Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ :: ৩ কার্তিক ১৪২৬ :: সময়- ১০ : ৪৪ অপরাহ্ন
Home / টপ নিউজ / ধেয়ে আসছে ‘ফণী

ধেয়ে আসছে ‘ফণী

স্টাফ রিপোর্টার নীলফামারী ২ মে॥ ঠিক এক দশক আগের ঘটনা। ২০০৯ সালে মে মাসের তীব্র গরমে ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার গতিতে উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় আয়লা। নদীবাধ ভেঙে তছনছ হয়ে গিয়েছিল সুন্দরবনের জনজীবন। ঘূর্ণিঝড় ফণীর ‘ছোবলে’ আয়লার সেই আতঙ্ক কী ফের ফিরতে চলেছে ?
আবহাওয়া বিজ্ঞানীরা কিন্তু আগে থেকেই সতর্ক করছেন। শুক্রবার ৩ মে/২০১৯ ভারতের ওড়িশার উপকূলে ঘণ্টায় প্রায় ২০৫ কিলোমিটার গতিতে ফণী আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তার পর ফণীর অভিমুখ হবে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা হয়ে বাংলাদেশের দিকে। শক্তিশালী এই ঘূর্ণিঝড় ওড়িশায় আছড়ে পড়ার পর গতিবেগ কমবে ঠিকই, কিন্তু তা-ও ফণী ‘ছোবল’ মারবে, তখন তার গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১৫ কিলোমিটারের কাছাকাছি। গতি আরও বাড়তে পারে। ঠিক একই রকম গতিতে আছড়ে পড়েছিল আয়লাও। এই এক দশকে তেমন শক্তিশালী ঘূর্ণিঝড়ের (এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) সম্মুখীন হতে হয়নি ।
আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার থেকেই বৃষ্টি শুরুর সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টি হবে। কোথাও কোথাও প্রতি ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। উপকূলবর্তী জেলাগুলিতে ঝড়ের গতিবেগ আরও বৃদ্ধি পাবে, ঘণ্টায় প্রায় ১১৫ কিলোমিটার।
বর্তমানে ফণী ২০৫ কিলোমিটার বেগে ছুটে চলছে। যার আলামতের ছিটে ফোটা উত্তরাঞ্চলের রংপুর বিভাগের পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, দিনাজপুর, রংপুর ও লালমনিরহাটে দেখা দিয়েছে। পহেলা মে রাতে পঞ্চগড়ের তেঁতুলিয়া ও বোদার ভুল্লী এলাকায় মুষল ধারে বৃস্টি ও ঝড়ো হাওয়া বয়ে গেছে। নীলফামারীতেও বয়ে গেছে তুমুল ঝড়ো হাওয়া।
এদিকে আবহাওয়া দপ্তরের সংকেতের রংপুর বিভাগের সকল জেলা প্রশাসককে সর্তকাম্বলন নিতে বলা হয়েছে। প্রশাসনের পক্ষে এলাকায় এলাকায় প্রচারনা করে জানিয়ে দেয়া হচ্ছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful