Templates by BIGtheme NET
আজ- বুধবার, ১৭ জুলাই, ২০১৯ :: ২ শ্রাবণ ১৪২৬ :: সময়- ৪ : ৫১ অপরাহ্ন
Home / রংপুর / একাদশে ভর্তিতে নিজ কলেজের অগ্রাধিকারের দাবীতে রংপুরে মানববন্ধন

একাদশে ভর্তিতে নিজ কলেজের অগ্রাধিকারের দাবীতে রংপুরে মানববন্ধন

মহানগর প্রতিনিধি: একাদশ শ্রেনিতে ভর্তির নীতিমালা অনুযায়ী নিজ কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার এবং গ্রেড পয়েন্ট কমানোর দাবিতে আন্দোলনে নেমেছে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৪ মে) দুপুরে কলেজের সামনে অবস্থান নিয়ে মানববন্ধন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা।

রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ একাদশে ভর্তির ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ফাইভ উল্লেখ করে নোটিশ টাঙ্গিয়ে দিয়েছে। কর্তৃপক্ষ ওই নোটিশে বলেছে, রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তির ক্ষেত্রে জিপিএ ৫.০০ ছাড়া (নিজ প্রতিষ্ঠানের ক্ষেত্রেও) অন লাইনে আবেদন না করার জন্য পরামর্শ দেয়া হলো। শিক্ষাবোর্ড আবেদনপত্র গ্রহন করলেও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ আবেদনপত্র বিবেচনা করবে না।

কলেজ কর্তৃপক্ষের এধরনের নোটিশকে হটকারী সিদ্ধান্ত উল্লেখ করে শিক্ষার্থীরা নিজ প্রতিষ্ঠানে অগ্রাধিকার ও ভর্তির ক্ষেত্রে জিপিএ কমানোর দাবিতে এই আন্দোলন শুরু করেছেন। সকাল ১০ টা থেকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন দাবি সংবলিত বিভিন্ন ধরনের প্লাকার্ড ও ব্যানার নিয়ে কেেজর প্রধান ফটকের সামনে অবস্থান নিয়েছেন। সেখানে তারা বিক্ষোভ ও দাবি আদায়ের জন্য শ্লোগান দিচ্ছেন। এরই মধ্যে শিক্ষার্থীরা চিড়িয়াখানা সড়কটিতে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। সেকারনে ওই পথে চলাচলকারী সকল যানবাহন নগরীর মুল সড়ক দিয়ে চলাচলের কারনে প্রচন্ড যানজট সৃষ্টি হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ফয়সাল রেজা জানান, একাদশে ভর্তির ক্ষেত্রে নিজ কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে হবে। ভর্তির জন্য জিপিএ ফাইভ কমাতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। এই শিক্ষার্থী জানান, আমরা অনেকেই সামান্য পয়েন্টের কারনে জিপিএ ফাইভ পাই নি। কিন্তু আমাদের থেকে অনেক খারাপ ছাত্র আছে যারা জিপিএ ফাইভ পেয়েছে। তাহলে তারা সুযোগ পেলে আমরা কেন ভর্তির সুুযোগ পাবো না।

আন্দোলনকারী অপর শিক্ষার্থী রাশিদ জানান, রংপুর পুলিশ লাইন্স স্কুল আ্যন্ড কলেজ কর্তৃপক্ষ বিজ্ঞান শাখায় ভর্তির জন্য ন্যুনতম জিপিএ ফাইভ বেঁধে দিয়ে নোটিশ দিয়েছে। এটা আমরা মানবো না। নিজ কলেজের শিক্ষার্থীদেও ক্ষেত্রে জিপিএ কমাতে হবে। নইলে পরীক্ষা নিয়ে ভর্তি করা হবে। তা না হলে আন্দোলন থেকে সরবো না আমরা।

আন্দোলনকারী সুমাইয়া সুমি জানান, জিপিএ ফাইভ ছাড়া শিক্ষাবোর্ড আবেদন গ্রহন করবে। কিন্তু আমাদের কলেজ সেই আবেদনপত্র বিবেচনা করবে না। এটা কোন স্বাধীন দেশে হতে পারে না। নিয়ম থাকতে হবে একটা। আমরা যারা জিপিএ ফাইভের সামান্য কম পেয়েছি আমাদের আবেদন যদি শিক্ষাবোর্ড গ্রহন করে তাহলে সেটা আমাদেও কলেজ কর্তৃপক্ষ কেন বিবেচনায় আনবেন না বিষয়টি কোনভাবেই গ্রহনযোগ্য নয়। এটা আমাদের কলেজ কর্তৃপক্ষের হটকারি সিদ্ধান্ত। একই দেশে দুই নিয়ম চলতে পারে না। আমাদের দাবি মানা না হলে আমরা রংপুর অচল করে দেবো।

এ ব্যপারে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. কেএম জালাল উদ্দিন আকবর জানান, প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ওই নোটিশ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের বিষয় শুনেছি। সিদ্ধান্ত পরিবর্তন করতে হলে আবারও পরিচালনা পরিষদের সিদ্ধান্ত লাগবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful