Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অগাস্ট, ২০১৯ :: ৫ ভাদ্র ১৪২৬ :: সময়- ৮ : ৫৭ পুর্বাহ্ন
Home / রংপুর বিভাগ / লালমনিরহাটে ৬ দফা দাবীতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন

লালমনিরহাটে ৬ দফা দাবীতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন

লালমনিরহাট প্রতিনিধি: বিড়ি শিল্পের উপড় ধার্যকৃত শুল্ক কমাতে,দেশীয় শিল্প সুরক্ষার জন্য আইন করারসহ ৬ দফা দাবীতে লালমনিরহাটের কালীগঞ্জে সংবাদ সম্মেলন করেছে জেলা তামাক চাষী ও তামাক ব্যবসায়ী সমিতি ।

বৃহস্পতিবার (৯মে) বেলা ১২টায় কালীগঞ্জ প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনে লিখিত ব্যক্তব্যে পাঠ করে তামাক চাষী এরশাদুল হক।

সংগঠনের সভাপতি বলেন, প্রধানমন্ত্রী বিড়ি শিল্পের ওপর শুল্ক বৃদ্ধি না করার নির্দেশ দেয়ার পরেও তার নির্দেশ বাস্তবায়নে এক সপ্তাহ দেরি করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এটা কার স্বার্থে? বহুজাতিক কোম্পানির স্বার্থে কিনা আমরা জানতে চাই। গত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বিড়ির ওপর অযৌক্তিক । ভারতের চেয়ে ১৮ গুণ কর বেশি নির্ধারণের ফলে সারাদেশ জুড়ে বিড়ি শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এরপর থেকে আমাদের দীর্ঘ ধারাবাহিক আন্দোলন আপনাদের লেখনির মাধ্যমে ব্যাপক প্রচার পায় এবং বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর নজরে আসে।

সংবাদ সম্মেলনে লিখিত ব্যক্তব্যে বলেন, তামাক চাষ করে বিড়ি ফ্যাক্টরীতে শ্রমিকরা কাজ করে লাখ লাখ টাকা পাচ্ছে। এতে বিড়ি ফ্যাক্টরী যেমন লাভবান হচ্ছেন তেমনি শ্রমিকরা কাজ করে জীবিকা নির্বাহ করছে। পাশাপাশি হাজার হাজার বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ তৈরী হচ্ছে। কিন্তু উচ্চ শুলেক্র কারণে এ শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে। এমন অবস্থায় অতিরক্ত শুল্কারোপের ফলে একদিকে যেমন কারখানা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম। অপরদিকে শ্রমিকরা বেকার হয়ে পড়ছে।

চাষীরা অভিযোগ করেন, ‘বহুজাতিক কোম্পানির কমদামি সিগারেটের মূল্যস্তর বৃদ্ধি করা হয়নি, বরং কমিয়েছেন। দাম বাড়েনি বড়লোকের বেনসন সিগারেটের। অন্যদিকে অর্থমন্ত্রী বিড়ি শিল্প বন্ধের জন্য সময় নির্ধারণ করেছেন ২০৩০ সাল আর সিগারেট শিল্প বন্ধে তিনি সময় দিয়েছেন ২০৪০ সাল পর্যন্ত। দুটি একই জাতীয় পণ্য হওয়া সত্তেও অর্থমন্ত্রী সিগারেটের প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছেন। এটা অত্যন্ত দুঃখজনক।সংবাদ সম্মেলনে তামাক চাষী ও ব্যবসায়ীরা ৬ দফা দাবি তিনি তুলে ধরেন।

দাবিসমূহ হলো:- দেশীয় শিল্প রক্ষার সার্থে বিড়ি শিল্পের উপর ধার্যকৃত শুল্ক কমাতে হবে, দেশীয় শিল্প সুরক্ষার আইন করতে হবে, কোন সরকরি আমলা বিদেশী বহুজাতিক কোম্পানীর ডাইরেক্টর পদে থাকতে পারবে না, দেশীয় শিল্প রক্ষার্থে বিদেীয় বহুজাতিক কোম্পানী সিগোরেটের উপর অতিরিক্ত কর আরোপ করতেহবে,তামাকের ন্যার্যমূল্য দিতে হবে ও তামাক চাষীদের সুরক্ষার জন্য সরকারী নীতিমালা করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন, জেলা তামাক ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ¦ মজিবর রহমান, তামাক ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক গোলাম ফারুক,তামাক চাষী এরশাদুল হক,মনোয়ারুল ইসলাম, মহুবার রহমান, সোলেমান আলী, দুলাল হোসেন, ফয়জার আলী প্রমূখ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful