Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২১ অক্টোবর, ২০২০ :: ৬ কার্তিক ১৪২৭ :: সময়- ৫ : ১১ অপরাহ্ন
Home / নীলফামারী / সৈয়দপুরে আধুনিক জাতের সরিষা চাষের ওপর কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ

সৈয়দপুরে আধুনিক জাতের সরিষা চাষের ওপর কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ

2.Nilphamari Pic 07.12.2013নজামাম-উল-হকনির্ণয়, নীলফামারী ৭ ডিসেম্বর ॥ নীলফামারীর সৈয়দপুরে ধান-সরিষা-ধান শস্য বিন্ন্যাস প্রযুক্তির অন্তর্ভূক্ত আধুনিক জাতের সরিষা চাষের ওপর দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ইউএসএইড এর আর্থিক সহযোগিতায় পরিচালিত সিরিয়াল সিস্টেমস্ ইনিশিয়েটিভ ফর সাউথ এশিয়া (সিসা) বাংলাদেশ প্রকল্পের উদ্যোগে প্রশিক্ষণটি আয়োজন করেন সিসা প্রকল্পের পার্টনার গবেষণা উন্নয়ন সংস্থা রিসার্চ ইনিশিয়েটিভস্ বাংলাদেশ (রিইব)।
সৈয়দপুর উপজেলার খালিশা বেলপুকুরে ওই প্রশিক্ষণ কর্মসূচীর প্রধান সমন্বয়ক ছিলেন সিসা-ইরি’র কৃষি উন্নয়ন কর্মকর্তা আব্দুল¬াহ্ মিয়াজী ও রিইব,সৈয়দপুর অফিসের সমন্বয়ক মতিউর রহমান।
নীলফামারী জেলার সিসা প্রকল্পের উদ্যোগে এবং রিইব ও আন্তর্জাতিক ধান গবেষণা প্রতিষ্ঠান(ইরি) এর যৌথ আয়োজনে প্রশিক্ষণে সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের খালিশা, ব্রক্ষত্তর ও কাশিরাম গ্রামের ৩০ জন কৃষককে আধুনিক জাতের সরিষা চাষের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। যে সব কৃষক এই প্রথম চলতি আমন মৌসুমে আমন ধান কাটার পর ওই জমিতে সরিষা আবাদ করছেন এবং একই জমি সরিষা কাটার পর আবার বোরো আবাদ করবেন। প্রশিক্ষণে কি ভাবে আবাদ করলে সকল শস্যই সময় মতো করে একই জমিতে আমন ধান তার পর সরিষা এবং এরপর বোরো আবাদ করা যায় সেই সব বিষয়ে সার্বিক কলা-কৌশলগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হয়।

প্রশিক্ষণে অংশ নেয়া খালিশা ব্রক্ষত্তর গ্রামের কৃষক জহির উদ্দিন তাঁর তাৎক্ষণিক প্রক্রিয়ায় বলেন, ‘‘হামার (আমার) এক জমিতে যদি তিনটা আবাদ হয়, তাহইলে মোর লাভ আছে বাহে। কারন আমন ধান কাটার পর জমি প্রায় দুই মাস পনের দিন ফেলে রাখির নাগে। ওই সময়ের মধ্যে হামার সরিষা আবাদ হয়ে যাচ্ছে। প্রশিক্ষণ গ্রহণকারী কৃষক আবদুল বাকিও একই কথা বলেন। তিনি সিসা প্রকল্প উদ্যোগের প্রশংসা ও ধন্যবাদ দিয়ে বলেন আগে হামরা এটা জানতামনা যে, একই জমিতে এইভাবে তিনটা আবাদ করা যায়। হামার একটা ভয় ছিল যদি সরিষা আবাদ করে বোরো দেরি হয়ে যায় তাহলে হামার বেনাট (সমস্যা) হবে। কারণ প্রশিক্ষণের মাধ্যমে জানতে পারলাম বারি সরিষা ১৫ জাতের সরিষার ৮০/৯০ দিনের মধ্যে হয়ে থাকে। এরপর সময়মত বোরো আবাদ করা যাবে। বোরো চাষে কোন ক্ষতি হবে না ।

উলে¬খ্য,রিইব’র সিসা প্রকল্পের আওতায় নীলফামারী জেলার সদর,সৈয়দপুর,জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলার ২২৫ জন কৃষকের ২৭.৩৩ হেক্টর জমিতে আমন ধান কাটার পর স্বল্প মেয়াদী বারি সরিষা ১৫ জাতের সরিষা চাষ করেছে। এ জাতের সরিষার বয়স ৮০ থেকে ৯০ দিন। ওই কৃষকগণ সরিষা কাটার পর আবার বোরো আবাদ করবেন ফলে যে সব জমিগুলো আমন ধানের পর প্রায় তিন মাস পতিত থাকতো সেগুলো জমিতে সরিষা চাষ হচ্ছে। এরপর ওই জমিতে সময়মত বোরো আবাদ করা যাবে। প্রকল্প হতে কৃষককে বারি সরিষা ১৫ জাতের বীজ, বোরন সার এবং নাইটোজেন সার দেয়া হয়েছে। আর বাকী খরচগুলো কৃষকের নিজের ফলে অংশগ্রহনমূলক অংশীদারিত্বের মাধ্যমে নতুন এই শস্য বিন্ন্যাস কৃষকের মাঝে সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে । যা ওই এলাকার কৃষির ব্যাপক পরিবর্তন আসবে বলে কৃষি বিজ্ঞানীরা মনে করছেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful