Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ :: ৬ আষাঢ় ১৪২৬ :: সময়- ৪ : ৫২ পুর্বাহ্ন
Home / উত্তরবাংলা স্পেশাল / রংপুরে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে শত শত একর জমির ধান

রংপুরে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে শত শত একর জমির ধান

রতন সরকার: ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে রংপুর সদর উপজেলার মোমিনপুর ও পাশ্ববর্তী বদরগঞ্জ উপজেলার মধুপুর ইউনিয়নের শত শত একর জমির ধান। আমের পঁচন ধরে উজার হয়েছে বাগানের পর বাগান।

কৃষকরা অভিযোগ করে বলেন, বিভিন্ন দপ্তরে ধর্ণা দিয়েও প্রতিকার পাওয়া যাচ্ছে না। উল্টো কৃষকদের পরিবারের নারী সদস্যকে মারপিট করায় সোমবার বিকালে বিক্ষোভ করেছে তারা।

কৃষকরা জানান, বিবিএল-২ ও ইউবিএম-২ নামে দুটি ইটভাটা স্থাপনের পর থেকে প্রতি বছর ধান ও আম চাষ ক্ষতিগ্রস্থ হচ্ছে। অথচ জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন স্থানে ধর্ণা দিয়েও প্রতিকার পাননি। এক সময় কিছু ক্ষতিপূরণ দিতে চাইলেও এখন কোন কথাই শুনছেন না ভাটা মালিক। প্রতিবাদ করতে গেলে এক কৃষকের স্ত্রীকে মারপিট করা হয়। এখন বিচার করার মতো কেউ নেই, তাই অসহায় হয়ে পড়েছেন তারা।

অভিযুক্ত ভাটা মালিক কে পাওয়া যায়নি। উপস্থিত ভাটার ম্যানেজার আব্দুর রহমান বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেননি। চলতি বছর এই ভাটাতে সাড়ে পাঁচ লাখ ইট পোড়ানোর পর সম্প্রতি ভাটার অভ্যন্তরে জমে থাকা বিষাক্ত গ্যাস চিমনি দিয়ে বের না করে নীচের চেম্বার খুলে ছেড়ে দেয়া হয়। এক রাতে পুরো এলাকার ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়।

কৃষকরা জানান, জমির ধান পুড়ে পাতানে পরিণত হয়েছে। বাড়ন্ত সব আম পঁচে গেছে। এলাকার কয়েকজন শিশু তাদের হাত দেখিয়ে জানায় গ্যাসের কারণে অনেকের হাতে ঘায়ের মতো হয়েছে।

জনস্বাস্থ্য অধিকার আন্দোলনের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ অভিযোগ করে বলেন, পরিবেশ ও কৃষি দপ্তরের ছাড়পত্র ছাড়া জেলা প্রশাসক কোন ভাবে ভাটার অনুমদন দিতে পারেন না।

তার দাবি, যেহেতু ২০১৩ সালের পরিবেশ আইন অমান্য করে শত শত ভাটা চলছে, সেহেতু প্রশাসনের অসচেতনতা অথবা তাদের সায়েই চলছে জনস্বাস্থ্য বিধ্বংসী এই উৎসব।

জেলা প্রশাসক এনামুল হাবিব অবৈধভাবে বেশকিছু ভাটা চলার কথা স্বীকার করেন। তবে এসবকে নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ নেযার আশ্বাস দিয়েছেন।

রংপুর জেলায় মোট ১৫১টি ইটভাটা রয়েছে। যার কোনটিরই পরিবেশ ছাড়পত্র নাই বলে জানা গেছে। আইন অনুযায়ী পরিবেশ ও কৃষি বিভাগের ছাড়পত্র ছাড়া ইটভাটা স্থাপন সম্ভব নয়।

২০১৩ সালের ইটভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনটি পরিবেশ ও আবাদী জমি রক্ষার উদ্দেশ্যে কঠোরভাবেই প্রণয়ন করা হলেও এর প্রয়োগ খুব একটা দেখা যায় না বলে দাবি পরিবেশ রক্ষা আন্দোলনের সংগঠকদের।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful