আর্কাইভ  মঙ্গলবার ● ১৯ মার্চ ২০২৪ ● ৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   মঙ্গলবার ● ১৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরের আলু যাচ্ছে এশিয়ার বিভিন্ন দেশে       গ্রাহকের ৫০ লাখ টাকা নিয়ে উধাও পোস্টমাস্টার!       চার ঘণ্টা পর উত্তরবঙ্গের সাথে ঢাকার ট্রেন চলাচল স্বাভাবিক       ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন       রংপুরে মিস্টি ও সেমাই কারখানায় ৫০ হাজার টাকা জরিমানা      

 width=
 

ধেয়ে আসছে একাধিক কালবৈশাখী!

সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, রাত ০৯:১৮

আবহাওয়া কার্যালয় জানায়, চলতি ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকেই দেশের তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাবে। মার্চে তা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ওই মাসে সারাদেশে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তবে উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনের তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানায়, চলতি মাসের শেষ সপ্তাহ থেকে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও এক থেকে দুই দিন বজ্রবৃষ্টি এবং শিলাবৃষ্টিও হতে পারে। মার্চে দেশের উত্তর ও মধ্যাঞ্চলসহ বিভিন্ন জায়গায় দুই বা ততোধিক হালকা, মাঝারি বা তীব্র কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, কালবৈশাখীর প্রকোপ মোকবেলায় কৃষক পর্যায়ে আগে থেকেই প্রস্তুতি নিতে বলেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কারণ, কালবৈশাখীর ফলে আমের মুকুলসহ বিভিন্ন ফসলের বীজের ক্ষতি হয়ে থাকে।

এ বিষয়ে আবহাওয়বিদ শাহীনুর ইসলাম গণমাধ্যমকে বলেন, মার্চের শুরুর দিকে ঝড়ের পূর্বাভাস জানিয়ে দেয়া হবে। তবে কালবৈশাখীর সম্ভাবনা থাকলেও দেশের মানুষকে বড় ধরনের কোনও দুর্যোগ মোকাবেলা করতে হবে না বলে আশা করেন তিনি।

মন্তব্য করুন


 

Link copied