আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল       নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার      

 width=
 

ঘূর্ণিঝড় ‘ফনী’ নিয়ে চিন্তিত লালমনিরহাটের কৃষকরা

শনিবার, ৪ মে ২০১৯, দুপুর ১০:৩৮

তবে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফনী’। প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা উপকূলে আঘাত হেনে কলকাতার ওপর দিয়ে বাংলাদেশের দিকে ধাবিত হতে পারে। এমন আশঙ্কায় লালমনিরহাটের পাঁচ উপজেলার কৃষকদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ।

সারা দিন প্রচণ্ড গরম শেষে শুক্রবার ভোরে হঠাৎ করে লালমনিরহাটে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। এতে লালমনিরহাট,পাটগ্রাম,হাতীবান্ধা ও কালীগঞ্জ উপজেলার কৃষকদের আতঙ্ক আরও বেড়ে গেছে। এমন অবস্থায় ঘূর্ণিঝড় আঘাত হানলে বোরো ধানের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। পাশাপাশি ক্ষতি হবে চরাঞ্চলের ভুট্টা চাষিদের । তারা জানলেন, বালুচরে তামাক ও ভুট্টাসহ সবজি ভালো চাষ হয়। এ কারণে এ অঞ্চলের মানুষ বেশিরভাগ কৃষকরা ভুট্টা চাষ করে। কিন্তু ঘূর্ণিঝড় ‘ফনী’ ভুয়ে তারা আতংকিত।

লালমনিরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, লালমনিরহাট জেলার ৫টি উপজেলায় এবার মোট ৪৮ হাজার ১শত ৫০ হেক্টর আবাদি জমিতে বোরো চাষ হয়েছে। আর ভুট্টা ২৯ হাজার ৫শত ৪শত ৫০ হেক্টর আবাদি জমি।

তিস্তাপাড়ের কৃষক আমিনুর রহমান বলেন, ‘আমার ৫ বিঘা জমির পুরো ধান আধাপাকা হয়েছে। এ অবস্থায় কৃষাণের ৩শত টাকার বদলে ৫শত টাকা করে কাটতে হচ্ছে। ধান নিয়ে চরম আতঙ্কে আছি, জানি না কি হবে।

হাতীবান্ধার কৃষক আলিমুল ইসলাম বলেন, ‘১০ জন ধান কাটা কৃষাণ নিয়েছি। কিন্তু ভোর থেকে আকাশে মেঘ দেখা যাচ্ছে। পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এতে করে কি হবে আমাদের ধান আল্লাহ জানেন।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক বিদু ভুষন রায় বলেন, কৃষি মন্ত্রণালয়ের নির্দেশে ঘূর্ণিঝড় ফনীর কারণে ৮০ শতাংশ পাকা বোরো ধান কাটতে এবং ভুট্টা, চীনা বাদামসহ পরিপক্ব সব ফসল ঘরে তুলতে কৃষকদের নির্দেশনা দেয়া হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied