Templates by BIGtheme NET
আজ- শনিবার, ১৭ অগাস্ট, ২০১৯ :: ২ ভাদ্র ১৪২৬ :: সময়- ৬ : ৩৪ অপরাহ্ন
Home / রংপুর / রংপুরে সৌরবিদ্যুৎ চালিত সেচ পাম্পে ঝুঁকছেন কৃষক

রংপুরে সৌরবিদ্যুৎ চালিত সেচ পাম্পে ঝুঁকছেন কৃষক

হেদায়েতুল ইসলাম বাবু: জ্বালানি নির্ভর সেচ মেশিনের পরিবর্তে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের প্রতি ঝুঁকছেন রংপুর অঞ্চলের কৃষক। সৌরবিদ্যুতের বদৌলতে বছরে প্রায় ২০ কোটি ৩০ লাখ টাকার জ্বালানি সাশ্রয় হচ্ছে। তবে এই সেচ প্ল্যান্টের ব্যয় কমালে চাষিরা আরো উপকৃত হবেন বলে মত সংশ্লিষ্টদের।

কিছুদিন আগেও বদরগঞ্জের বিদ্যুৎবিহীন এসব এলাকায় সেচের জন্য ডিজেল চালিত মেশিনই ছিলো চাষিদের ভরসা। সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পে বদলে গেছে প্রেক্ষাপট। ডিজেলের জন্য বাড়তি খরচের প্রয়োজন নেই। বিদ্যুতের ঘনঘন লোডশেডিং ভোগায়না তাদের। সেচ খরচও কমেছে কয়েকগুণ।

সেচের জন্য বোরো মৌসুমে প্রতি একর জমিতে চাষিদের খরচ সাড়ে ছয় হাজার টাকা। আমনে দুই হাজার চারশো আর রবি মৌসুমে খরচ হয় বারোশো টাকা। অর্ধেক ভর্তূকিসহ সৌর বিদ্যুৎ চালিত ১৫ কিলোওয়াটের একটি সেচ পাম্প স্থাপনে খরচ ৪৫ লাখ আর ১৮ কিলোওয়াটের জন্য ৫২ লাখ টাকা। এই ব্যয় কমালে সেচ খরচ আরো কমবে বলে মত সংশ্লিষ্টদের।

কৃষক নেতা আব্দুল কুদ্দুস বলেন, কৃষকরা তো উদ্বিগ্ন থাকেই যে ঠিকসময় তারা সার, ডিজেল কিনতে পারবে কিনা। অনেক সময় দুর্মূল্য হয়ে যায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, সৌর প্লানটা যদি সরকার এখানে বেশি পরিমাণ ভর্তুকি দেয় তাহলে কৃষকের সেচের খরচ কমে আসবে ও উৎপাদনও ভাল হবে।

ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কোম্পানি লিমিটেড- ইডকলের তথ্য মতে, সৌরবিদ্যুত চালিত সেচ পাম্পের মাধ্যমে রংপুর অঞ্চলে সাড়ে ২৮ হাজার একর জমিতে সেচ দেয়া হচ্ছে।

নবায়নযোগ্য জ্বালানি বিভাগীয় ব্যবস্থাপক সেলিম রেজা বলেন, ইলেকট্রিক পাম্পের অনেক খরচ। আমরা চেষ্টা করছি, খরচ কমানোর।

রংপুর বিভাগে মোট নয়শ’ একুশটি সেচ পাম্প সচল রয়েছে। পরিবেশবান্ধব এসব সেচ পাম্পের ফলে প্রতি বছর সাশ্রয় হচ্ছে একত্রিশ লাখ লিটার ডিজেল। যার বাজার মুল্য প্রায় ২০ কোটি ৩০ লাখ টাকা।

সূত্র: সময় সংবাদ

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful