আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার       পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ       

 width=
 

বিবেক মরে গেছে

মঙ্গলবার, ৬ অক্টোবর ২০২০, দুপুর ১১:০৬

হাসিনা আকতার নিগার

দেশটাকে স্বপ্নপুরী মনে করে বিলাসী ভাবনাতে বিভোর আছে দেশের ক্ষমতাবান রাজনীতিবিদরা। আর তাদের অনুসারীরা সে ক্ষমতার দাপটে সমাজকে নষ্ট করছে অনৈতিক কার্যকলাপের মাধ্যমে। অন্ধ হলে প্রলয় বন্ধ হবে না - এ কথাটা ভুলে গেলে চলবে না।

নোয়াখালীর এখলাসপুরের ঘটনায় মানুষ আজ দোষীদের ক্রসফায়ার চাইছে। কিন্তু একটা ক্রসফায়ার এ সমাজকে বদলে দিবে না। আর ক্রস ফায়ার কোন আইনি সমাধান নয়। অপরাধীরা কতটা ক্ষমতাধর হলে ঘটনার ৩২ দিন পর ভিডিও ভাইরাল করার সাহস পায় তা একবার ভাবুন। তাদের এ ক্ষমতার উৎস কি তার সন্ধান করার সময় এসেছে। কোন রাজনৈতিক তর্ক বির্তকের অবকাশ এখানে নেই। বাংলাদেশ নামের এ দেশটি স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে সমাজকে নিরাপত্তা দিতে না পারলে তার দায় নিতে হবে সরকার, প্রশাসন, আইন ও বিচার বিভাগকে। এ কোন দেশে মানুষের বাস, যেখানে সারা গ্রামের মানুষের কোন একজন ব্যক্তি ৩২ দিনে যেতে পারেনি থানায় অন্যায়ের বিচার চাইতে। দেলেয়ার বাহিনী কতটা ক্ষমতাবান হলে এমন পরিস্থিতির সৃষ্টি হয় তা অনুমেয়। আর সেখানকার পুলিশ প্রশাসন ঘটনাটি জানতেই পারেনি তা সত্যি হতবাক করার মত বিষয়। স্থানীয় চেয়ারম্যান মেম্বার তারা কি দায়িত্ব পালন করেছে এমন ঘটনা নিয়ে। সাধারণ মানুষ ক্ষমতার উল্লাস ও দাম্ভিকতাকে ভয় পায়। তাই নিজের নিরাপত্তা নিয়েই চিন্তিত হয়। আর সে কারণে অন্যায়কে সহে যাচ্ছে। যা সমাজের জন্য ক্ষতিকর হচ্ছে ক্রমশ। মানুষ এখন প্রতিবাদ করতে ভুলে গেছে। এতে করে নিজে ভালো থাকার এ ভাবনাতে কেবল বিবেকের অপমৃত্যু হয়। অন্য দিকে রাষ্ট্রযন্ত্রের দুর্বলতাগুলো ঘটনা প্রবাহে প্রকাশিত হয় সমাজের অন্যায় কাজের বিচারের ব্যর্থতার মাধ্যমে।

সুতরাং এ বাংলাদেশকে প্রকৃত অর্থে ভালো রাখতে হলে ক্ষমতার মোহে আবিষ্ট না হয়ে, বিবেকে জাগ্রত করতে হবে। অন্যথায় মানুষের নিরাপত্তাহীনতার দায়ভার সকল আদর্শকে প্রশ্নবিদ্ধ করবে।

লেখক: কলামিস্ট।

মন্তব্য করুন


 

Link copied