Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ৬ অগাস্ট, ২০২০ :: ২২ শ্রাবণ ১৪২৭ :: সময়- ৬ : ৪৮ পুর্বাহ্ন
Home / রংপুর / গঙ্গাচড়ায় ব্রিজের দাবি করায় কৃষকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে মানববন্ধন

গঙ্গাচড়ায় ব্রিজের দাবি করায় কৃষকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে মানববন্ধন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়ায় চাষাবাদকৃত ধান ক্ষেত রক্ষার্থে ব্রিজের দাবি করায় কৃষকের বিরুদ্ধে মামলা করেছে রংপুর পানি উন্নয়ন রোর্ড কর্তৃপক্ষ। মামলা প্রত্যাহারসহ ব্রিজের দাবিতে মঙ্গলবার মানববন্ধন করেছে কয়েক এলাকার শত শত কৃষক।

এলাকার কৃষকগণ জানান, উপজেলার গজঘন্টা ইউনিয়নের রাজবল্লভ বোতলার দোলায় তিস্তার ডানতীর রক্ষা বাঁধে পানি নিস্কাশনের জন্য ছোট একটি সুইচ গেট নির্মাণ করে রংপুর পানি উন্নয়ন বোর্ড। উক্ত সুইচ গেট দিয়ে প্রায় প্রায় দু-হাজার একর চাষাবাদকৃত জমির পানি নিমে যেত। সুইচ গেটটি ছোট হওয়ায় বর্ষা মৌসুমে পানি দ্রুত গতিতে নেমে যেতে না পারায় কৃষকের চাষাবাদকৃত আমন ধান তলিয়ে যেয়ে ব্যাপক ক্ষতি হয়। ফলে কয়েক এলাকার প্রায় প্রায় দু-হাজার কৃষক দীর্ঘদিন থেকে উক্ত স্থানে একটি ব্রিজের দাবি করে আসছে। এদিকে ছোট সুইচ গেটটি নষ্ট হওয়ায় তা সংস্কারের পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ৭ লক্ষ ১২ হাজার টাকা বরাদ্ধ দেয়। ঠিকাদার সুইচ গেট সংস্কারের জন্য রিং স্থাপনের উদ্যোগ নিলে স্থানীয় কৃষক রিং দিয়ে সুইচ গেট পুনরায় নয়, ধান রক্ষার জন্য পানি উন্নয়নের বোর্ডের কাছে ব্রিজের দাবি করে। এতে ক্ষীপ্ত হয়ে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারি প্রকৌশলী চাঁন মিয়া সরকারি কাজে বাঁধা দেওয়ার অভিযোগে এলাকার ৭জন কৃষকের নাম উল্লেখ করে অজ্ঞাত কয়েকজন কৃষককে আসামী করে গঙ্গাচড়া মডেল থানায় মামলা দায়ের করে। এরই প্রতিবাদে মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহারসহ সুইচ গেট সংস্কার নয় ব্রিজের চাই দাবিতে বাঁধে কয়েক এলাকার শত শত কৃষক মানববন্ধন করে। মানববন্ধনে এ সময় বক্তব্য রাখেন সাবেক ইউপি চেয়ারম্যান লেয়াকত আলী, কৃষক লিয়াকত, দুলাল, মোত্তালেব ও আবুবার হোসেন।

কৃষক মহুবর, আনোয়ারুল, আব্দুর রহমান, আকবর, নুরুল হোদা, সামসুল, সেকেন্দার, শাহিন, সাজু, দেলওয়ার, জয়নাল, সিদ্দিকুর, ছগির, রইচ, ময়নালসহ অনেকে জানান, রাজবল্লভ, জয়দেব, একনাথ, মানাষপাড়া, হাজীপাড়াসহ কয়েকটি এলাকার প্রায় দু-হাজার কৃষকের দু-হাজার একরের অধিক জমি রয়েছে। উক্ত জমিতে ধানসহ বিভিন্ন ফসল চাষাবাদ করে আমার সংসার চালাই। কিন্তু বর্ষা মৌসুমে পানি নিস্কাশনের অভাবে জমে থাকা পানিতে আমন ধান তলিয়ে যেয়ে ব্যাপক ক্ষতি হয়। তাই পানি উন্নয়ন কর্র্তৃপক্ষের কাছে আমারা ছোট সুইচ গেটের স্থানে একটি ব্রিজ নির্মাণের জন্য দীর্ঘদিন থেকে দাবি করে আসছিলাম। আমাদের ফসল রক্ষার দাবি না মেনে কর্তৃপক্ষ তাদের লাভের আশায় পুরাতন সুইচ গেট সংস্কারের নামে মোটা অংকের টাকা বরাদ্দ দিয়ে কাজ করার উদ্যোগ নিলে আমারা আবার ব্রিজের দাবি করলে তারা দাবি না মেনে হয়রানীর জন্য উল্টো কৃষকের বিরুদ্ধে মিথ্যা মামলা করে।

সাবেক ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্নআহবায়ক লেয়াকত হোসেন বলেন, আমার চেয়ারম্যান থাকা কালীন সময়ে উক্ত স্থানে ব্রিজ নির্মাণের জন্য আমি রংপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে কয়েক দফায় পত্র দিয়েছি। তারা কোন উদ্যোগ নেয়নি। ছোট স্ইুচগেটে স্থানে ব্রিজ নির্মাণ করা হলে এলকার দু-হাজার কৃষকের আমন ধান ক্ষেত নষ্টের হাত থেকে রক্ষা পাবে।

রংপুর পানি উন্নয়ন রোর্ডের উপসহকারি প্রকৌশলী চাঁন মিয়া জানান, সুইচ গেটটি সংস্কারের কাজ শুরু হলে এলাকার লোকজন বাঁধা প্রদান করায় সরকারি কাজে বাঁধা দেওয়ার অভিযোগে ৭ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। রাজবল্লভ, জয়দেব, একনাথ, মানাষপাড়া, হাজীপাড়ার কৃষকগণ দ্রুত মিথ্যা মামলা প্রত্যাহারসহ ছোট সুইচ গেট নির্মাণ কাজ বাতিল করে ব্রিজ নির্মাণের দাবি জানান।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful