আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রংপুর সদর আসন নিয়ে অগ্নিপরীক্ষায় জিএম কাদের

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, দুপুর ১০:৪৮

দলীয় নেতাকর্মীরাও বলছেন, এটা দলের নতুন চেয়ারম্যানের জন্য এসিড টেস্ট। এ যাত্রায় যদি তিনি উৎরে যান তাহলে তিনি তার যোগ্যতার প্রমাণ যেমন দিতে পারবেন তেমনি তার প্রতি দলীয় নেতাকর্মীদের নির্ভরতাও বাড়বে।

সংশ্লিষ্টরা বলছেন, এরশাদ বেঁচে থাকতেই জাপায় দুটি বলয় সক্রিয় ছিল। তার একটির নেতৃত্বে স্বয়ং এরশাদ এবং অপরটির নেতৃত্বে ছিলেন এরশাদপত্নী ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ। মৃত্যুর আগে এরশাদ ভাই জিএম কাদেরকে দলের উত্তরসূরি মনোনীত করায় রওশনপন্থী অংশটি অসন্তুষ্ট। দুই বলয়ের বিভেদ প্রকাশ্য হওয়ার পর অনেকেই দলটির ভবিষ্যৎ নিয়ে চিন্তিত।

এ অবস্থায় রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে সামান্য ভুল সিদ্ধান্ত দলকে ভাঙনের দ্বারপ্রান্তে নিয়ে যাবে। একটি ভুলের মাসুল দিতে হবে সারা জীবন। এ আসনটি নিজেদের কর্তৃত্বে রাখতে মরিয়া কাদের ও রওশন বলয়।

অপরদিকে জাতীয় পার্টি থেকে এরশাদের ছেলে সাদ এরশাদ, এরশাদের আমেরিকা প্রবাসী ছোট ভাই ড. হুসেইন মুর্শেদ, এরশাদের ভাতিজা জাপা থেকে বহিষ্কৃত আসিফ শাহরিয়ার এবং এরশাদ পরিবারের বাইরে রংপুর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফখর-উজ-জামান জাহাঙ্গীর, রংপুর মহানগর সাধারণ সম্পাদক এসএম ইয়াসির ও জেলা জাপা নেতা আব্দুর রাজ্জাকের নাম শোনা যাচ্ছে।

দলীয় সূত্র বলছে, রওশন এরশাদ চাইছেন ছেলে সাদ এরশাদকে ওই আসনে মনোনয়ন দিতে। কিন্তু স্থানীয় নেতারা বলছেন রংপুর সদর আসনের মানুষের সঙ্গে সাদের কোনো যোগ নেই। এরশাদপুত্র হিসেবে সাদের নাম শুনলেও রংপুরের জনগণ সাদকে ভালোমতো চেনেন না। এমনকি এরশাদ জীবদ্দশায়ও সাদকে রংপুরের মানুষের সঙ্গে কখনো পরিচয় করিয়ে দেননি। কখনো তার নাম মুখে নিতেও শোনেনি। বরং এরশাদের ছেলে এরিক এরশাদ সাদের চেয়ে অনেকটা জনপ্রিয়। বিভিন্ন সভা-সমাবেশে এরশাদ এরিককে পরিচয় করিয়ে দিয়েছেন।

এরশাদের প্রবাসী ভাই হুসেইন মুর্শেদের ব্যাপারে জাপার একটি অংশ আগ্রহ দেখালেও রংপুরের মানুষের তেমন একটা আগ্রহ নেই তার ব্যাপারে। ভাতিজা আসিফ শাহরিয়ার মনোনয়ন চাইতে পারেন, এমনটা শোনা গেলেও জাপা নেতারা বলছেন, তিনি বহিষ্কৃত। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এরশাদের মনোনীত মোস্তাফিজার রহমান মোস্তফার বিরোধিতা করে তিনি বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। ফলে জাপার টিকিট তার ভাগ্যে আর জুটবে না বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

এরশাদের পরিবারের বাইরে কাউকে মনোনয়ন দিলে স্থানীয় নেতাদের কাছে জনপ্রিয় নেতা হিসেবে বিবেচনায় আছেন স্থানীয় নেতা পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফখর-উজ-জামান জাহাঙ্গীর ও মহানগর জাপার সাধারণ সম্পাদক এসএম ইয়াসির। কারণ দুজনেই স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত রয়েছেন দীর্ঘদিন ধরে। রংপুরের মানুষের সঙ্গে তাদের যোগাযোগ বা বোঝাপড়া ভালো। মেয়র মোস্তফা বলয়ের লোক হিসেবে দুজনের পরিচিত থাকলেও তারা মূলত এরশাদ বলয়ের লোক বলেই মনে করেন স্থানীয়রা। এরশাদ বলয়ের নেতাকর্মীদের অধিকাংশই নব্য চেয়ারম্যান জিএম কাদেরের অনুসারী।

এখন জিএম কাদেরের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, দলের সব মত ও চিন্তাকে সমন্বয় করে রংপুর-৩ আসনের যোগ্য প্রার্থী মনোনয়ন দেওয়া। যেহেতু এ আসনে আওয়ামী লীগ ও বিএনপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে সেহেতু এ আসন হাতছাড়া হওয়ার ঝুঁকি দেখছেন জাপা নেতারা। দলের মধ্যকার ঐক্য বিনষ্ট হলে জাপার দুর্গ ছিনতাই হওয়ার সম্ভাবনা রয়েছে।

দলের ভেতরকার সক্রিয় কোনো বলয়ই চাইছে না রংপুরের এ দুর্গ জাপার হাতছাড়া হোক। এ জন্য প্রত্যেকেই ছাড় দেওয়ার মানসিকতা নিয়েই দলের অভ্যন্তরে আলাপ-আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন বলেও জানিয়েছে বিভিন্ন সূত্র। যে কোনো মূল্যে রংপুরে জাপার ঘাঁটি অক্ষুন্ন রাখার কথা বলছেন দলের নেতাকর্মীরা।

মন্তব্য করুন


 

Link copied