Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২১ মে, ২০১৯ :: ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ :: সময়- ১ : ৪২ অপরাহ্ন
Home / জাতীয় / ছাত্রলীগের কমিটিতে বিতর্কিত শতাধিক

ছাত্রলীগের কমিটিতে বিতর্কিত শতাধিক

 ডেস্ক: ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণাকে কেন্দ্র করে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এ কমিটিকে বিতর্কিত আখ্যা দিয়ে তা ভেঙে নতুন কমিটি দেওয়ার দাবি জানিয়ে গতকাল মঙ্গলবার ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন পদবঞ্চিতরা। নতুন কমিটিতে স্থান পাওয়া শতাধিক নেতার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগও উঠেছে।

বিবাহিত, চাকরিজীবী, ব্যবসায়ী, দলীয় কর্মকা-ে নিষ্ক্রিয়, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের পরিবারের সদস্য, মাদকসেবী, অনুপ্রবেশকারীসহ নানা অভিযোগ রয়েছে এসব নেতার বিরুদ্ধে। সব মিলিয়ে কমিটি ঘোষণার পর থেকেই উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ঘোষিত কমিটিতে ৬১ জনকে সহ-সভাপতি করা হয়েছে। এর মধ্যে অন্তত ২৫ জনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, ১ নং সহ-সভাপতি আল নাহিয়ান খান জয়ের পরিবার বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। জয়ের বাবা ১৯৯৬ সালের বিতর্কিত নির্বাচনে বিএনপির ডামি প্রার্থী হিসেবে ভোট করেন। ২নং সহ-সভাপতি তানজিল ভূইয়া তানভীর ঠিকাদারি ব্যবসার সঙ্গে যুক্ত ও ছাত্রলীগের বয়সসীমার (৩০ বছর) উর্ধ্বে।

তার বিরুদ্ধে প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন করে বিভিন্ন স্থানে ভয়ভীতি দেখানোর অভিযোগও রয়েছে। সহ-সভাপতি সাদিক খান বিবাহিত ও দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয়, তৌহিদুর রহমান চৌধুরীর পরিবারের প্রায় সবাই চট্টগ্রামে বিএনপির পদ-পদবি নিয়ে সক্রিয় রাজনীতি করেন। এসএম তৌফিকুল হাসান সাগরের বাবার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার অভিযোগ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

তৌহিদুর রহমান হিমেলও রাজনীতিতে নিষ্ক্রিয় ও ঠিকাদারি ব্যবসার সঙ্গে যুক্ত। মাহমুদুল হাসান তুষারের বিরুদ্ধে শিবিরের রাজনীতি করার অভিযোগ রয়েছে। রুহুল আমিন ছিলেন গাজীপুরের একটি ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক। সৃজন ভূঁইয়া একটি সরকারি ব্যাংকের কর্মকর্তা, ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বন্ধু হিসেবে তিনি পদ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এ ছাড়া বিবাহিতের তালিকায় রয়েছেন সোহানী হাসান তিথি ও আবু সাঈদ। এর মধ্যে মারামারির ঘটনায় আবু সাঈদ ছাত্রলীগ থেকে আজীবনের জন্য বহিষ্কার হয়েছিলেন। মাজহারুল ইসলাম শামিমের পরিবারের সবাই বিএনপি রাজনীতির সঙ্গে জড়িত। এসএম হাসান আতিক ৩৯তম বিসিএসে ক্যাডার হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। আমিনুল ইসলাম বুলবুল গোপালগঞ্জে একটি হত্যা মামলার আসামি।

এর বাইরে বরকত হোসেন হাওলাদার, আরেফিন সিদ্দিক সুজন, ইমরুল হাসান নিশু, ইসরাত কাসফিয়া ইরা, আপেল মাহমুদ, নুরে আলম আশিকসহ আরও কয়েকজনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উঠেছে। যুগ্ম সম্পাদকদের মধ্যে মো. শাকিল ভূঁইয়ার পরিবার বিএনপি রাজনীতির সঙ্গে জড়িত। তাহসান আহম্মেদ রাসেলের বিরুদ্ধে চাঁদাবাজি, ছিনতাই, মারধরসহ নানা অভিযোগ রয়েছে। আরও দুজনের বিরুদ্ধেও নানা অভিযোগ রয়েছে।

সাংগঠনিক সম্পাদকদের মধ্যে ফেরদৌস আলম দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয় এবং তার বিরুদ্ধে নারী উত্ত্যক্তের অভিযোগ রয়েছে। সোহানুর রহমান সোহানের বিরুদ্ধে মাদকব্যবসা ও সেবন; নাজিম উদ্দিনের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ ছাড়াও অন্তত আরও একজনের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। উপপ্রচার সম্পাদক সিজাদ আরেফিন শাওন বিবাহিত ও তার একটি ছেলেও রয়েছে।

দপ্তর সম্পাদক আহসান হাবীব ছাত্রলীগ সভাপতির ছোট ভাইয়ের সুপারিশে পদ পেয়েছেন বলে অভিযোগ রয়েছে। তিনি দীর্ঘদিন ধরে চাকরি করছেন। এর আগে কখনো তিনি ছাত্রলীগের কোনো পদে ছিলেন না। বেসরকারি বিশ্ববিদ্যালয়বিষয়ক উপসম্পাদক রকিবুল ইসলাম সাকিব, সাংস্কৃতিকবিষয়ক উপসম্পাদক পদ পাওয়া আফরিন সুলতানা লাবণী, সহ-সম্পাদক পদ পাওয়া আনজুমান আরা আনু ও সামিহা সরকার সুইটি বিবাহিত।

উপপ্রচার সম্পাদক আরিফ শেখ মাদকসহ আটক হয়েছিলেন। একই পদ পাওয়া রায়হান রনি এর আগে কখনো ছাত্রলীগের কোনো ইউনিটের পদে ছিলেন না। উপগ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক এলিফ্যান্ট রোডে পোশাকের ব্র্যান্ড লুবনানে চাঁদাবাজির অভিযোগে আটক হয়েছিলেন। সাংস্কৃতিক সম্পাদক খালিদ হাসান রবিনের পরিবার বিএনপি রাজনীতির সঙ্গে জড়িত, উপসাংস্কৃতিক সম্পাদক আফরিন লাবণী বিবাহিত।

উপক্রীড়া সম্পাদক বায়েজিদ কোতয়ালের বিরুদ্ধে প্রশ্নফাঁস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির অভিযোগ রয়েছে। উপপাঠাগার সম্পাদক রুশি চৌধুরী বিবাহিত। উপঅর্থ সম্পাদক মহসীন খন্দকার ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর বাসা দেখাশোনা করেন বলে অভিযোগ রয়েছে। ধর্মবিষয়ক সম্পাদক তাজউদ্দিনের বিরুদ্ধে শিবির করার অভিযোগ রয়েছে। গণযোগাযোগ ও উন্নয়নবিষয়ক উপসম্পাদক সালাহউদ্দিন জসিম বিবাহিত।

তিনি ৪০ নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রচার সম্পাদকও। উপ-মানবসম্পদ সম্পাদক বেলাল মুন্না বিবাহিত, কৃষি শিক্ষা সম্পাদক এসএম মাসউদুর রহমান মিঠু এক সময় ছাত্রদলের সঙ্গে যুক্ত ছিলেন, উপপ্রশিক্ষণবিষয়ক সম্পাদক মেশকাত হোসেন মারামারির ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃৃত হয়েছিলেন। উপকর্মসংস্থান সম্পাদক অভিমন্যু বিশ্বাস অভি দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয়।

আন্তর্জাতিক সম্পাদক হয়েছেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরীর ছোট ভাই রাকিনুল হক চৌধুরী। অভিযোগ রয়েছে রাকিনুল হক চৌধুরীর সুপারিশে বিভিন্ন অভিযোগে অভিযুক্ত অন্তত ১০ জনকে পদ দেওয়া হয়েছে। এর বাইরে ৪৭ জন সহ-সম্পাদকের মধ্যে অন্তত ১৬ জনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। এদিকে কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) নির্বাচিত ছাত্রলীগের প্যানেলের সদস্যদের অবজ্ঞার অভিযোগ করছেন অনেকে। ডাকসু প্যানেলের ২৫ সদস্যের ২৩ জনই ছাত্রলীগের। কিন্তু ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন ১১ নেতা।

এদিকে এ কমিটি ভেঙে পুনর্গঠনের দাবিতে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন পদবঞ্চিতরা। তা না হলে একযোগে পদত্যাগের হুমকি দিয়েছেন তারা। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে এ হুমকি দেওয়া হয়। সেখানে ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের প্রায় দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিগত কমিটির প্রচার সম্পাদক সাইফ উদ্দিন বাবু বলেন, বিগত দিনগুলোয় যারা সক্রিয়ভাবে ছাত্রলীগের সঙ্গে জড়িত ছিল, তাদের একটি বৃহৎ অংশকে বাদ কিংবা সঠিক মূল্যায়ন না করে ছাত্রলীগে নিষ্ক্রিয়, চাকরিজীবী, বিবাহিত, অছাত্র, গঠনতন্ত্রের অধিক বয়সী, বিভিন্ন মামলার আসামি, মাদকসেবী, মাদকব্যবসাসহ বিভিন্ন অপকর্মের দায়ে আজীবন বহিষ্কৃতসহ নানা অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের পদায়ন করা হয়েছে।

এমন ব্যক্তিদের পদায়ন ছাত্রলীগের একজন নিবেদিতপ্রাণ কর্মী হিসেবে আমাদের ব্যথিত করেছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ কমিটি ভেঙে দিয়ে আরও খোঁজ-খবর নিয়ে নতুন কমিটি গঠনের দাবি জানান তিনি। নবগঠিত কমিটির উপসাংস্কৃতিক সম্পাদক বিএম লিপি আক্তার বলেন, সোমবার সংবাদ সম্মেলনের সময় যারা হামলা করেছে, তাদের দিয়েই তদন্ত কমিটি করা হয়েছে। আমরা এ কমিটি মানি না।

ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নিদের্শেই এ হামলা চালানো হয় বলে অভিযোগ করেন তিনি।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful