Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ :: ৩০ কার্তিক ১৪২৬ :: সময়- ৬ : ৩৫ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / অল্প বয়সে যে ১০ ভুল সবাই করে

অল্প বয়সে যে ১০ ভুল সবাই করে

ডেস্ক: জীবনের তরুণ বয়সটা বেশ অনিশ্চিতের। কখন কী করছেন, কী করা উচিত তা নিয়ে থাকেনা ধারণা জ্ঞান। ফলে কিছু কমন ভুল প্রায় অধিকাংশ মানুষই করে ফেলেন।

বয়সন্ধির সময়টা উপভোগ করতে চাই সবাই। আনন্দ, ফূর্তির মাঝেই হয়ে যায় এসব ভুল। ছোটখাট সে ভুলগুলোই বাধা হয়ে যায় উন্নতি, স্বপ্নপূরণ, জীবনে খুশির পথে। বয়স ৩০ পেরোলেই আস্তে আস্তে বুঝতে পারি ভুলগুলো। আনুস জেনে নেই কী সেই ভুলগুলো। আর বেঁচে থাকার চেষ্টা করি এসব থেকে।

খারাপ স্মৃতি: জীবনে ওঠা-নামা আসবেই। খারাপ সময় থেকে এগিয়ে যেতে হবে। কিন্তু অল্প বয়সে আমরা খারাপ স্মৃতি, ব্রেক-আপ নিয়েই আঁকড়ে বসে থাকি।

সময়ের চেয়ে টাকার মূল্য বেশি: অল্প বয়সে আমরা অনেকেই টাকার পিছনে ছুটতে গিয়ে পরিবার, বন্ধু, কাছের মানুষদের সময় দিই না। পরে বুঝতে পারি সময় কতটা মূল্যবান।

সবাইকে খুশি করার প্রবণতা: কে আমাকে নিয়ে কী ভাবছে অল্প বয়সে সেই চিন্তা মাথায় ঘুরতে থাকে। সবাইকে খুশি করার প্রাণপণ চেষ্টা করি আমরা। পরে বুঝতে পারি চেষ্টাটাই বৃথা।

ফোনের পেছনে অতিরিক্ত সময়: ফোনে কথা বলা, চ্যাট, হোয়াটসঅ্যাপ, ফেসবুক করে কতটা সময় নষ্ট করেছি আমরা? তার কি আদৌ হিসেব আছে। ফ্রি টাইম তো আছেই কাজের সময়টাও আমরা পার করে দেই এ নেশায়। সময় হলে বুঝতে পারি কী ক্ষতি হয়ে গেছে জীবনে।

কৃতজ্ঞতা : অল্প বয়সে আমরা নিজেদের নিয়ে এতটাই মশগুল থাকি যে অন্যদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করি না। অনেক সময় কে আমার জন্য কী করছে তা বুঝতেও পারি না।

অযথা জটিলতা: জীবনকে সহজভাবে না নিয়ে একগাদা জিনিস নিয়ে এসে জটিলতা, খরচ বাড়াই। এর বেশির ভাগই অপ্রয়োজনীয়।

সব প্ল্যান কাজ করবে: আমরা ভাবি নিজেদের সব প্ল্যান কাজ করবে। কিন্তু জীবন নিজের মতো চলে।যখনই নিজেদের পরিকল্পনা, প্রত্যাশা আনুযায়ী কিছু হয় না তখনই মাথায় আকাশ ভেঙে পড়ে।

শোনা ও বোঝা: অন্যরা কী বলছে যা মন দিয়ে না শুনে, না বুঝে শুধু উত্তর দেওয়ার জন্য আমরা কথা বলি। অথচ নিজের গুরুত্ব বাড়াতে গেলে অন্যদের কথা শোনা প্রয়োজন। বলতে গেলে বোঝা দরকার।

মুহূর্ত: একটার পর একটা ইচ্ছা, লক্ষ্য, স্বপ্ন পূরণের দিকে ছুটতে গিয়ে জীবনের মুহূর্তগুলো উপভোগ করতে ভুলে যাই। অথচ এই ছোট ছোট মূল্যবান মুহূর্ত নিয়েই তৈরি হয় জীবন। পরে সবাই আফসোস করি।

সব কিছুতে আবেগ: যেকোনো সমস্যাতেই আমরা আবেগের সঙ্গে জড়িয়ে পড়ি। ফলে সমস্যার সমাধান খোঁজার থেকে বেশি চিন্তিত হয়ে পড়ি। অথচ সেই সমস্যা হয়তো মাত্র ১০ দিন স্থায়ী হয়।

জীবনের এ ভুলগুলো যদি আপনি না করে থাকেন বা এড়িয়ে যেতে সক্ষম হন তবে বুঝতে হবে আপনি সফল। আর করে থাকলে তা তো পদে পদে ভোগাবেই আপনাকে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful