আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রংপুরের শ্যামা সুন্দরী খাল মার্চেই সংস্কার শুরু, অবৈধ দখলদার চিহ্নিত

মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০, রাত ০৯:৪৮

এদিকে, দখলদারদের বিরুদ্ধে রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। চলতি মাসের মধ্যে তাদের দখল করা জায়গা খালি করার নির্দেশ দেয়া হয়েছে। আর খালটি সংস্কারের ব্যয় ভার ধরা হয়েছে একশ কোটি টাকা।

এর আগে, ২০১২ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ১২ কিলোমিটার শ্যামা সুন্দরী খাল সংস্কার, খালের ওপর সেতু নির্মাণ ও খননের জন্য তৎকালীন রংপুর পৌরসভা ২৫ কোটি টাকার দরপত্র আহ্বান করে। ২৪ কোটি ৮০ লাখ টাকা প্রাক্কলিত মূল্যের কাজ ৪টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দেওয়া হয়। ওই সময়ে খালের কিছু অংশের দুই পাশে বোল্ডার বসানো, খালের দুই পাশে ফুটপাথ নির্মাণ এবং খাল খনন ছাড়াই তিনটি সেতু নির্মাণ করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো নিয়ম-নীতি উপেক্ষা করে কাজ সম্পূর্ণ না করেই বিল তোলে। সেই সময় তৎকালীন সিটি মেয়রের বিরুদ্ধে খালটি সংস্কারে অনিয়ম ও দুর্নীতিরও অভিযোগ উঠে।

খালটি সংস্কারের বিষয়টি নিশ্চিত করে রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদি হাসান জানান, রংপুর বিভাগীয় প্রশাসন, রংপুর জেলা প্রশাসন, রংপুর সিটি কর্পোরেশন ও সেনাবাহিনীর সহযোগীতায় নগরীর শোভা বর্ধনের জন্য ১৬ কিলোমিটার খালের ১০ কিলোমিটার পর্যন্ত সার্ভে কাজ শেষে হয়েছে। তিনি আরো বলেন, এই ১০ কিলোমিটারের মধ্যে আমরা ১৭০ জন খাল দখলকারীকে চিহ্নিত করেছি। রংপুর জেলা প্রশাসনের মাধ্যমে তাদের চলতি মাসের মধ্যে সব অবৈধ স্থাপনা সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে। সরিয়ে না নিলে ফেব্রæয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে উচ্ছেদ অভিযান শুরু হবে।

এই নির্বাহী প্রকৌশলী আরো জানান, শ্যামা সুন্দরী খাল পুনঃখননের কাজ দুই ভাবে করা হবে। প্রথমত খাল খনন ও প্রটেকটিভ ওয়াল নির্মাণের জন্য ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। আর খালের দুই ধারে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা রাখলে এর ব্যয় শত কোটি টাকা ছাড়িয়ে যাবে। এর জন্য আমরা যৌথ কমিটিকে পরামর্শক নিয়োগের কথা বলেছি। রংপুর নগরীর ভেতর দিয়ে প্রবাহিত খোকসা ঘাঘটের ডান তীর থেকে পাঁচটি বহুতল ভবন উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ২০ কোটি মূল্যের প্রায় দেড় একর সরকারি জমি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি বাম তীরের পাঁচ মিটার সার্ভের কাজ চলছে। এ পর্যন্ত ১৩টি অবৈধ স্থাপনা পাওয়া গেছে। এ মাসের মধ্যে এসব অবধৈ স্থাপনা উচ্ছেদ করা হবে।

এ প্রসঙ্গে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, শ্যামা সুন্দরী খাল দৃশ্যমান করার জন্য ঘাঘট থেকে মাহিগঞ্জ পাটবাড়ি এই ১০ কিলোমিটার খালের দুই পাশে সার্ভে কাজ সম্পন্ন হয়েছে। আমরা ১৭০ জন খালের জায়গা দখলকারীকে চিঠি দিয়েছি। কোন দখলদারকে ছাড় দেয়া হবে না।

মন্তব্য করুন


 

Link copied