আর্কাইভ  মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪ ● ৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: কুড়িগ্রামে অষ্টমীর স্নান করতে এসে মারা গেলেন পুরোহিত       বাস-পিকআপ সংঘর্ষে ১১ জন নিহত       উপজেলা পরিষদ নির্বাচন: রংপুরে ৩০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল        ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ডোমার ও ডিমলায় মনোনয়ন জমা দিলেন ৩৫ জন       নীলফামারীতে বুদ্ধিপ্রতিবন্ধী নারীকে গণধর্ষন -গ্রেপ্তার ৬      

 width=
 

রংপুরে সৌরবিদ্যুৎ চালিত সেচ পাম্পে ঝুঁকছেন কৃষক

সোমবার, ২০ মে ২০১৯, বিকাল ০৭:২৬

কিছুদিন আগেও বদরগঞ্জের বিদ্যুৎবিহীন এসব এলাকায় সেচের জন্য ডিজেল চালিত মেশিনই ছিলো চাষিদের ভরসা। সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পে বদলে গেছে প্রেক্ষাপট। ডিজেলের জন্য বাড়তি খরচের প্রয়োজন নেই। বিদ্যুতের ঘনঘন লোডশেডিং ভোগায়না তাদের। সেচ খরচও কমেছে কয়েকগুণ।

সেচের জন্য বোরো মৌসুমে প্রতি একর জমিতে চাষিদের খরচ সাড়ে ছয় হাজার টাকা। আমনে দুই হাজার চারশো আর রবি মৌসুমে খরচ হয় বারোশো টাকা। অর্ধেক ভর্তূকিসহ সৌর বিদ্যুৎ চালিত ১৫ কিলোওয়াটের একটি সেচ পাম্প স্থাপনে খরচ ৪৫ লাখ আর ১৮ কিলোওয়াটের জন্য ৫২ লাখ টাকা। এই ব্যয় কমালে সেচ খরচ আরো কমবে বলে মত সংশ্লিষ্টদের।

কৃষক নেতা আব্দুল কুদ্দুস বলেন, কৃষকরা তো উদ্বিগ্ন থাকেই যে ঠিকসময় তারা সার, ডিজেল কিনতে পারবে কিনা। অনেক সময় দুর্মূল্য হয়ে যায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, সৌর প্লানটা যদি সরকার এখানে বেশি পরিমাণ ভর্তুকি দেয় তাহলে কৃষকের সেচের খরচ কমে আসবে ও উৎপাদনও ভাল হবে।

ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কোম্পানি লিমিটেড- ইডকলের তথ্য মতে, সৌরবিদ্যুত চালিত সেচ পাম্পের মাধ্যমে রংপুর অঞ্চলে সাড়ে ২৮ হাজার একর জমিতে সেচ দেয়া হচ্ছে।

নবায়নযোগ্য জ্বালানি বিভাগীয় ব্যবস্থাপক সেলিম রেজা বলেন, ইলেকট্রিক পাম্পের অনেক খরচ। আমরা চেষ্টা করছি, খরচ কমানোর।

রংপুর বিভাগে মোট নয়শ' একুশটি সেচ পাম্প সচল রয়েছে। পরিবেশবান্ধব এসব সেচ পাম্পের ফলে প্রতি বছর সাশ্রয় হচ্ছে একত্রিশ লাখ লিটার ডিজেল। যার বাজার মুল্য প্রায় ২০ কোটি ৩০ লাখ টাকা।

সূত্র: সময় সংবাদ

মন্তব্য করুন


 

Link copied