আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ● ৫ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল       সার্ভার ডাউন: রসিকে জন্ম নিবন্ধন নিয়ে ভোগান্তি চরমে       রংপুরে ফটোসাংবাদিক ফিরোজ চৌধুরীর একক আলোকচিত্র প্রদর্শনী       ডোমার ও ডিমলা উপজেলা নির্বাচনে ৩৫ জনের প্রার্থীতা বৈধ ॥ চেয়ারম্যান পদে ১২ জনের মধ্যে আওয়ামীলীগের ৭ জন প্রার্থী       নীলফামারীতে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন      

 width=
 

কুড়িগ্রামে রোহিঙ্গাদের জন্মসনদ দেয়ায় দুই চেয়ারম্যান বরখাস্ত

শুক্রবার, ২৬ জুলাই ২০১৯, সকাল ০৯:২০

ওই মন্ত্রণালয়ের উপ-সচিব ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানা যায়, উপজেলার ৬ নং সন্তোষপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিয়াকত আলী লাকু ও ১২ নং নারায়ণপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবর রহমান জন্ম ও মৃত্যুসনদ নিবন্ধন বিধিমালা ২০১৮-এর বিধি ৯ ও ১০ ধারা প্রতিপালন না করে কক্সবাজার জেলার উখিয়া উপজেলাধীন কুতুপালং শরণার্থী শিবিরের রোহিঙ্গা শরণার্থীদের জন্মসনদ দেন।

রোহিঙ্গা শরণার্থী ফাতেমা খাতুন (২৬), মীম খাতুন (২৫), আলেয়া খাতুন (২৬), নুড়িকা খাতুন (২৫) উপজেলার সন্তোষপুর ইউনিয়নের বল্লভপুর গ্রামের আনিছুর রহমানের স্ত্রী আরিফা খাতুনের আত্মীয় পরিচয়ে ওই দুই ইউনিয়নের জন্মসনদ নেন।

তারা গত ৩ এপ্রিল মালয়েশিয়া যাওয়ার উদ্দেশে কুড়িগ্রাম পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে গিয়ে সহযোগী আরিফা খাতুনসহ আটক হয়।

প্রজ্ঞাপনে আরো জানা যায়, ওই দুই ইউপি চেয়ারম্যান সরকারি আদেশ অমান্য করায় তাদের দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় বলে সরকার মনে করে।

তাদের দ্বারা সংগঠিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি। তাই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ধারা ৩৪(১) অনুযায়ী, উল্লিখিত ইউপি চেয়ারম্যানদ্বয়কে তাদের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ আদেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারি করে তা অবিলম্বে কার্যকরের করার কথা বলা হয়।

নারায়াণপুর ইউপি মজিবর রহমান বলেন, আমরা এখনো ওই আদেশের কাগজ পাইনি। উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আল ইমরান চেয়ারম্যানদের সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে বলেন, খুব শীঘ্রই ওই দুই ইউনিয়ন পরিষদের সদস্যদের নিয়ে পৃথক সভা করে সর্বসম্মতিক্রমে তাদের মধ্য থেকে দুই ইউনিয়নের দুইজনকে দায়িত্ব দেয়া হবে।

মন্তব্য করুন


 

Link copied