আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রংপুর-৩ উপনির্বাচন: সর্বনিম্ন ভোটের ২য় রেকর্ড

রবিবার, ৬ অক্টোবর ২০১৯, রাত ০৮:২২

ভোটের পরিসংখ্যানে দেখাগেছে, ত্রিশ বছরের মধ্যে সর্বনিম্ন ভোটের ২য় রেকর্ড গড়েছে এই উপনির্বাচন। এ উপনির্বাচনে ভোট পড়েছে ২২ দশমিক ৮৬ শতাংশ। এর আগে ২০১৪ সালে এই আসনে ভোট পড়ে ১৭.৮ শতাংশ। ২০১৪ সালের বিএনপি বিহীন নির্বাচনে এই আসনে জয়ী হয়েছিলেন এরশাদ। সেবার নাটকীয় অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ২০১৪ সালে মোট ভোট পড়েছিলো ৮১,০৩৯। জাতীয় পার্টির হুসেইন মুহাম্মদ এরশাদ পেয়েছিলেন ৫৫,৪৫৩ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জেএসডি‘র সাব্বির আহমেদ পেয়েছিলেন ২৫,৫৮৬ ভোট।

রংপর-৩ (সদর) আসনের ত্রিশ বছরের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ১৯৯১ সালের নির্বাচনে এই আসনে ভোট পড়েছিলো ৬০.৫ শতাংশ, ১৯৯৬ সালে ভোট পড়ে ৬৯.৩ শতাংশ, ২০০১ সালে ভোট পড়ে ৭২.৩ শতাংশ, ২০০৮ সালে ভোট পড়ে ৮০.১ শতাংশ, ২০১৪ সালে ভোট পড়ে ১৭.৮ শতাংশ এবং ২০১৮ সালে ভোট পড়েছিল ৫২ দশমিক ৩১ শতাংশ। শতকরা হিসেবে ৩০ বছরের মধ্যে ২০১৪ সালের পরে চলতি উপ-নির্বাচনে সব থেকে কম ভোটার তাদের ভোট প্রদান করেছেন।

রংপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, নির্বাচন থেকে ভোটাররা মুখ ফিরিয়ে নেওয়ার অন্যতম কারণ হলো জাতীয় পার্টি ও বিএনপি উভয় দলের প্রার্থীই ছিল বহিরাগত। নির্বাচনের পর বিভিন্নকাজে ডিও লেটার পেতে হলে জনগণকে ঢাকায় যেতে হবে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী মকবুল শাহরিয়ার ওরফে আসিফ (আসিফ শাহরিয়ার) রংপুর অঞ্চলের হলেও তিনি এ আসনে নবাগত হওয়ায় ভোটারদের তার প্রতিও আগ্রহ ছিল না। এছাড়া ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কোনও প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করায় এবং প্রচার-প্রচারণার যথেষ্ট অভাবের কারণে নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ কম ছিল।

মন্তব্য করুন


 

Link copied