আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

 width=
 
শিরোনাম: রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর       কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি      

 width=
 

উত্তরের ১৬ জেলার জন্য সিআইডির ফরেনসিক ল্যাব

সোমবার, ৩ ফেব্রুয়ারি ২০২০, দুপুর ০৩:২৯

মহানগর পুলিশ লাইন্সের ভেতরে সোমবার সকালে এই ল্যাবের উদ্বোধন করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৫১ জন জনবল নিয়ে সোমবার থেকেই রাজশাহীর এই ল্যাবে কার্যক্রম শুরু হয়েছে। বিভিন্ন চাঞ্চল্যকর মামলাও রিসিভ করছে। উত্তরাঞ্চলে এতদিন সিআইডির কোনো ফরেনসিক ল্যাব ছিল না। তাই আলামত পাঠাতে হতো ঢাকায়। এতে করে অনেক সময় মামলার আলামত নষ্ট হয়ে যেত। রিপোর্ট পেতেও দীর্ঘ সময় লাগতো। এখন থেকে ৯ ধরনের পরীক্ষার জন্য আর ঢাকায় যেতে হবে না। পরীক্ষাগারটিতে রাসায়নিক, ভিসেরা, হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, ফটোগ্রাফি, ব্যালিস্টকস, অনুবিশ্লেষণ, পদচিহ্ন, ক্রাইমসিন, জালনোট শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। পরীক্ষাগারে ভিসেরা, নারকোটিক ও এসিড টেস্টসহ আরও কয়েকটি আইটেম পরীক্ষা করা যাবে।

এছাড়া সব ধরনের মাদকদ্রব্য, মৃত মানুষ ও পশু-পাখির ভিসেরা, কবর থেকে তোলা হাড়, চুল, মাটি ও সফট টিস্যু, বিষাক্ত বা চেতনাশক পদার্থের উপস্থিতি, আলামতে রক্তের উপস্থিতি, এসিড মিশ্রিত আলামতে রক্তের উপস্থিতি, বিস্ফোরক দ্রব্য, দাহ্য পদার্থ, জাল টাকা শনাক্তসহ বিভিন্ন আলামতের রাসায়নিক বিশ্লেষণ সম্ভব হবে।

ফিঙ্গারপ্রিন্ট শাখায় ‘ক্রাইম সিন’ থেকে সংগৃহীত দৃশ্যমান ও অদৃশ্যমান আঙুলের ছাপের সঙ্গে সন্দেহভাজনদের আঙুলের ছাপের তুলনামূলক পরীক্ষার সুবিধা ও এ সংক্রান্ত বিশেষজ্ঞ মত এবং সংগৃহীত ফিঙ্গারপ্রিন্ট লেটেস্ট প্রিন্ট এএফআইএস ডাটাবেজে সংরক্ষিত ফিঙ্গারপ্রিন্টের সঙ্গে তল্লাশি করে মিল বা অমিল খুঁজে বের করা সম্ভব হবে।

গবেষকরা জানিয়েছেন, ক্লু-লেস বিভিন্ন চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটনে আদালত সিআইডিকেই নির্দেশ দিয়ে থাকেন। অপরাধের রহস্য উদঘাটনে এতদিন কর্মকর্তাদের আলামত পরীক্ষার জন্য ঢাকায় যেতে হতো। এতে সময় লাগতো বেশি। পরীক্ষার রিপোর্ট পেতেও দেরি হতো। এখন রাজশাহীতেই পরীক্ষাগুলো সম্ভব হবে। এতে দ্রুত সময়ের মধ্যে ফলাফল পাওয়া সম্ভব হবে। এ কারণে মামলার আলামত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি কমবে। এছাড়া আদালতে মামলার বিচারকাজেও আসবে গতি।

ল্যাব উদ্বোধনের পর পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, অপরাধ এবং অপরাধের পেছনে যারা থাকেন, তারা এখন অনেক উন্নত ধরণের প্রযুক্তি ব্যবহার করে থাকেন। দিনদিন অপরাধের ধরণ পাল্টাচ্ছে। অপরাধে প্রযুক্তির ব্যবহার হচ্ছে। অপরাধকে প্রযুক্তি দিয়েই নির্ণয় করতে হচ্ছে। তাই পর্যায়ক্রমে দেশের সব বিভাগীয় শহরেই সিআইডির ফরেনসিক ল্যাব স্থাপন করা হবে। রাজশাহীতে চালু হলো। এটি সিআইডির কার্যক্রমে চমৎকার সংযোজন। এখানে ডিএনএ টেস্ট এবং সাইবার অপরাধ সম্পর্কিত পরীক্ষা ছাড়া সব পরীক্ষাই হবে। এই ল্যাব সিআইডির সক্ষমতা আরও বাড়িয়ে দেবে।

তিনি বলেন, ফরেনসিক ল্যাবে সব পরীক্ষা কম্পিউটারের মাধ্যমে করা হয়। ব্যবহার হয় নানারকম সফটওয়্যার। এর ফলে পরীক্ষা হয় নির্ভুল। আদালতে সিআইডির পরীক্ষার ফলাফল খুবই গ্রহণযোগ্য। এ জন্য চাঞ্চল্যকর মামলাগুলো তদন্তের জন্য সিআইডির কাছেই আসে। এখন রাজশাহী ও রংপুর বিভাগের আলামত এই ল্যাব থেকে পরীক্ষা করা হবে। ফলে সময় বাঁচবে। মামলার তদন্তে গতি আসবে।

এ সময় সিআইডির প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশের এসপি মো. শহিদুল্লাহসহ উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন


 

Link copied