আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

রংপুর চেম্বারের সঙ্গে ভারতীয় সহকারী হাই কমিশনারের মতবিনিময়

রবিবার, ১৬ জুন ২০১৯, দুপুর ০৩:৪৮

সংবর্ধনা অনুষ্ঠানে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন, ভারতে পণ্য রপ্তানিতে শুল্ক সমস্যার চেয়ে বড় বাধা হিসেবে দেখা দিয়েছে অনুন্নত অবকাঠামো ও বিদ্যমান অশুল্ক (নন টেরিফ) জটিলতা। এ কারণে ভারতে বাংলাদেশি পণ্য রপ্তানির সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। তাই তিনি ভারতীয় বাজারে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশে সব ধরনের বাধা অপসারণের জন্য রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাই কমিশনের সুদৃষ্টি কামনা করেন। তিনি বাংলাদেশ, ভারত, ভূটান এবং নেপাল সড়ক যোগাযোগ স্থাপনে যে চুক্তিস্বাক্ষর হয়েছে, তা দ্রæত কার্যকর হলে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নতি সাধিত হবে এবং পণ্যবাহী গাড়ি সরাসরি যাতায়াত শুরু হলে বাংলাদেশী পণ্যের রপ্তানি বাণিজ্য আরো বৃদ্ধি পাবে বলে মতামত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, বিশিষ্ট আমদানি ও রপ্তানিকারক আলহাজ¦ ময়েন উদ্দিন ও মোঃ শাহজাহান মিয়া, রংপুর চেম্বারের সাবেক নির্বাহী সদস্য মোঃ রফিকুল ইসলাম ফরহাদ, রংপুর চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আহমেদ, সময় টিভির রংপুর অফিস প্রধান রতন সরকার, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিনিয়র রিপোর্টার ও রংপুর অফিস প্রধান মামুন ইসলাম।

বক্তারা অপর্যাপ্ত বন্দর সুবিধা, অশুল্ক বাধা, দুর্বল অবকাঠামো ও রপ্তানি প্রক্রিয়াকরণ জটিলতা, বাংলাদেশী বেশকিছু পণ্যের মানসনদ ভারত কর্তৃক গ্রহণ না করা, ভারতের শুল্ক বিভাগে এইচএস কোড, বাংলাদেশি পণ্যের নমুনা ভারতীয় পরীক্ষাগারে পরীক্ষা-নিরীক্ষায় সময় ক্ষেপন, স্থলপথে ব্যবসায়ীদের যাতায়াতের সুবিধার জন্য পোর্ট এন্ট্রি ভিসা প্রদানসহ বিভিন্ন কারণে চাহিদা থাকা সত্তে¡ও ভারতে বাংলাদেশী পন্যের রপ্তানি বাণিজ্য স¤প্রসারণ করা সম্ভব হচ্ছে না বলে মতামত ব্যক্ত করেন। তাই বক্তারা উক্ত সমস্যাগুলো নিরসনের ব্যাপারে রাজশাহীস্থ ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনারের সদয় হস্তক্ষেপ কামনা করেন।

সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ়করণের লক্ষ্যে দু’দেশের প্রধানমন্ত্রী একযোগে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ভৌগোলিক সুবিধা, উষ্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বিনিয়োগ বান্ধব পরিবেশের কারণে প্রতিবেশী দেশ দু’টির মধ্যে বাণিজ্য বাড়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। তিনি এই অমিত সম্ভাবনাকে সামনে রেখেই দু’দেশের সঙ্গে পারস্পারিক বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে আঞ্চলিক অর্থনীতিকে এগিয়ে নেয়ার আহŸান জানান। তিনি আজকের এ আলোচনা সভায় রংপুর চেম্বারের পক্ষ থেকে ভারতে বাংলাদেশী পণ্যের বাজার সম্প্রসারণের ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা উপস্থাপন করা হয়েছে তা সরকারের উচ্চ মহলে তুলে ধরার পাশাপাশি ভারত সরকারের বৃত্তিসহ বিভিন্ন কর্মকান্ডে রংপুর অঞ্চলকে প্রাধন্য দেয়ার আশ্বাস প্রদান করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে রংপুর চেম্বারের বর্তমান ও সাবেক কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, আমদানি-রপ্তানিকারকবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন


 

Link copied