আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

কমপক্ষে দুই বছর ক্ষমতায় থাকতে চায় আওয়ামী লীগ

বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৩, দুপুর ০৩:২৮

নির্বাচন একতরফা হলেও মহাজোট সরকারের কয়েকটি অসম্পূর্ণ এজেন্ডা বাস্তবায়ন করতেই নেয়া হবে এ দীর্ঘ সময়। এসব এজেন্ডার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধ, পদ্মা সেতুর নির্মাণকাজ পুরোদমে শুরু এবং কিছু গুরুত্বপূর্ণ প্রশাসনিক সংস্কার ও সিদ্ধান্ত বাস্তবায়ন।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানাগেছে, ৫ জানুয়ারি নির্বাচনের আগে ও পরে কঠোরহস্তে মোকাবিলা করা হবে বিরোধী দলের সহিংস আন্দোলন। সারাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাব, পুলিশ ও বিজিবিকে সর্বক্ষণিক সহযোগিতা করবে দলীয় নেতাকর্মী। নির্বাচনের পর যদি বিরোধী দলের নাশকতা ও সহিংসতা অনিয়ন্ত্রিত হয়ে পড়ে, সেক্ষেত্রে প্রয়োজনে জারি করা হতে পারে সংবিধান মোতাবেক ১২০ দিনের জরুরি অবস্থা। এ ছাড়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে যতদূর সম্ভব গ্রহণযোগ্য করে তুলতে নেয়া হয়েছে নানা পদক্ষেপ ও কৌশল। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কমপক্ষে ৫০ শতাংশ ভোটার যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন তা নিশ্চিত করা। আর জাতিসংঘসহ উন্নয়ন সহযোগী দেশগুলোর সমর্থন আদায়ে অব্যাহত রাখা হবে নানা পর্যায়ে কূটনৈতিক তৎপরতা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, সদ্য বিদায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের বেশকিছু গুরুত্বপূর্ণ অসমাপ্ত কাজ সম্পন্ন করবে নতুন সরকার। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে যুদ্ধাপরাধীদের বিচার। দীর্ঘ সময় নিয়ে সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করে শুরু হয়েছে এ বিচারকাজ। ইতিমধ্যে কার্যকর হয়েছে একজনের রায়।

৫ জানুয়ারি নির্বাচনের পর আওয়ামী লীগ নতুন সরকার গঠন করবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, যুদ্ধাপরাধী বিচারের বাকি রায়গুলো কার্যকরের ব্যবস্থা নেবে এই সরকার। পর্যায়ক্রমে সব যুদ্ধাপরাধীর বিচারের ব্যবস্থা করা হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জনগণ যদি দাবি তোলে যুদ্ধাপরাধীদের দল জামায়াতকে নিষিদ্ধ করতে হবে, সেক্ষেত্রে জনগণের এ দাবি গুরুত্বসহকারে বিবেচনা করবে নতুন সরকার। এ ছাড়া পদ্মা সেতুর মূল কাজও পুরোদমে শুরু করা হবে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে এ পর্যন্ত নয়টি মামলার রায় দিয়েছে। এর মধ্যে সাতটি মামলায় সুপ্রিমকোর্টে আপিল করা হয়েছে। এদের মধ্যে জামায়াত নেতা কাদের মোল্লার আপিল আবেদনটি নিষ্পত্তি হওয়ার পর তার ফাঁসিও কার্যকর করা হয়েছে। আপিল আবেদন করা হয়নি দুটি মামলায়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রায়ের অপেক্ষায় রয়েছে মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা। এ ছাড়া দুটি ট্রাইব্যুনালে সাতটি মামলা বিচারাধীন রয়েছে। অন্যদিকে জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করতে দীর্ঘদিন ধরে জোরালো দাবি জানিয়ে আসছে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে প্রতিষ্ঠিত শাহবাগের গণজাগরণ মঞ্চসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সংগঠন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের ভাবমূর্তি যথেষ্ট ক্ষুণ্ন করেছে আলোচিত পদ্ম সেতু প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়নে ২০১১ সালের ২৯ এপ্রিল বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশ সরকারের ঋণচুক্তি হয়। কিন্তু প্রকল্পে পরামর্শক নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে প্রকল্প থেকে সরে দাঁড়ায় বিশ্বব্যাংক।

এছাড়াও আওয়ামী লীগের নেয়া সব পরিকল্পনা বাস্তবায়ন করতে কমপক্ষে দুই বছর লেগে যাবে বলে জানিয়ে দলের এক শীর্ষ নীতিনির্ধারক বলেন, এসব কাজ বাস্তবায়নের পাশাপাশি দেশের ভিতর-বাইরে আওয়ামী লীগের ভাবমূর্তি উজ্জ্বল করতে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। আসন্ন নির্বাচনের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের সমর্থন আদায়ে এখন থেকেই শুরু হয়েছে কূটনৈতিক তৎপরতা। এটি অব্যাহত থাকবে নির্বাচনের পরও।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচন একতরফা হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ ও গোষ্ঠী কোনো পর্যবেক্ষক পাঠাবে না বলে ইতিমধ্যে তারা নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছে। আওয়ামী লীগ সূত্রে আরও জানা গেছে, নতুন সরকার গঠনের পর চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সংলাপ অব্যাহত রাখা হবে। দুই দলের সমঝোতার পর দশম সংসদ ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করা হতে পারে।

মন্তব্য করুন


 

Link copied