Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ :: ৫ কার্তিক ১৪২৬ :: সময়- ১১ : ২৩ অপরাহ্ন
Home / টপ নিউজ / লালমনিরহাটের বাতাসে তামাকের গন্ধ

লালমনিরহাটের বাতাসে তামাকের গন্ধ

 জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট: লালমনিরহাটের আকাশে-বাতাসে শুধু তামাকের গন্ধ, আর এই তামাকের গন্ধের প্রভাব পরছে কমলমতি শিশুদের উপর। ভারতীয় সীমান্ত ঘেঁসা ৫টি উপজেলা নিয়ে লালমনিরহাট জেলা। গ্রামীন মেঠো পথ, মাঠ-ঘাট, পুকুর-ডোবা, বাঁশ ঝার, মহা-সড়ক এমনকি বাদ পরেনি শিশুদের স্কুলের খেলার মাঠ পর্যন্ত, সব জায়গায় এখন তামাক আর তামাক। তামাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে নিকোটিন। যা গোটা জেলায় বাতাসে উড়ে বেড়াচ্ছে।
তামাকের রাজ্য বলে খ্যাত লালমনিরহাটে এখন তামাক শুকানোর মৌসুম চলছে। তামাক শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকের পরিবারের লোকজন। তামাক শুকানোর কারনে ওইসব কৃষকের স্কুল কলেজ পড়–য়া ছেলে মেয়েরা স্কুল যাওয়া বন্ধ করে দিয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, অন্যান্য বারের তুলনায় এবার জেলায় তামাক আবাদ হয়েছে তুলনামুলক বেশি। কিন্তু তামাক শুকানোর যায়গা ঠিক আগের মতোই সংকুচিত। যার ফলে কৃষকরা তাদের উৎপাদিত তামাক দ্রæত বাজারজাত করনের লক্ষ্যে মহাসড়ক, বাড়ির উঠানসহ যেখানে খুশি যত্র-তত্র নির্দিধায় তামাক শুকোচ্ছে তারা। দেখার কেউ নেই, বাধাও দিচ্ছে না কেউ। ৫টি উপজেলাসহ সদর উপজেলার গকুন্ডা, খুনিয়াগাছ, পঞ্চগ্রাম, বড়বাড়ি ও আদিতমাড়ি উপজেলার সাপ্টিবাড়ি, মহিষখোচা, মোগলহাট, দুর্গাপুরসহ প্রত্যন্ত গ্রাম গুলোতে রাস্তার দুপাশে মাইলের পর মাইল রোদে তামাক শুকোতে দেওয়া হয়েছে।
লালমনিরহাট কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে লালমনিরহাটে ৯ হাজার ১০০ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আবাদ হয়েছে আদিতমারী উপজেলায়। এ অঞ্চলে মূলত ভার্জিনিয়া ও মতিহরি জাতের তামাক চাষ হয়। অবশ্য ২০১৫-১৬ অর্থবছরের পর তামাকের আবাদ কিছুটা কমেছে। কৃষি কর্মকর্তারা বলছেন, তামাকে অতিমাত্রায় রাসায়নিক সার ব্যবহার করতে হয়। এতে মাটির উর্বরাশক্তি কমে যায়, অ¤øতা বাড়ে, ফলে দীর্ঘমেয়াদের জন্য অনুর্বর হয়ে পড়ে জমি। তাছাড়া মারাত্মক পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
তামাকের গন্ধ কেমন লাগে এবং কোন সমস্যা হয় কিনা যানতে চাইলে মহিষখোচা ইউনিয়নের ৩য় শ্রেণির শিক্ষার্থী আবির হোসেন বলে, সকালে ঘুম থেকে উঠেই আমাদের চোখে তামাক পরে কারন। আমাদের থাকার ঘরেও তামাক রাখা হয়েছে। আর বাড়ির আশ-পাশ ও রাস্তা-ঘাটেতো তামাক রয়েছেই। এই তামাকের গন্ধ গন্ধটার সাট (ঝাঁজালো) নাকে গেলে কেমন যেন বমি সমি ভাব হয়।
আদিতমারী উপজেলার দুর্গাপুরের ১০ বছরের আল আমিন তামাক শুকানোর ফাকে বলে প্রায় প্রতিদিন তাকে তামাক শুকাতে তার বাবাকে সাহায্য করতে হয়। এজন্য কয়েকদিন থেকে তার স্কুলে যাওয়া হচ্ছে না। তামাক শুকানোর কাজে থাকায় প্রতিদিন তার বমি বমি ভাব হয়। খাওয়ার রুচি একেবারে নেই বললেই চলে। কিন্তু উপায় নেই সে কৃষকের সন্তান, তাই কৃষি কাজে তার বাবাকে সাহায্য করতেই হবে।
সাপ্টিবাড়ি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী নাফিসা বেগম বলে, ৩ কিলোমিটার পথ বাইসাইকেল চালিয়ে স্কুলে যেতে হয় তাকে। যাওয়ার সময় দূরগন্ধটা একাধারে অনেকক্ষন নিশ্বাসের সাথে শরীরের ভেতরে প্রবেশ করায় যখন স্কুলে গিয়ে পৌঁছি তখন আর ক্লাস করার ইচ্ছে হয়না। মনে হয় মাথাটা ঘুরছে। স্কুল থেকে বাড়িতে ফিওে আসলে সন্ধ্যার পর আর পড়ায় মন বসেনা। মনে হয় গন্ধটা এখনেসা নাকে লেগে আছে।
এ বিষয়ে সদর উপজেলার বড়বাড়ি ইউনিয়নের কৃষক জমির উদ্দিন জানান, আমরা কৃষক মানুষ আমাদের যে ফসলে বেশি লাভ হবে আমরা সেই ফসলই আবাদ করব। তামাক আবাদ করার জন্যে বিভিন্ন কোম্পানী তাদেরকে ঋন স্বরুপ টাকা দেয়, সার দেয় আর তামাকের বদলে ভালো টাকাও পাই, তাই তামাকে বেশি লাভ হওয়ায় তারা তামাক চাষ করেন। বিভিন্ন তামাকজাত পণ্য উৎপাদক কোম্পানির পক্ষ থেকে উৎপাদন থেকে বিপণন পর্যন্ত সব দায়দায়িত্ব নেয়ার কারণেই তারা নিশ্চিন্তে ফসলটি আবাদ করছেন। অন্য যেকোনো ফসলের চেয়ে এটি লাভজনকও বলছেন তারা।
যত্র-তত্র তামাক শুকাতে দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তামাক শুকাতে এ পর্যন্ত কেউ তাদেও বাধা দেয় নাই। তাই রাস্তা-ঘাট, খেলার মাঠ যেখানে ফাঁকা জায়গা পেয়েছি আমরা সেখানেই তামাক শুকাই। কোন জন প্রতিনিধি চেয়ারম্যান, মেম্বার তাদেরকে তামাক শুকাতে বাধা প্রদান করলে তারা মহা সড়কে তামাক শুকাতেন না। আর রাস্তা ঘাটে তামাক শুকানোয় সময় কম লাগায় তারা সড়ক ব্যবহার করে।
লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছ এলাকায় চোখে পরলো ষাটউর্ধ এক আইসক্রিম ব্যাবসায়ীর উপর। তার ভ্যানে মাইকে বাজছে “আমিতো বালানা বালা লইয়াই থাইকো” এ গান বাজার পর পরই ৭-৮ বছর বয়সি মুতাচ্ছির দৌড়ে এসে তার হাতে থাকা ৪-৫টি আধা শুকনো তামাক পাতা তার হাতে তুলে দিতেই আইসক্রিম বিক্রেতা শিশু মুতাচ্ছিরের হাতে ৫ টাকা মুল্যের একটি আইসক্রিম তুলে দিল। এতে করে মুতাচ্ছির খুশিতে যে হাতে তামাক নিয়ে এসেছিল সেই হাতেই আইসক্রিম খেতে খেতে বাড়ির দিকে চলে যায়। এতে শিশু মুতাচ্ছির বুজলো না তার স্বাস্থ্যের কতো ক্ষতি হলো।
লালমনিরহাট বর্ডার গার্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সেকেন্দার আলী জানান, কৃষি বিভাগের নজরদারি না থাকায় লালমনিরহাটের বিভিন্ন উপজেলায় তামাক চাষ দিন দিন ব্যাপক হারে বাড়ছে। ক্ষতিকারক জেনেও অন্য ফসলের চাইতে লাভবান বেশি হওয়ায় তামাক চাষে উৎসাহী হয়ে উঠছেন কৃষকরা। শারীরিক ক্ষতি ও দীর্ঘমেয়াদে জমির উর্বরাাশক্তি নষ্ট হয়ে যাওয়ার কথা জানলেও তামাক চাষ ছাড়ছেন না কৃষকরা।
যত্র-তত্র তামাক শুকানো ও নারাচারা করার ফলে মানুষ কি ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পরতে পারে যানতে চাইলে লালমনিরহাট সদর-উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নবীউর রহমান জানান, তামাকে রয়েছে নিকোটিন যা মানবদেহের অপুর্নিয় ক্ষতি করে। তবে শিশু-কিশোর ও বৃদ্ধরা বেশি ক্ষতির সম্মুখিন হয় কারন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। তাই তামাক যেখানে সেখানে রোদে না শুকিয়ে নির্ধারীত স্থানে শুকানোর ব্যাবস্থা করা দরকার বলে তিনি মনে করেন।
লালমনিরহাট সিভিল সার্জন ডা. কাশেম আলী বলেন, অভিযোগ রয়েছে, কোম্পানির প্রলোভনের কারণেই তামাক চাষ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অথচ প্রতি বছর তামাক সেবনের কারণে অসংখ্য মানুষ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে।
তবে আশার কথা হলো, আগামী বছর লালমনিরহাটে তামাক চাষ নিরুৎসাহিত করতে কৃষকদের বিশেষ প্রণোদনা দেয়া হতে পারে বলে জানা গেছে। বিষয়টি লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ নিশ্চিত করেছেন। তবে খোলা জায়গায় তামাক শুকানোর বিষয়ে তিনি বলেন, খোলা জায়গায় তামাক শুকানোর কারনে বাতাসে পরিবেশ দুষন হয়। এর ফলে বিভিন্ন বয়সের লোকজন বিভিন্ন রোগে আক্রান্ত হবে। এজন্য তিনি জন সেচেতনতা বৃদ্ধির করার আহবান জানন।
তামাক চাষে নিরুৎসাহিত করতে কৃষি বিভাগের পক্ষ থেকে কী কী উদ্যোগ নেয়া হয়েছে, জানতে চাইলে লালমনিরহাট কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) বিধু ভূষণ রায় কোনো মন্তব্য করতে রাজি হননি। তামাক চাষের বিকল্প ফসল চাষে আয়-ব্যয়ের একটি হিসাব তার কার্যালয় থেকে পাওয়া যায়। সেই তালিকার বিষয়ে জানতে চাইলেও তিনি এড়িয়ে যান।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful