Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০ :: ৮ ফাল্গুন ১৪২৬ :: সময়- ১ : ০৩ অপরাহ্ন
Home / জাতীয় / আলোচনায় খালেদার মুক্তি

আলোচনায় খালেদার মুক্তি

ডেস্ক: আবার আলোচনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তির বিষয়টি। এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে ফোন করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সড়ক পরিবহনমন্ত্রী আজ জানিয়েছেন মির্জা ফখরুল তাকে ফোন করে খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কথা বলেছেন।

এদিকে বিএনপি মহাসচিব বলেছেন, খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে, সরকারের এখন এগুলো নিয়ে অন্য কোনো রাজনীতি না করে সম্পূর্ণ মানবিক কারণে তাকে মুক্তি দেওয়া উচিত।

গতকাল শুক্রবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি মহাসচিব খালেদা জিয়ার মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে তাদের আবেদনটা জানাতে বলেছেন মৌখিকভাবে। আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। আমি এটুকু বলতে পারি, এছাড়া কোনো লেনদেন বা কথাবার্তা হয়নি।’ খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আনুষ্ঠানিক কোনো আবেদন আসেনি জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, তিনি আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে জেনেছেন আনুষ্ঠানিকভাবে কোনো আবেদন আসেনি। খালেদা জিয়ার পরিবারের লোকজন ও দলের লোকেরা বিচ্ছিন্নভাবে তার মুক্তির বিষয়ে কথা বলছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তিনি সব সময়ই বলে এসেছেন, খালেদা জিয়ার মামলা রাজনৈতিক মামলা নয়, সরকারের বিবেচনার বিষয়টি তখনই আসে, যখন বিষয়টি রাজনৈতিক বিবেচনার হয়। কিন্তু খালেদা জিয়া দুর্নীতির মামলায় সাজা ভোগ করছেন। তিনি বলেন, খালেদা জিয়াকে কেন প্যারোলে মুক্তি দেওয়া প্রয়োজন তা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করা যায়।

যদি তাদের আবেদন প্যারোলে মুক্তি দেওয়ার জন্য যৌক্তিক হয় তাহলে বিষয়টি অবশ্যই দেখা হবে। তাছাড়া তিনি আদালতের রায়ে দোষী তাই মেডিকেল বোর্ডের রিপোর্ট আদালতের কাছেই যেতে হবে।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সরকার খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে অমানবিক কিছু করতে পারে না। তাকে যথাযথ চিকিৎসা দেওয়ার বিষয়টি সরকারের মাথায় আছে। তবে একটা বিষয় হচ্ছে তার শারীরিক অবস্থার বিষয়টা তার দলের লোকেরা যেভাবে বলেন, চিকিৎসকরা কিন্তু সেভাবে বলছেন না।

এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা খালেদা জিয়ার মুক্তির দাবি জানাচ্ছেন, বিভিন্নভাবে কথা বলছেন, দেশের মানুষ তার মুক্তি কামনা করছেন, তার পরিবারের পক্ষ থেকে উন্নত চিকিৎসার জন্য আবেদন করা হয়েছে। বাকি প্রশ্নগুলো সব অবান্তর। সরকারের এখন এগুলো নিয়ে অন্য কোনো রাজনীতি না করে সম্পূর্ণ মানবিক কারণে তাকে মুক্তি দেওয়া উচিত।

আজ সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ফখরুল আরও বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা গুরুতর, তার চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।

জানা গেছে, খালেদা জিয়ার মুক্তির জন্য পরিবারের আবেদনের পাশাপাশি এ বিষয়ে আবার আদালতে যাবে বিএনপি। গতকাল দলের স্থায়ী কমিটি বিষয়টি নিয়ে খালেদা জিয়ার আইনজীবীদের সঙ্গে কথা বলেছে। বিএনপি চেয়ারপাসনের আইনজীবী অ্যাডভোকেট খোন্দকার মাহবুব হোসেন জানিয়েছেন, দলের স্থায়ী কমিটির জিজ্ঞাসা- খালেদা জিয়ার সাত বছরের সাজা, অসুস্থ বয়স্ক একজন নারী, কেন হাইকোর্ট জামিন দিচ্ছেন না? কেন আপিল বিভাগ জামিন দিচ্ছেন না? দলের নীতিনির্ধারকদের অভিযোগ হয়তো আইনজীবীরা ঠিকমতো আবেদন করতে পারছেন না। খোন্দকার মাহবুব হোসেন বলেন, তারা দলের শীর্ষ নেতাদের জানিয়েছেন, আবেদন সঠিকভাবেই করা হচ্ছে, তবে দেশে যখন গণতন্ত্র থাকে না, তখন আইনের শাসনও সবক্ষেত্রে থাকে না। সে কারণেই অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে খালেদা জিয়ার জামিন হচ্ছে না।

বিএনপি চেয়ারপারসনের আরেক আইনজীবী ও দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার জানিয়েছেন, আসছে সপ্তাহেই খালেদা জিয়ার জামিনের আবেদন করা হবে।

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে গত ১২ ফেব্রুয়ারি তার বোনসহ পরিবারের সদস্যরা দেখা করেন। সেদিন তারা খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নেওয়ার অনুমতি দিতে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। তার ভাই সাঈদ ইস্কান্দার ওই আবেদনে পরিবারের খরচে ও দায়িত্বে তাকে বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় নিম্ন আদালতের রায়ের পর ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে কারাবন্দি আছেন খালেদা জিয়া। তাকে ঢাকার পুরাতন কারাগারে রাখা হলেও পরে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আনা হয়, এরপর থেকে তিনি সেখানেই আছেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful