আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুর বিভাগ থেকে ২০ বছরে ২ লাখ ২৭ হাজার কর্মী বিদেশ গেছেন       দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯      

 width=
 

বুড়িমারী স্থলবন্দরে সড়ক অবরোধ প্রত্যাহার; তদন্ত কমিটি গঠন

মঙ্গলবার, ১১ জুন ২০১৯, দুপুর ০২:০৫

মঙ্গলবার( ১১ জুন) বেলা ১২টার দিকে বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুলের আশ্বাসে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

স্থানীয় ও স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভারত, নেপাল ও ভুটানের যাত্রীরা প্রতিদিন লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর হয়ে পারাপার হন।পাসপোর্টধারী যাত্রী পারাপারে বন্দর ব্যবহারের জন্য সরকার নির্ধারিত ৪২ টাকা ৭৫ পয়সা ফি বন্দর কর্তৃপক্ষকে পরিশোধ করতে হয়। পাসপোর্টধারী যাত্রীরা দীর্ঘদিন ধরে ওই ফি পরিশোধ করে এলেও সোমবার স্থলবন্দরের ডিডি মনিরুল ইসলাম যাত্রী প্রতি ৪২ টাকা ৭৫ পয়সার স্থলে একশ টাকা দিতে হবে বলে বন্দরের যাত্রী পরিবহনে নিযুক্ত পরিবহন শ্রমিকদের জানান। অতিরিক্ত এ টাকা দিতে অস্বীকার করায় পরিবহন শ্রমিকদের অকথ্য ভাষায় গালমন্দ করাসহ শ্রমিকদের লাঞ্ছিত করা হয়। এ ঘটনায় বন্দরের ডিডি মনিরুল ইসলামের অপসারণ দাবি করে বুড়িমারী স্থলবন্দর নৈশবাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন তাৎক্ষণিক সড়ক অবরোধ করে। ফলে বুড়িমারী স্থলবন্দরের ওপারে ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দরে পণ্যবাহী কয়েকশ গাড়ি আটকা পড়ে যায়। খবর পেয়ে লালমনিরহাট সহকারী পুলিশ সুপার (বি সার্কেল) তাপস সরকার, পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মা, পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর আলী সরকার বুড়িমারী স্থলবন্দর নৈশবাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সঙ্গে কথা বলে যথাযথ পদক্ষেপের আশ্বাস দিলেও পরিবহন শ্রমিকরা অবরোধ তুলে না নিয়ে বিক্ষোভ মিছিল করতে থাকে।

পরে রাত সাড়ে ১১টার দিকে বন্দরের উপ পরিচালক (ডিডি) মনিরুল ইসলামের সাথে বৈঠক করে। এতেও কোন সমাধান হয়নি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে আবারও বৈঠকে সিদ্ধান্ত নেয় বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল। এই বৈঠকে পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মাকে প্রধান করে একটি তদন্তটিম গঠন করে পরিবহন শ্রমিকদের কাছে ৭দিনের সময় নিয়ে পরিবহন শ্রমিকদের আশ্বাস দিলে অবরোধ প্রত্যাহার করে নেন।

বুড়িমারী স্থলবন্দর নৈশবাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তৌফিক ইমাম আজম জানান, স্থলবন্দরের ডিডি সম্পূর্ণ অন্যায়ভাবে পাসপোর্টধারী যাত্রীদের হয়রানির করে অতিরিক্ত একশ টাকা সার্ভিসচার্জ আরোপ করেছেন। দ্রুত এর সমাধান ও আপসারণের দাবী জানাচ্ছি।

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল জানান, পরিবহন শ্রমিকদের নিয়ে রাতভর বৈঠক করেও সমাধান হয় নি। পরে সকালে বন্দরের উপ পরিচালক (ডিডি) মনিরুল ইসলামের সাথে বৈঠকে শেষে তাদের আশ্বাস দিলে তারা অবরোধ দিলে নেয়। এবং পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মাকে প্রধান করে তদন্তটিম করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied