Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ :: ৭ কার্তিক ১৪২৬ :: সময়- ১১ : ৪০ পুর্বাহ্ন
Home / খোলা কলাম / কালের হাওয়ায় উড়ে যাওয়া সুরভি।। রতন সরকার

কালের হাওয়ায় উড়ে যাওয়া সুরভি।। রতন সরকার

তখন থেকেই মনটা ভীষণ খারাপ। কিছুতেই ভুলতে পারছি না। বারবার মনে পড়ছে আর বুকের ভেতরটা হাহাকার উঠছে। দুপুরে রিকশা থেকে নেমে প্রেসক্লাবের বারান্দায় দাঁড়াতেই সংবাদ ও ইটিভির রিপোর্টার লিয়াকত আলী বাদল ভাই ইশারায় ডেকে বললেন, একটা টিকার দাও। টিকার মানে টেলিভিশনের নিচের অংশে লেখা আকারে যে সংবাদ প্রদর্শিত হয়। খবরের গুরুত্ব বিবেচনায় যদিও এইমাত্র পাওয়া, সদ্য-সংবাদসহ নানা নামে এসব খবরের নামকরণ করা হয়। তবে ইংরেজি ব্রেকিং, জাস্ট-ইন বা স্ক্রল বললেই মানুষ বেশি বোঝেন।

বাদল ভাইয়ের দেয়া খবরটা ফেসবুক ম্যাসেঞ্জারে দেয়া মাত্র ডেস্ক থেকে ফোন এলো। আরেকটু বিস্তারিত জানতে চাইলেন আমাদের ন্যাশনাল ডেস্কের সহকর্মী। সত্য বলতে তখনও বিস্তারিত জেনে উঠতে পারিনি। তাই তার প্রশ্নের সব উত্তর দিতে পারিনি। তাই বললাম, ডিটেল জেনে জানাচ্ছি। যা হোক যেটুকু তথ্য দিয়েছি তা দিয়ে আমার চ্যানেলে সদ্য-পাওয়া সংবাদ হিসাবে দেখানো শুরু হয়।

আমার যেটা সমস্যা, সমস্যা না আমার আসলে ভালোই লাগে। তা হলো, একটা খবর যাওয়ামাত্র বিভিন্ন সহকর্মী, আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনি, গোয়েন্দা সংস্থা ছাড়াও পরিচিত-অপরিচিত অনেকে ফোন দিতে শুরু করে। টাটকা আর বিস্তারিত খবরটা তারা জেনে নিতে চায়। আজও ব্যতিক্রম হয়নি।

একটা রাজনৈতিক দলের কর্মসূচিতে অনেক গণমাধ্যম কর্মী প্রেসক্লাবে সে সময় উপস্থিত ছিলাম। পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সরেস চন্দ্রকে ফোন করলাম। তিনি ঘটনাস্থলে। জানালেন, লাশের সুরতহাল করছেন। তারপর নেয়া হবে থানায়। পোস্টমর্টেমের জন্য থানা থেকে পাঠানো হবে জেলা সদরে রংপুর মেডিকেলের ফরেনসিক বিভাগ।

এবার ফোন দিলেন আমাদের প্রধান বার্তা সম্পাদক। বললেন, এখনই যেতে হবে। এর মানে এক্ষুনি রেডি, এক্ষুনি দৌড়। যতদূর সম্ভব ঘটনা জানতে আর পথ বাতলে নিতে স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলতে বলতে গাড়িতে উঠে পড়লাম। পীরগঞ্জ উপজেলা শহরের দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। সেখান থেকে ভেন্ডাবাড়ি সড়ক ধরে উমোদপুর ইউনিয়নের উমোদপুরে পৌছাতে প্রায় ৩টা বেজে গেলো।

কাছাকাছি যেতে হাজার হাজার মানুষের স্রোত আমাদের ভাসিয়ে নিয়ে ঠেকলো জরাজীর্ণ যে বাড়িটায় তার উঠোনে এক কিশোরকে দেখা গেলো হাত-পা ছড়িয়ে কাঁদতে। তাকে ঘিরে উৎসুক মানুষের ভিড়। কিছুটা মানসিক প্রতিবন্ধী কিশোরের বুক ফাটা আর্তনাদে চারদিক ভারী হয়ে উঠেছে। উপস্থিত প্রতিটি মানুষের চোখ ছলছল। কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে তাকে দেখলাম। তার আর্তনাদকে নিজের মতো করে উপলব্ধি করলাম। ততক্ষণে আমাদের ভিডিওগ্রাফার শাকিল তার মতো করে ছবি নিতে শুরু করলেন।

গ্রামের এক যুবককে সঙ্গে নিয়ে কয়েকশ গজ দূরে ঠিক যে স্থানে ঘটনাটি সকালে ঘটে গেছে সেখানে গেলাম পায়ে হেঁটে। গ্রামের মেঠো পথ একে-বেকে ঢুকে গেছে বিভিন্ন গাছ-গাছালি ঘেরা একটা জংলি বনের ভেতর। দিনের বেলাও কি নির্জন একটা স্থান। আজকের দিনে এমন জঙ্গল আছে গ্রামটিতে না গেলে জানতে পারতাম না।

যা হোক, ঘটনা সকাল সাড়ে আটটার দিকে। জঙ্গল থেকে গোঙানির শব্দ শুনতে পায় গ্রামের মানুষ। ছেলেধরা সন্দেহ করে লাঠিসোটা নিয়ে জঙ্গলে প্রবেশ করে গ্রামবাসী। জঙ্গলের এক কোনায় পুরনো একটি কবরের গর্তে কয়েকটি বইখাতা, একটি ক্যালকুলেটর দেখতে পায়। তার একটু দূরে পড়েছিলো এক পাটি স্যান্ডেল। কিছু একটা ঘটে গেছে বুঝতে পেরে পুরো জঙ্গল খুঁজতে খুঁজতে জঙ্গল লাগোয়া একটি ধানক্ষেতের কাছে তার নিথর দেহটি দেখতে পেয়ে চিৎকার করে ওঠে লোকজন। কার লাশ কার লাশ বলে হাঁক ছাড়ে তারা। লাশের গলায় শক্ত করে ওড়না পেঁচানো। গ্রামবাসীর ধারণা ধর্ষণের পর তাকে হত্যা করা হয়েছে।

খবর দিলে পুলিশ আসে। ভারপ্রাপ্ত কর্মকর্তা সরেস চন্দ্রও গিয়েছিলেন সেখানে। বলেন, ওড়নাটা খুলতেই ঘার থেকে মাথাটা দুলতে থাকে। ওড়নার বজ্র আঁটুনির কারণে তার ঘাড়টি ভেঙে থাকতে পারে। ওড়নার শক্ত বাঁধনে শ্বাসরুদ্ধ হয়ে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা তাঁর। তবে সুরতহাল প্রতিবেদন ধর্ষণের আলামত পাওয়া যায়নি। তবে ধর্ষণে ব্যর্থ হয়ে তাকে হত্যা করা হয়েছে বলে ধারণার কথা জানিয়েছেন সরেস।

এলাকাবাসীর অভিমত, বাইরের কেউ ঘটনাটি ঘটায়নি। গ্রামেরই কেউ এটি করেছে। ধর্ষণ বা ধর্ষণের চেষ্টা যাই বলি না কেন, নিজের অপরাধ লুকাতে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটানো হয়েছে অন্তত এটুকু বুঝতে খুব কষ্ট কারোরই হবার কথা নয়।

আমি যার কথা বলছি, পুরো গল্পটার যে কেন্দ্রীয় চরিত্র, নাম তার সুরভি। বয়স-১২ আর পড়তো ষষ্ঠ শ্রেণিতে। শনিবার ভোরে বেণি দুলিয়ে যে প্রাইভেট পড়তে গিয়েছিলো পাশের গ্রামে। সে আর ফিরে আসেনি পাগলপাড়া কিশোর ভাইটার কাছে। ছোট ছোট দুই ছেলেমেয়ে নানার বাড়িতে রেখে তাদের বাবা-মা গাজীপুরের একটি গার্মেন্টসে কাজ করতেন।

লেখক : রতন সরকার, বিশেষ প্রতিনিধি, সময় টিভি, রংপুর।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful