Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২০ মে, ২০১৯ :: ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ :: সময়- ৮ : ৩৯ অপরাহ্ন
Home / ক্যাম্পাস / রাবিতে জাতীয় ডিএনএ সম্মেলনের উদ্বোধন

রাবিতে জাতীয় ডিএনএ সম্মেলনের উদ্বোধন

রাবি প্রতিনিধি: বিশ্ব ডিএনএ দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় ডিএনএ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

‘ন্যাশনাল কনফারেন্স অন ডিএনএ এন্ড জিনোম রিসার্চ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন এগ্রিকালচারাল এন্ড হেলথ’ বিষয়ক এই সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, টিএমএসএস এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বানু, জীব ও ভূবিদ্যা অনুষদের অধিকর্তা অধ্যাপক নজরুল ইসলাম।

সম্মেলনে কি-নোট স্পিকার হিসেবে ইন্সটিটিউট ফর ডেভলপিং সাইন্স এন্ড হেলথ ইনিসিয়েটিভস এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ড. ফেরদৌসী কাদরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ সালেহিন কাদরী, এ বছর স্বাধীনতা পদক প্রাপ্ত গবেষক ও বিজ্ঞানী ড. হাসিনা খান উপস্থিত ছিলেন।

টিএমএসএস এর প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. হোসনে আরা বানু বলেন, গবেষণার দ্বারা জ্ঞান তৈরি হয়। নতুন তথ্য আবিষ্কার হয়। এসব তথ্যের ভিত্তিতে আরো গবেষণা করে নতুন আবিষ্কার করা সম্ভব। তাই গবেষকদের সহযোগিতা করা প্রয়োজন। টিএমএসএস থেকে গবেষণা ও শিক্ষার মান বৃদ্ধিতে কাজ করা হচ্ছে। দেশব্যাপী ৩৩টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। যেখানে আয়ুর্বেদিক, মেরিন, প্রকৌশল, নার্সিংসহ কর্মমুখী শিক্ষার সুযোগ করে দেয়া হয়। এভাবে টিএমএসএস থেকে বিভিন্ন উদ্যোগ নেয়ার মাধ্যমে গবেষণা ও শিক্ষায় উৎসাহ প্রদান করা হয়।

উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের সকল সূচকে এগিয়ে যাচ্ছে। এখন আমরা স্যাটেলাইট সদস্যদের অন্যতম। দেশের বিজ্ঞানীদের গবেষণার ফলও আমরা কোন না কোনভাবে ভোগ করছি। কৃষি ওচিকিৎসাক্ষেত্রে বিজ্ঞানীরা অনেক উন্নয়ন ঘটিয়েছেন। তাই গবেষণায় আমাদেরকে সুযোগ তৈরি করে দিতে হবে। বিশেষ করে তরুণদেরকে উৎসাহ প্রদান করে গবেষণায় প্রণোদনা দিতে হবে। এজন্য প্রশাসনিকভাবে আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

এর আগে অনুষ্ঠানে অতিথিদের ক্রেস্ট দিয়ে বরণ করে নেয়া হয়। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বায়োইনফরমেটিক্স রিসার্চ গ্রæপের সভাপতি ও সম্মেলন সাংগঠনিক কমিটির আহবায়ক অধ্যাপক মো. নূরুল হক মোল্লা এবং সহ-আহŸায়ক অধ্যাপক আবু রেজা সেখানে ধন্যবাদ জ্ঞাপন করেন।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক এম এ বারী ও জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার ।

সম্মেলনের দ্বিতীয় পর্বে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ২৩ জন গবেষক ও বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। গবেষকগণ টেকনিক্যাল সেশন, পোস্টার প্রেজেন্টেশন ও মৌখিক উপস্থাপন করেন। নবীণ গবেষকদের পোস্টার উপস্থাপন প্রতিযোগিতায় বাছাইকৃত সেরা গবেষকদের পুরষ্কৃত করা হয়।

বাংলাদেশ বায়োইনফরমেটিক্স এন্ড কম্পিউটেশন্যাল বায়োলজি এসোসিয়েশনের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের বায়োইনফরমেটিক্স রিসার্চ ও রাবি সায়েন্স ক্লাব এই সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে দেশ-বিদেশ থেকে সংশ্লিষ্ট বিষয়ের প্রায় ২০০ জন শিক্ষক, গবেষক, পেশাজীবী ও শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful