Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০ :: ১৪ ফাল্গুন ১৪২৬ :: সময়- ৪ : ৪৫ পুর্বাহ্ন
Home / খোলা কলাম / দিদি তুমি কার?

দিদি তুমি কার?

শাশ্বত ভট্টাচার্য, পশ্চিমবঙ্গ থেকে

মোদির কলকাতায় আগমনকে ঘিরে যখন বিক্ষোভে উত্তাল কলকাতা তখন মমতার রাজনৈতিক স্ট্যাটেজির দিকে সন্দেহের আঙুল উঠেছে। সি এ এ, এন পি আর, এন আর সির বিরোধিতা বিষয়ে মমতা কী সত্যি কঠোর অবস্থানে না কি মোদিজির কোনো প্রেসক্রিপশন বাস্তবায়নের দায়িত্ব সুকৌশলে দেখভাল করছে। মোদির কোলকাতা আগমনে যখন বিক্ষোভে· বিদ্রোহে উত্তাল কলকাতা তখন কোথায় রাস্তা গরম করা মমতার বাহিনী? বরং মোদির সাথে নির্ধারিত ৩০ মিনিটের বৈঠক শেষ হয়ে যায় মাত্র ১৫ মিনিটে।

এই ১৫ মিনিটের আলাপচারীতায় সি এ এ প্রত্যাহার বিষয়ে মমতা অনুরোধ জানিয়েছে মোদিকে। মমতা সাংবাদিকদের নিজেই বলেছেন ‘ মোদিজিকে আমি বলেছি, আপনি এই রাজ্যে এসেছেন, আমাদের অতিথি এই মুহূর্তে এ কথা বলা কতটা উচিত আমি জানি না। কিন্তু আপনাকে জানিয়ে দিতে চাই এ রাজ্যে আমরা সি এ এ, এ পি আর, ও এন আর সির বিরোধিতা করছি। ‘ মমতার এ বক্তব্য পশ্চিমবঙ্গের সব পত্রিকাই কমবেশি ছেপেছে। আর এ কারণে আন্দোলনে থাকা ছাত্ররা স্লোগান তুলেছে, ” সেটিং হলে তলে তলে/ দিদি তুমি কার দলে” অথবা, “মোদির এজেন্ট মমতা / জেনে গেছে জনতা।” আরেকটি অশ্চর্যের বিষয় যে আন্দোলনে থাকা ছাত্র· জনতাকে মমতা বোঝানোর চেষ্টা করছে যে তোমরা অস্থির হলে আন্দোলনের ক্ষতি হবে। তাও রাস্তায় নেমেই দিদিকে এই কাজ করতে হচ্ছে। পাবলিকের আঙুল তাই মমতার দিকে— দিদি তুমি কার?

কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গ সরকারের পাওনা ৩৮ হাজার কোটি টাকা। মোদির সাথে এই দরবারটি যে এখন মুখ্য সে বিষয়ে সন্দেহ থাকছে না অনেকরই।

ভোটের রাজনীতিতে মমতা এন আর সি বিরোধী কৌশল নিলেও মমতা আরেক আশঙ্কায় রয়েছে। আন্দোলনে বামপন্থীদের অবস্থান অনেক দৃঢ়। এই আন্দোলনের ফসল যদি মমতার হাতছাড়া হয় তাহলে তৃণমূলের দুর্গে বিশাল একটি আঘাত আসবে সে বিষয়ে কোনই সন্দেহ নেই।
পশ্চিমবঙ্গের সবকিছুই দিদির অনুপ্রেরণায় হয় তাই দিদির ভাবনা আন্দোলনও তারই প্রেরণায় চলবে, সেখানে আর কেউ নাক গলাতে পারবে না। সে কি সম্ভব? তাই প্রশ্ন উঠেছে দিদি তুমি কার?

লেখক: সম্পাদক, উত্তরবাংলা ডটকম

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful