এর পরিচালক লাবু বলেন, বৈশাখী মেলাসহ বিভিন্ন ইভেন্ট নিয়ে আমরা বাংলা নববর্ষ বরণ করতে প্রস্তুতি নিয়েছি। শিশু আনন্দ মেলাসহ চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ বরণে আমাদের সাত দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন চলছে।
রংপুর জেলা প্রশাসনের অনুষ্ঠানমালায় পহেলা বৈশাখের প্রথম প্রহরে সকাল সাড়ে ছয়টায় রংপুর কেন্দ্রীয় শহীদ চত্ত¡রে রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনা। সকাল সাড়ে সাতটা থেকে সাড়ে আটটা পর্যন্ত রংপুর জিলা স্কুলের বটতলা বৈশাখী চত্ত¡রে থাকবে জেলা শিশু একাডেমী ও জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল নয়টায় একই স্থান থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে।
শোভাযাত্রাতে রংপুর বিভাগীয় কমিশনার, রংপুর রেঞ্জ ডিআইজি, আরপিএমপি কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যানসহ জেলার গণমাণ্য ব্যক্তিবর্গ অংশ নেবেন। এছাড়াও দুপুরে হাসপাতাল, এতিমখানা, কারাগার, ভবঘুরে আশ্রয় কেন্দ্র ও শিশু সদনসমূহে ঐতিহ্যবাহী বাঙালী খাবার পরিবেশন এবং রংপুর ক্রিকেট গার্ডেনে দেশীয় খেলাধুলার আয়োজন রয়েছে।
রংপুরের জেলা প্রশাসক ও বাংলা নববর্ষ উদ্যাপন কমিটি-১৪২৬’র সভাপতি এনামুল হাবীব বলেন, বৈশাখ বরণে জেলা প্রশাসন মঙ্গল শোভাযাত্রা, দেশীয় খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এসব আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আয়োজক কমিটির সবাই যার যার দায়িত্ব থেকে কাজ করে যাচ্ছেন। আমরা শান্তিপূর্ণ পরিবেশে উৎসবের আমেজে এই দিনটি উদ্যাপন করব।
এদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ বলেন, বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাংলা নববর্ষের পহেলা বৈশাখ। এই দিনটিকে ঘিরে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী সর্তক রয়েছে। পুরো নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
র‌্যাব-১৩’র অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক জানান, ‘পুরো রংপুর বিভাগে র‌্যাবের সদস্যরা কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে মাঠে নেমেছে। পহেলা বৈশাখকে ঘিরে কোথাও নাশকতা ও অপ্রীতিকর ঘটনার আশংকা নেই। তবে কেউ যাতে বিশৃঙ্খলা সৃষ্টি ও বৈশাখের উৎসবের আমেজে বাধা না হয়, সে র‌্যাব ও গোয়েন্দা বাহিনী তৎপর রয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful