Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ :: ১৪ কার্তিক ১৪২৭ :: সময়- ৮ : ২১ পুর্বাহ্ন
Home / আলোচিত / তারানকোর মধ্যস্থতায় রাতে আশরাফ, ফখরুলের বৈঠক!

তারানকোর মধ্যস্থতায় রাতে আশরাফ, ফখরুলের বৈঠক!

ashraf fokrulডেস্ক: ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও প্রধান বিরোধী দল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মধ্যে আজ রাতে ফের গোপন বৈঠক হচ্ছে। বিদ্যমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে সমঝোতার জন্য তারা বৈঠকে বসছেন। ঢাকায় সফররত জাতিসংঘের সহকারি মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যস্থতায় বৈঠকটি হচ্ছে বলে দুটি সূত্র জানায়।

সূত্রমতে, ফার্নান্দেজ তারানকো ঢাকায় সফরে এসে প্রধান রাজনৈতিক দলগুলোকে সমঝোতার প্রস্তাব দিয়ে এর মধ্যে দলগুলোর শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। এসব বৈঠক থেকে প্রধান দলগুলোর মধ্যে সমঝোতা না হওয়ার মূল কারণগুলো তিনি চিহিৃত করেছেন। সমঝোতা না হওয়ার মূল কারণগুলোতে সমঝোতার জন্যই তারানকোর মধ্যস্থতায় রোববার রাতে আশরাফ, ফখরুলের বেঠকটি হচ্ছে। বৈঠকে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সমঝোতার জন্য দুই পক্ষের দাবি নিয়ে ‘কার্যকর’ আলোচনা হতে পারে। তবে বৈঠকের বিষয়টি গণমাধ্যম, এমনকি দুই দলের শীর্ষ পর্যায়ের বেশিরভাগ নেতার কাছেও গোপন রাখা হচ্ছে।

সূত্র জানায়, গতকাল শনিবার প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের একটু পরই ফার্নান্দেজ তারানকো বিরোধী দলের নেতা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজধানীর গুলশানের বাসভবনে বৈঠক করেন। সেখানে খালেদা জিয়াসহ দলটির জ্যেষ্ঠ কয়েক নেতার সঙ্গে প্রায় দুই ঘণ্টা ধরে আলোচনা করেন তিনি। আলোচনা সম্পর্কে বিস্তারিত জানাতে রাজি হননি বিএনপি নেতারা।

তবে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, বিএনপির নেতারা তারানকোকে বলেন, নির্বাচনকালীন সরকার প্রধান হিসেবে দল নিরপেক্ষ কাউকে দায়িত্ব দেয়া হলে, দশম জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ৫ জানুয়ারি থেকে পিছিয়ে দেয়া হলে নির্বাচনে দলটি অংশ নেবে।

এরপর নির্বাচনের তারিখ পিছিয়ে দেয়া যায় কী না, এ বিষয়ে আজ প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করেন ফার্নান্দেজ তারানকো। জাতিসংঘের এ দূত নির্বাচন পেছানো যায় কী না, এ বিষয়ে নির্বাচন কমিশনের কাছে জানতে চান। জবাবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাকে বলা হয়, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা হলে নির্বাচন পেছানোর উপায় আছে। তবে সেই নির্বাচন অবশ্যই হতে আগামী ২৪ জানুয়ারির মধ্যে।

সূত্র জানায়, নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর ফার্নান্দেজ তারানকো আবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। সেখানে নির্বাচন কমিশনের বক্তব্য তিনি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন। এ সময় তারানকো সমঝোতার জন্য দুই দলের শীর্ষ নেতাদের গোপন বৈঠকের বিষয়ে প্রস্তাব দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে রাজি হন। অন্যদিকে একই প্রস্তাবে বিএনপিও রাজি। এসবের পরিপ্রেক্ষিতে আজ রাতের যেকোনো সময় আশরাফ, ফখরুলের বৈঠক হচ্ছে।

দেশে চলমান রাজনৈতিক সংকট নিরসনে বড় দুই দলের মধ্যে আলোচনার সুযোগ সৃষ্টি করতে গত শুক্রবার রাতে ঢাকায় আসেন তারানকো। তিনি পাঁচ সদস্যের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। জাতিসংঘের এই দলটি মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে থাকবে। এর আগেও দুইবার তারানকো ঢাকা সফর করে সমঝোতার জন্য দুই দলের মধ্যে সংলাপের তাগিদ দিয়েছিলেন।

উল্লেখ্য, গত ২৩ নভেম্বর রাতে সৈয়দ আশরাফ, মির্জা ফখরুলের মধ্যে বৈঠক গোপন হয়। রাজধানীর বনানির আবাসিক এলাকার ১৬ নম্বর সড়কের বিএনপির লক্ষীপুর এলাকা থেকে নির্বাচিত সংসদ সদস্য এ বিএম আশরাফ উদ্দিনের বাড়িতে বৈঠকটি হয়। তবে মন্ত্রী, সরকারি দলের জৌষ্ঠ নেতারা বৈঠকের কথা নিশ্চিত করলেও বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, এধরনের কোনো বৈঠক হয়নি।

আরিয়ান আরিফ, প্রিয় দেশ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful