Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ :: ২৬ অগ্রহায়ণ ১৪২৬ :: সময়- ২ : ৫৫ পুর্বাহ্ন
Home / রংপুর বিভাগ / লালমনিরহাটের ১৩২কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন একনেকে অনুমোদন

লালমনিরহাটের ১৩২কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন একনেকে অনুমোদন

 লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা ও নীলফামারীর ডোমারে দুটি ১৩২ কেভি জিআইএস উপ-কেন্দ্র এবং সংশ্লিষ্ট ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)।
বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) নির্বাচনী এলাকার সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।
বিদ্যুৎ উপ-কেন্দ্র নির্মাণের ফলে বিদ্যুৎ সমস্যা সমাধান করা সম্ভব হলে হাতীবান্ধা এলাকায় শিল্পায়নের সম্ভাবনা রয়েছে। এতে করে এই এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হবে। এ লক্ষ্যে হাতীবান্ধা ও ডোমার এলাকায় একটি করে মোট দুটি ১৩২ কেভি জিআইএস উপ-কেন্দ্র এবং সংশ্লিষ্ট ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে পিজিবিসি বলে জানান স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন।
এর আগে গত মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয় বলে জানা গেছে।
সারাদেশে এ রকম ৩৫টি উপ-কেন্দ্র নির্মাণসহ ৪০৮ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণের প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।
একনেক অনুমোদিত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ ২৩ হাজার টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৪১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার, প্রকল্প ঋণ ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ ৪১ হাজার এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩২১ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার টাকা।
‘ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’ নামের প্রকল্পটি বিদ্যুৎ বিভাগের উদ্যোগে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) বাস্তবায়ন করবে।
পিজিসিবি সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের আওতাধীন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় লালমনিরহাট গ্রিড উপ-কেন্দ্র থেকে ৭০ কিলোমিটার দীর্ঘ ৩৩ কেভি লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে এ এলাকায় সুষ্ঠু ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।
এ প্রকল্পের আওতায় ২২ কিলোমিটার ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ, ১৪৪ কিলোমিটার ২৩০ কেভি লাইন, ২৪২ কিলোমিটার ১৩২ কেভি লাইন, ২টি ৪০০ কেভি উপ-কেন্দ্র, ৩টি ২৩০ কেভি উপ-কেন্দ্র, ১০টি ১৩২ কেভি উপ-কেন্দ্র নির্মাণ এবং ২০টি ১৩২ কেভি সম্প্রসারণ করা হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful