আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

নীলফামারীতে কৃষকদের মাঠ পর্যায়ে ট্রাভেলিং সেমিনার

বুধবার, ২০ নভেম্বর ২০১৩, রাত ০৮:৩৯

মঙ্গলবার ও বুধবার দুই দিনব্যাপী ট্রাভেলিং সেমিনারের নেতৃত্ব দেন রিসার্চ ইনিশিয়েটিভস বাংলাদেশ (রিইব) পরিচালক কৃষিবিদ ড. কোরবান আলী। উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলামও রিইব আঞ্চলিক সমন্বয়কারী মতিউর রহমান।

কৃষি বিজ্ঞানী,উন্নয়নকর্মী এবং কৃষকদের মধ্যে জ্ঞানের বিনিময়ের লক্ষ্যে একই সাথে ৩০ জন অংশগ্রহনকারী নীলফামারী সদর ও জেলার সৈয়দপুর, জলঢাকা উপজেলায় ইরি’র নেতৃত্বে পরিচালিত সিরিয়াল সিস্টেমস্ ইনিশিয়েটিভ ফর সাউথ এশিয়া (শিশা) প্রকল্পের আমন ধানের জন্য সম্প্রসারিত বিভিন্ন প্রযুক্তি ও গবেষণা ট্রায়াল ঘুরে দেখেন এবং মাঠে তাৎক্ষনিকভাবে অভিজ্ঞতা বিনিময়মূলক মতবিনিময় করেন।

একইভাবে নীলফামারীর সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের কুমারগাড়ীতে ফিল্ড স্পাসিফিক নিউট্রিয়েন্ট ম্যানেজম্যান্ট (এফএসএনএম) গবেষণা প¬ট,বন্যা সহিষ্ণু ব্রি ধান ৫২ এর প্রদর্শনী, জলঢাকা উপজেলার শিমুল বাড়ী ইউনিয়নের আরাজিতে ইউরিয়া সাশ্রয়ী গুটি ইউরিয়া প্রদর্শণী,পরিবেশ অনুকূল আধুনিক আমন ধানের জাতের দলভিত্তিক চাষের প্রদর্শনী,নীলফামারী সদর উপজেলায় স্বল্প মেয়াদী আগাম আমন ধান-সরিষা-ধান লাভজনক শষ্য বিন্যাসে সড়িষা প¬ট এবং কমিউনিটি পর্যায়ে বীজ সংরক্ষনের জন্য স্থাপিত কমিউনিটি বীজ ব্যাংক ইত্যাদি প্রযুক্তি ঘুরে দেখেন।

ট্রাভেলিং সেমিনার সম্পর্কে রিইব পরিচালক ড. কোরবান আলী বলেন,আমরা এই সেমিনারের মাধ্যমে কৃষকদের জ্ঞানের বিকাশ ঘটানোর চেষ্টা করেছি। নীলফামারী কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) মো. সিরাজুল ইসলাম বলেন,নীলফামারী জেলায় খাদ্য উদ্বৃত্ত হয়েছে এক্ষত্রে সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের অবদান আছে। এই ট্রাভেলিং সেমিনার একটি ব্যতিক্রম উদ্যোগ বলে তিনি জানান।

ট্রাভেলিং সেমিনারে অংশ নিয়ে সৈয়দপুরে উপজেলার কুমারগাড়ীর কৃষক মোখলেছ–র রহমান বলেন,আমি প্রথম ব্রি ধান ৫২ আবাদ করেছি এবং আমার ৩০ শতক জমিতে ১৯ মন ধান হয়েছে। এর আগে আমি কখনও এমন আশানুরূপ ফলন পায়নি। এই ট্রাভেলিং সেমিনারে বিভিন্ন লোকের সাথে আমার অভিজ্ঞতা বিনিময় হয়েছে।

উলে¬খ্য,রিইব-ইরি যৌথ উদ্যোগে শিশা প্রকল্পের মাধ্যমে নীলফামারী জেলায় আমন ২০১৩ মৌসুমে ৫শ’ ৪৩ জন কৃষকের ৬৩.৮ হেক্টর জমিতে পরিবেশ অনুকূল ১২ ধরণের কৃষির আধুনিক প্রযুক্তি ছড়িয়ে দিয়েছে। সিসা প্রকল্প দানাদার শষ্য উৎপাদন বৃদ্ধি এবং শষ্য নিবিড়ায়নের লক্ষ্যে কাজ করছে। এই প্রযুক্তিগুলো ব্যাপক মানুষের মাঝে ছড়িয়ে দেয়া এবং কৃষকদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে কৃষি বিজ্ঞানী,সম্প্রসারণবীদ ও কৃষকদের জ্ঞানের সেতুবন্ধন ঘটানোর জন্য এই সেমিনারের আয়োজন করা হয়। বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে কৃষি বিজ্ঞানীরা মাঠে গিয়ে বিশে¬ষন করে বুঝিয়ে দেন,কৃষকরা বিভিন্ন প্রশ্ন করে বিভিন্ন বিষয় জেনে নেন এবং তাদের জ্ঞানের বিকাশ ঘটান।

মন্তব্য করুন


 

Link copied