Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ :: ২৬ অগ্রহায়ণ ১৪২৬ :: সময়- ১০ : ১৯ পুর্বাহ্ন
Home / রংপুর / উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর বিভাগে শিল্পায়ন হচ্ছে না

উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর বিভাগে শিল্পায়ন হচ্ছে না

মমিনুল ইসলাম রিপন,১৬ নভেম্বর২০১৯ রংপুর। উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর অঞ্চলে শিল্পায়ন হচ্ছে না। ফলে কর্মসংস্থান সৃষ্টি না হওয়ায় রংপুর বিভাগে দিন দিন দারিদ্র্যের হার বাড়ছে। তাই রংপুর বিভাগের দারিদ্রের হার হ্রাসে প্রয়োজন দ্রæত শিল্পায়ন।

শনিবার (১৬ নভেম্বর’১৯) রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে দিনব্যাপী বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) ও রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি (আরসিসিআই) এর যৌথ উদ্যোগে রংপুর বিভাগের ধারাবাহিক শিল্প উন্নয়ন কার্যক্রম প্রণয়ন এবং বাস্তবায়ন করার লক্ষ্যে অনুষ্ঠিত মত বিনিময় সভায় এসব কথা তুলে ধরে বক্তব্য রাখেন রংপুর বিভাগের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা।
রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) এর সভাপতি ও বিজিএমইএ এর সাবেক সভাপতি ইভেন্স গ্রæপের চেয়ারম্যান আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।
মত বিনিময় সভায় বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সাবেক সভাপতি, এফবিসিসিআই এর সাবেক ভাইস প্রেসিডেন্ট ও বিসিআই এর সাবেক সভাপতি আলহাজ¦ মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিসিআই এর ভাইস প্রেসিডেন্ট ও ইউনির্ভাসেল মেডিকেল কলেজ ও হাসপাতাল এর চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী, বিসিআই এর পরিচালক ও সেমিনার ও সিম্পোজিয়াম স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান দেলোয়ার হোসেন রাজা, বিসিআই এর পরিচালক আবুল কালাম ভূইয়া, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী, নীলফামারী চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফারহানুল হক, রংপুর মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ সভাপতি মোঃ গোলাম জাকারিয়া পিন্টু, পঞ্চগড় চেম্বারের পরিচালক মোঃ খলিলুর রহমান, ঠাকুরগাঁও চেম্বারের পরিচালক মামুনুর রশিদ, রংপুর উইমেন চেম্বারের সিনিয়র সহ সভাপতি মিসেস শাহনাজ পারভীন,গাইবান্ধা চেম্বারের সভাপতি আলহাজ¦ শাহজাদা আনোয়ারুল কাদির, কুড়িগ্রাম চেম্বারের সহ-সভাপতি অলক সরকার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি কাজী নজরুল ইসলাম তপন, রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, রংপুর চেম্বারের পরিচালক মোঃ হাবিবুর রহমান রাজা, রংপুর চেম্বারের সাবেক পরিচালক মোঃ রবিউল ইসলাম মৃদুল, রংপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ বাবু, সাধারণ সম্পাদক রফিক সরকার, বাংলাদেশ সংবাদ সংস্থা রংপুর অফিস প্রধান মামুন ইসলাম, নীলফামারী চেম্বারের পরিচালক এজাজ আহমেদ, নারী উদ্যোক্তা স্বপ্না রানী সেন, নাফিসা সুলতানা, গাইবান্ধা চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আব্দুর রশিদ, রংপুর মেট্রোপলিটন চেম্বারের পরিচালক মোস্তফা জামান, রংপুর চেম্বারের সাধারণ সদস্য সোহেল মোঃ নুর-এ এলাহী।
বক্তারা বলেন, গ্যাস সরবরাহ না করা হলে কোনভাবেই এ অঞ্চলে শিল্পায়ন সম্ভব নয়। কেননা এ অঞ্চলে গ্যাস সরবরাহ নিশ্চিত হলে এসব জেলা থেকে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য বাড়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই বক্তারা রংপুর বিভাগে দেশি-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এ অঞ্চলের জন্য আলাদা শিল্প ও ঋণনীতি, ভ্যাট ও কর নীতি প্রণয়ন, আইসিটি শিল্পের উন্নয়নে রংপুরে প্রস্তাবিত হাইটেক পার্ক দ্রæত স্থাপন, ওয়ান স্টপ সার্ভিস চালু, অঞ্চল ও জেলা ভিত্তিক শিল্পায়নের উদ্যোগ গ্রহণ, দক্ষ শ্রমিক তৈরিতে কারিগরি বিশ্ববিদ্যালয় ও সার কারখানা স্থাপনসহ ট্যাক্স হলিডের মেয়াদ বৃদ্ধির আহŸান জানান। এছাড়া বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন দেশের অন্যান্য বিভাগের মতো ব্যাংক ঋণের সুদের হার বহাল রাখা হলে কোন অবস্থাতেই রংপুর বিভাগে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে না। তাছাড়া বর্তমান সরকারের বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর দিকে দৃষ্টি দিলে দেখা যায়, বেশির ভাগ ঢাকা ও দক্ষিণাঞ্চল কেন্দ্রিক। অন্যান্য বিভাগে দু’একটি থাকলেও একটিও মেঘা প্রকল্পের বরাদ্দ নেই রংপুর বিভাগে। সে কারণে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই)-কে এগিয়ে এসে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া এ অঞ্চলের শিল্পায়নের গতি ত্বরান্বিত করতে ব্যবসায়ীক বিভিন্ন সমস্যা নিরসন ও অবকাঠামোগত উন্নয়নে নীতি-সহায়তা প্রদানের দাবি জানান ব্যবসায়ীরা নেতারা।
মত বিনিময় সভার প্রধান অতিথি বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) এর সভাপতি ও বিজিএমইএ এর সাবেক সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) তার বক্তব্যে উল্লেখ করেন, বিসিআই থেকে সারাদেশের শিল্পোদ্যোক্তাদের সম্পৃক্ত করে তাদের চাহিদা অনুযায়ী কর্মপরিকল্পনা গ্রহণপূর্বক কাজ করার লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অঞ্চলের জন্য ট্যাক্স হলিডের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি অঞ্চল ও জেলা ভিত্তিক শিল্পায়নের উদ্যোগ গ্রহণ, আলাদা শিল্প ও ঋণনীতি, ভ্যাট ও করনীতি প্রণয়নসহ স্বল্পসুদে ব্যাংকঋণ প্রাপ্তি নিশ্চিত করতে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কার্যকর উদ্যোগ নেবেন বলে তিনি মতামত ব্যক্ত করেন। এক্ষেত্রে তিনি রংপুর বিভাগের সকল জেলা চেম্বার এবং জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা ও সুপারিশ গ্রহণের বিষয়টি উল্লেখ করেন। তাছাড়া তিনি আজকের এ মত বিনিময় সভায় যেসব প্রস্তাবনা/সুপারিশ উপস্থাপন করা হয়েছে তা বিসিআই এর পক্ষ থেকে সরকারের নীতি নির্ধারণী মহলে তুলে ধরে তা নিরসনের ব্যাপারে প্রয়োজনীয় কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন হবে মর্মে উপস্থিত শিল্প উদ্যোক্তাদের আশ^স্ত করেন। পাশাপাশি তিনি উপস্থিত চেম্বার নেতৃবৃন্দকে এ অঞ্চলের অর্থনীতির গতি ত্বরান্বিত করতে ব্যবসায়ীক বিভিন্ন সমস্যা ও সম্ভাবনাগুলো চিহ্নিত করে তা লিখিতভাবে সরকারের উচ্চ মহলেও তুলে ধরার আহŸান জানান।
সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করতে হলে শিল্পায়নের কোনো বিকল্প নেই। শিল্পায়নের দিক দিয়ে রংপুর বিভাগ অনেক পিছিয়ে। হাতেগোনা দু’চারটি ক্ষুদ্র শিল্প ছাড়া শিল্পায়ন বলতে রংপুর বিভাগে কিছু নেই। তাই তিনি অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া রংপুর বিভাগে শিল্পায়নের গতি ত্বরান্বিত করতে বিশেষ প্রণোদনা দেওয়ার আহŸান জানান। পরিশেষে তিনি ২০৩০ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে রংপুর বিভাগে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও আইটি পার্ক দ্রæত স্থাপনের জন্য বিসিআই এর সদয় হস্তক্ষেপ কামনা করেন।
মত বিনিময় সভায় উদ্যোক্তারা জানান, এ অঞ্চলে কৃষিভিত্তিক এবং তৈরি পোশাকশিল্প স্থাপনের বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়াও প্রতি জেলায় স্ব স্ব পণ্যের ওপর ভিত্তি করে শিল্প গড়ে তোলার ওপরও তারা গুরুত্বারোপ করেন। নারী উদ্যোক্তাগণ এসএমই প্রতিষ্ঠায় সরকার প্রদত্ত ঋণ প্রদান নীতিমালা যথাযথভাবে পরিপালন এবং হয়রানি ও জামানত-গ্যারান্টি ছাড়া ঋণ প্রদান নিশ্চিত করার জন্য বিশেষ দাবি জানান। তরুণ উদ্যোক্তারাও পুঁজির যোগানে স্বল্পসুদে ঋণ প্রদানের জোর দাবি জানান। শিল্পোদ্যোক্তারা গুরুত্বপূর্ণ সড়কগুলোকে ৬ লেনে উন্নীতকরণের পাশাপাশি আকাশ পথসহ এ অঞ্চলের জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিশেষ গুরুত্বারোপ করেন। তারা কর্মসংস্থান এবং শিল্পের বিকাশে রাজধানীর বাইরে রংপুর বিভাগের জেলাগুলোতে শিল্প বিকেন্দ্রীকরণেরও প্রয়োজনীয়তা তুলে ধরে মতামত ব্যক্ত করেন।
রংপুর চেম্বারের পরিচালক মোঃ আশরাফুল আলম আল আমিন এর সঞ্চালনায় মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন রংপুর বিভাগের সকল চেম্বারের ব্যবসায়ী নেতৃবৃন্দ,রংপুর চেম্বারের বর্তমান ও সাবেক কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, অভ্যর্থনা, আপ্যায়ন ও সেমিনার উপ-পরিষদের সদস্যবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful