Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ :: ৬ অগ্রহায়ণ ১৪২৬ :: সময়- ৭ : ৫৯ পুর্বাহ্ন
Home / রংপুর / রংপুরে অপরিণত শিশুর জন্ম প্রতিরোধ বিষয়ক কর্মসূচী পরিদর্শন

রংপুরে অপরিণত শিশুর জন্ম প্রতিরোধ বিষয়ক কর্মসূচী পরিদর্শন

রনজিৎ দাস: স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল রংপুরের তারাগঞ্জ উপজেলায় বর্ন অন টাইম প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। প্রতিনিধি দলে ছিলেন ডাঃ মোহাম্মদ শরীফ, পরিচালক (মা ও শিশু স্বাস্থ্য) এবং আব্দুস সালাম খান, উপ – সচিব (পরিকল্পনা) এবং আহমেদ মানাফ, রিজিওনাল কনসালটেন্ট,রংপুর, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় ।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ল্যাম্ব এর সহযোগিতায় এবং গেøাবাল এ্যাফেয়ার্স কানাডা ও জনসন এবং জনসন এর অর্থায়নে বাস্তবায়িত বর্ন অন টাইম প্রকল্পটি রংপুর জেলায় বাস্তবায়িত হচ্ছে। পরিদর্শকবৃন্দ প্রথমে কিসামত মেনা নগর গ্রামে বর্ন অন টাইম প্রকল্প কর্তৃক পরিচালিত হাউজ হোল্ড ডিসিশন মেকার গ্রুপের সদস্যদের সভায় অংশ গ্রহন করেন এবং তাদের সাথে মত বিনিময় করেন।

মা ও শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং অপরিনত শিশুর জন্ম (নির্ধারিত সময়ের পূর্বে নবজাতকের জন্ম) প্রতিরোধে এই দলের সদস্যগন কিভাবে কাজ করছে এই সকল বিষয়ে আলোচনা করেন।বর্ন অন টাইম প্রকল্পের কার্যক্রম দেখে আমি খুবই খুশি। আমি আমার মন্ত্রণালয়ে গিয়ে আমার অভিজ্ঞতাগুলো আলোচনা করব এবং কিভাবে মা ও শিশু স্বাস্থ্যের এই কার্যক্রম গুলো চলমান রাখা যায় সেই বিষয়ে ব্যবস্থাগ্রহন করব, ।এই পরিদর্শনের মাধ্যমে প্রথমবারের মত আমি গ্রামীন পর্যায়ে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রকল্প দেখার সুযোগ পেলাম। হাউজ হোল্ড ডিসিশন মেকার গ্রæপের সদস্যগন স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে যেভাবে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে এবং যেভাবে তারা অপরিনত শিশুর জন্ম প্রতিরোধের জন্য কাজ করছে তা দেখে আমি খুবই খুশি,” বললেন ডেপুটি – সেক্রেটারী। পরিদর্শকবৃন্দ এরপর হাড়িয়ার কুটি ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র পরিদর্শন করেন।

সেখানে তারা প্রসব কক্ষ, প্রসব পূর্ববতী ও প্রসব পরবর্তী সেবা প্রদান কক্ষ, ঔষধের মজুদ এবং কৈশোর বান্ধব স্ব^াস্থ্য সেবা কক্ষ পরিদর্শন করেন। সেখানে উপস্থিত পরিবার কল্যাণ পরিদর্শিকা, ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, স্বাস্থ্যকর্মী ও কিশোর-কিশোরীদের সাথে আলোচনা করেন। কিশোর-কিশোরীরা কিভাবে এই স্বাস্থ্য কেন্দ্র থেকে সেবা গ্রহন করছে এবং মা ও শিশু স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ইউনিয়ন পরিষদ কতৃর্ক প্রদত্ত এম্বুলেন্স সেবা কিভাবে মা ও শিশুর আপতকালীন সময়ে ব্যবহার হচ্ছে সে বিষয়ে আলোচনা করেন এবং ইউনিয়ন পরিষদের প্রশংসা করেন।

পরিদর্শন শেষে তারা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের আঙ্গিনায় গাছের চারা রোপন করেন। পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন, হোসনেয়ারা বেগম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের সদস্য, কান্তা দেবী, এস বি সি সি এডভাইজর, ডা: আরেফিন অমল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক, মো: কামরুজ্জামান, নিউ বর্ন হেলথ স্পেশালিষ্ট, বর্ন অন টাইম প্রকল্প, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful