আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন সম্পন্ন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা      

 width=
 

কপি চাষ করে ভাগ্য বদল করছে ঠাকুরগাঁওয়ের কৃষক

রবিবার, ২৪ নভেম্বর ২০১৩, বিকাল ০৫:০৬

তিনি গত ৫ বছর ধরে ধান ও পাটের চাষ বাদ দিয়ে জেলা কৃষি বিভাগ থেকে কপি চাষের উপর ট্রেনিং গ্রহণ করে কপি চাষে ঝুঁকে পড়েন। বর্তমানে তিনি তার নিজস্ব ২ একর জমিতে আগাম বারি ফুঁলকপি-১ ও প্রভাতি বাঁধা কপি-১ চাষ করেছেন।

আব্দুল লতিফ জানান, ওই জমিতে কপি চাষ করে খরচ বাবদ প্রায় ১ লক্ষ টাকা এবং কপি বিক্রি করে খরচ বাদ দিয়ে তিনি এ পযন্ত আয় করেছেন প্রায় ২ লাখ ২৫ হাজার টাকা। তবে তিনি অভিযোগ করেন, সুষ্ঠু বাজারজাত ব্যবস্থাপনা ও সংরক্ষণের সুযোগ না থাকায় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীদের কাছে তাদের জিম্মি থাকতে হচ্ছে।

তিনি বলেন, পূর্বে আমাদের এসব জমিতে ধান ছাড়া তেমন কোন চাষাবাদ হতোনা এবং ধানের ফলনও ভালো হতো না। সে সময় আমার সংসার চালানো দুস্কর হয়ে পড়েছিল। পাশাপাশি পরিবার-পরিজনকে নিয়ে অতি কষ্টে দিন যাপন করতাম। কিন্তু এখন আর সেদিন নেই।

কপি চাষে আমার ভাগ্য ফিরেছে। আমার কপি চাষ দেখে পার্শ্ববর্তীরাও বর্তমানে কপি চাষে উৎসাহী হয়ে উঠেছেন। সরকারী ভাবে সহজ উপায়ে ঋণ সহায়তা পেলে এ অঞ্চলের অনাবাদি জমিগুলো কপি চাষের আওতায় আনা সম্ভব হবে।

একই গ্রামের আরেক কপি চাষী জাবেদ আলী জানান, আব্দুল লতিফ কপি চাষ দেখে এ বছর ৫০ শতক জমিতে কপি চাষ করেছেন তিনি। এতে তিনি ধান চাষের চেয়ে বেশি লাভবান হবেন বলে জানান।

এ ব্যাপারে ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বেলায়েত হোসেন জানান, আব্দুল লতিফ লিটু একজন সফল কপি চাষী। আমরা তার কপি চাষের সব রকমের পরামর্শ দিয়ে আসছি। কোন চাষীর পক্ষে ঋণ সহায়তার প্রয়োজন থাকলে জেলা কৃষি বিভাগে যোগাযোগ করলে আমরা ঋণ কমিটির মাধ্যমে তাদের ঋণের বিষয়ে ব্যাংকে তালিকা পাঠাবো।

চলতি মওসুমে ঠাকুরগাঁও সদর উপজেলায় প্রায় ১শ’ ৫০ হেক্টর জমিতে কপি’র চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফলন ফলপ্রসূ হলে যা এলাকার চাহিদা পুরণ করে দেশের অন্য এলাকায় রপ্তানী করা সম্ভব হবে।

মন্তব্য করুন


 

Link copied