Home / আলোচিত / ড. ওয়াজেদ মিয়ার আজ মৃত্যুবার্ষিকী

ড. ওয়াজেদ মিয়ার আজ মৃত্যুবার্ষিকী

ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ও বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ জামাতা পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার একাদশ মৃত্যুবার্ষিকী আজ শনিবার। ২০০৯ সালের এ দিনে মৃত্যুবরণ করেন তিনি।

ড. ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জের লালদীঘি ফতেপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রলীগ নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল ছাত্র সংসদের ভিপি হিসেবে তিনি

সামরিক জান্তা আইয়ুব খানবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেন এবং ১৯৬২ সালে গ্রেপ্তার হন।

বিজ্ঞানী ড. ওয়াজেদ ছিলেন আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান। বিজ্ঞানে অবদানের স্বীকৃতি হিসেবে স্যার জগদীশ চন্দ্র বসু সোসাইটি তাকে ‘স্যার জগদীশ চন্দ্র বসু স্বর্ণপদকে’ ভূষিত করে। আণবিক শক্তি বিজ্ঞানী সংঘ, পদার্থবিজ্ঞান সমিতি, বিজ্ঞান উন্নয়ন সমিতি, বিজ্ঞানী ও বিজ্ঞানজীবী সমিতি, বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ এবং জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠা ও কার্যক্রম পরিচালনায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর সব আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছে। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে রংপুরের পীরগঞ্জের ফতেপুর লালদীঘি গ্রামে মরহুমের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, ফাতেহা পাঠ ও জিয়ারত করা হবে। ড. এম এ ওয়াজেদ ফাউন্ডেশন পীরগঞ্জের বিভিন্ন এতিমখানায় ইফতার সামগ্রী বিতরণ করবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful