Templates by BIGtheme NET
আজ- সোমবার, ১৯ অগাস্ট, ২০১৯ :: ৪ ভাদ্র ১৪২৬ :: সময়- ৩ : ০৭ পুর্বাহ্ন
Home / খোলা কলাম / উত্তরবাংলা ডট কম এর প্রথম বর্ষপূর্তিতে কিছু কথা

উত্তরবাংলা ডট কম এর প্রথম বর্ষপূর্তিতে কিছু কথা

uttorbanglaশাহ্‌ রিয়াদ আনোয়ার শুভ : দেখতে দেখতে এক বছর পূর্ণ করে দ্বিতীয় বছরে পা রাখলো উত্তরাঞ্চল ভিত্তিক নিউজ পোর্টাল উত্তর বাংলা ডট কম। উত্তরবাংলা ডট কম এর বর্ষপূর্তিতে প্রথমেই শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি উত্তরবাংলার সাথে সংশ্লিষ্ট সকলকে।

মাত্র এক বছরের মধ্যে এই নিউজ সাইটটি সত্যিকার অর্থেই তাদের মূল শ্লোগান অর্থাৎ বিশ্বপরিমন্ডলে উত্তরবাংলাকে সার্থক করে তুলেছে একথা নির্দ্বিধায় বলতে পারি। একদম শুরু থেকে এই নিউজ সাইটের একজন পাঠক ও শুভাকাঙ্ক্ষী হিসেবে আজ উত্তরবাংলার বর্ষপূর্তিতে কয়েকটি কথা বলতে চাই।

আজ থেকে তিন বছরেরও বেশী সময় আগে ২০১০ সালের প্রথম দিকে যখন অনলাইন জগতের সাথে পরিচয়, বিশেষ করে ফেসবুকের সাথে, তখনই একদিন লক্ষ্য করলাম আমাদের রংপুরেরই এক তরুণ রংপুর ভিত্তিক একটা ওয়েব সাইট করেছে রংপুর ওয়েব নামে। পরে ঐ তরুণ ছোট ভাইয়ের কাছে শুনেছিলাম, রংপুর ওয়েব সাইটটা বানানোর পিছনের ইতিহাস। মাজেদুল ইসলাম নামের সেই তরুণের ভাষায় “২০০৯ সনের ৯ই আগস্ট রংপুর ফ্যান পেজ ‘রংপুর’ এর যাত্রা শুরু হয়। এই ফ্যান পেজেই একদিন হঠাৎ একজনের মন্তব্য খেয়াল করলাম, তিনি লিখেছিলেন, কুমারখালি একটা উপজেলা হলেও তাদেরও একটা ওয়েবসাইট রয়েছে কিন্তু রংপুরের মত ঐতিহ্যবাহী জেলার কোন সমৃদ্ধ ওয়েবসাইট নেই কেন”? এই প্রশ্নটি তরুণ মাজেদুল ইসলামকে আগ্রহী করে তোলে রংপুর সংক্রান্ত বিভিন্ন তথ্য সমৃদ্ধ একটা ওয়েব সাইট বানানোর জন্য। পরে বিভিন্ন ব্যক্তির সহযোগিতায় রংপুর ওয়েব নামক ওয়েব সাইটটি ওয়েবসাইট তৈরি করেন। রংপুর ওয়েব সাইটের একটা অংশ ছিল রংপুরের সংবাদ। পরবর্তীতে দেখা গেলো বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহীত রংপুর ভিত্তিক নিউজের ব্যাপক চাহিদা রয়েছে অনলাইনে। সেই চিন্তা থেকেই আরও কয়েকজন তরুণের সহযোগীতায় ২০১১ সালের পহেলা বৈশাখ উত্তরেরকন্ঠ নামের একটা সম্পূর্ণ নিউজ পোর্টাল যাত্রা শুরু করে যা ছিল মূলত রংপুর বিভাগ কেন্দ্রীক খবরের একটা সাইট। শুরু থেকেই এই নিউজ সাইটটা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হলেও সাইটের মূল এডমিন চাকুরী সংক্রান্ত কারণে রংপুর ছেঁড়ে ঢাকায় বসবাস করা শুরু করলে ধীরে ধীরে সাইটটি বন্ধ হয়ে যায়। উত্তরেরকন্ঠে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে কয়েকজন তরুণ কাজ করতেন যাদের মধ্যে অন্যতম ছিলেন বিডি লাইভ ২৪ ডট কম এর রংপুর প্রতিনিধি মুরাদ মাহমুদ।

উত্তরেরকন্ঠ বন্ধ হয়ে যাওয়ার পরে মুরাদ মাহমুদ নিজে উদ্যোগী হয়ে উত্তরবাংলা ডট কম নাম দিয়ে একটা নতুন নিউজ পোর্টাল চালু করেন। শুরু থেকেই উত্তরেরকন্ঠের পুরো টিম যারা সবাই মূলত শিক্ষার্থী, নতুন এই নিউজ পোর্টালের সাথে যুক্ত হন এবং ২০১২ সালের ১২ ডিসেম্বর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে উত্তরবাংলা ডট কম। আজ সেই উত্তরবাংলা ডট কম এক বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ করলো। গত এক বছরে উত্তরবঙ্গের নিউজ পোর্টালগুলোর মধ্যে প্রতিযোগিতায় উত্তরবাংলা ডট কম বর্তমানে শুধু উত্তরবঙ্গেরই নয়, সারা দেশের বাংলা অনলাইন নিউজ পোর্টালগুলোর মধ্যে নিজেদের অবস্থান করে নিতে সক্ষম হয়েছে মান সম্পন্ন সংবাদ যথাসময়ে পাঠকদের কাছে উপস্থাপন করার মধ্য দিয়ে। এই নিউজ পোর্টালে শুধু সংবাদই নয়, বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন ফিচার, মন্তব্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে যে সব ছিল সত্যিকার অর্থেই প্রশংসনীয়। উত্তরবাংলার সেই প্রয়াস আজও অব্যাহত আছে।

ইতোমধ্যেই রংপুরের লেখক, সাংবাদিকদের একটা বড় অংশ যুক্ত হয়েছেন উত্তরবাংলা ডট কম পরিবারের সাথে। ফলে নিউজ পোর্টালটি হয়েছে আরও মান সম্পন্ন। প্রতিষ্ঠার এক বছরের মধ্যেই উত্তরবাংলা ডট কম পরিণত হয়েছে প্রবাসী রংপুরিদের রংপুরের সংবাদ প্রাপ্তির প্রধান পোর্টাল হিসেবে। আর এই কারণেই ধীরে ধীরে পত্রিকার ভিজিটর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এবং উত্তরবাংলা ডট কম হয়ে প্রতিষ্ঠিত হয়েছে উত্তরবঙ্গের সবচেয়ে পাঠক প্রিয় অনলাইন নিউজ পোর্টাল হিসেবে। এই নিউজ সাইটের একজন নিয়মিত পাঠক এবং শুভাকাঙ্ক্ষী হিসেবে প্রথম বর্ষপূর্তিতে উত্তরবাংলা ডট কম পরিবারের কাছে আমাদের প্রত্যাশা থাকবে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে আগামীতে সাইটটিকে একটা মান সম্পন্ন নিউজ পোর্টাল হিসেবে বাংলা অনলাইন নিউজ পোর্টালের জগতে স্থান করে নিতে সক্ষম হবে।

প্রথম বর্ষপূর্তিতে উত্তরবাংলার সম্পাদক ডঃ শ্বাসত ভট্টাচার্য, প্রধান এডমিন মুরাদ মাহমুদসহ এর সাথে সংশ্লিষ্ট সকলকে আরও একবার অন্তরের অন্তঃস্থল থেকে জানাই শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful