Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ৬ অগাস্ট, ২০২০ :: ২২ শ্রাবণ ১৪২৭ :: সময়- ৭ : ৪৩ পুর্বাহ্ন
Home / দিনাজপুর / দিনাজপুরে শত বছরের পুরনো রাস্তা বন্ধ করায় মানববন্ধন ও বিক্ষোভ

দিনাজপুরে শত বছরের পুরনো রাস্তা বন্ধ করায় মানববন্ধন ও বিক্ষোভ

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নে একটি প্রভাবশালী মহল শতবছরের পুরনো রাস্তা বন্ধ করে দেয়ায় ওই এলাকার ২০ সনাতনী হিন্দু পরিবারসহ প্রায় অর্ধশত পরিবার চরম বিপাকে পড়েছে। বাজার-ঘাট ও ধর্মীয় উপাসনালয়ে যেতে না পারায় এক প্রকার অবরুদ্ধ হয়ে পড়েছেন,ওই পরিবারগুলোর লোকজন। এর প্রতিবাদে তারা মানববন্ধন ও বিক্ষোভ করেছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতারাও এর প্রতিবাদ জানিয়েছেন।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ীর প্রসাদপাড়া গ্রাম। এ গ্রামে বসবাস প্রায় দেড় শতাধিক পরিবারের। তার মধ্যে একটি রাস্তার কারণে অবরুদ্ধ প্রায় অর্ধশতাধিক পরিবার। প্রায় শতবছরের পুরনো এই রাস্তাটি একটি প্রভাবশালী মহল বন্ধ করে দিয়েছে। এতে ওই এলাকার ২০ সনাতনী হিন্দু পরিবারসহ প্রায় অর্ধশত পরিবার চরম বিপাকে পড়েছে। বাজার-ঘাট ও ধর্মীয় উপাসনালয়ে যেতে না পারায় এক প্রকার অবরুদ্ধ হয়ে পড়েছেন,ওই পরিবারগুলোর লোকজন। এর প্রতিবাদে মানববন্ধন,বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী অব্যাহত রেখেছে এলাকাবাসী।

রাস্তার দাবিতে অবরুদ্ধ পরিবার ও এলাকাবাসী বিভিন্ন স্লোগান সম্মিলিত ব্যানার-ফেস্টুন নিয়ে ঘন্টাব্যাপি মানববন্ধন করে। মানববন্ধন শেষে ঝাড়বাড়ীর প্রসাদপাড়া সরকারি রাস্তা বন্ধ করার প্রতিবাদে ঝাড়বাড়ী ভূমি অফিসের সামনের রাস্তা ৩০ মিনিট অবরোধ করে রাখে তারা। ওই গ্রামের শতবছরের পুরনো যান চলাচলের একমাত্র সরকারি রাস্তা হঠাৎ করে পশ্চিমাংশে বন্ধ করে দেয় মহাদেব বর্মণ ও তার পরিবার। ফলে ৫০ পরিবার সহ এলাকাবাসীর ব্যবহৃত চলাচলের পথ বন্ধ হয়ে যায়। এলাকাবাসীর অভিযোগ,রাস্তা বন্ধ হওয়ার কারণে প্রায় এক কিলোমিটার ঘুরে স্কুলে যেতে হয় এবং পাশে মন্দির আছে সেখানেও রাস্তা ঘুরে যেতে হচ্ছে। রাস্তা বন্ধ হওয়ার কারণে রিক্সা-ভ্যান নিয়ে বাড়িতে ঢুকাতে পারছে না অনেকেই।

শতবছরের পুরনো এই রাস্তা বন্ধ করে দেয়ায় অনেকে হাট বাজারেও যেতে পারছেন না।শতগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্রী ধনেশ রায় বলেন,আমরা ছোটবেলা থেকেই এই রাস্তা দেখে আসতেছি, ওখানকার জনগণের স্বার্থে রাস্তা খুব প্রয়োজন আমি মনে করি ওখানকার যাতায়াতের রাস্তা জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হোক।

শতগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান কে এম কুতুব উদ্দিনের একই কথা এই রাস্তা শত বছরের। জন্মসূত্রেই তার এই রাস্তা দেখা।প্রসাদপাড়ার প্রথম যোগাযোগের রাস্তা, রাস্তাটি বন্ধ হওয়ার কারণে ৫০ থেকে ৬০ টি পরিবার বের হওয়ার কোনো পথ নেই। ইউনিয়নের প্রাণকেন্দ্র প্রসাদপাড়া হওয়ার কারণে এই রাস্তাটি সবচেয়ে এখন গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে রাস্তা বন্ধ করে রাখা অভিযুক্তদের সাথে কথা বলতে গেলে,তারা সংবাদকর্মীদের সাথে খারাপ আচরণ করে।এক পর্যায়ে অশ্লীল ভাষা প্রয়োগ করে ক্যামেরা কেড়ে নিয়ে ভাংচুর কারার চেষ্টায় উদ্ধত হয়। শতবছরের পুরনো এই রাস্তাটি অচিরেই মুক্ত করে দিয়ে স্বাভাবিক চলাচল প্রসারিত করা হোক,এমনটাই প্রত্যাশা করছেন এলাকাবাসী।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful