আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

পঞ্চগড়ে কিন্ডার গার্ডেনের বাণিজ্য; অবিভাবকরা চরম বিপাকে

সোমবার, ৩ ফেব্রুয়ারি ২০১৪, সকাল ০৯:২৮

একাধিক সূত্রে জানাগেছে , কিন্ডার গার্ডেনের শিক্ষকরা নিজেদের পছন্দমত লাইব্রেরী , স্কুল ড্রেসের নামে টেইলার্স ,খাতা-কলম থেকে শুরু করে সব খানে চালাচ্ছে কমিশন বানিজ্য । যেখানে বেশী কমিশন পান সেখানেই শিক্ষার্থীদের চয়েজ দেন কিন্ডার গার্ডেন প্রধানরা । বার্ষিক পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ধরনা দিতে শুরু করেন এক শ্রেণীর ব্যবসায়ী । তাদের যোগসাজসেই ঘটে অন্তরালের সব ঘটনা । এই ব্যবসায়ীরাই মার্কেট কুলসিত করার সাথে সাথে নষ্ট করছে কোমলমতি বাচ্চাদের শিক্ষাঙ্গন ।

নাম প্রকাশে অনিচ্ছুক কিছু অবিভাবক অভিযোগ করে বলেন , স্কুল ড্রেসের নামে এমন কিছু কাপড় পছন্দ করে রাখেন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যা মার্কেটের কোথাও পাওয়া যায় না । যে টেইলার্স বা দোকানের সাথে আগেই যোগাযোগ করা থাকে তার কাছেই শুধু ঐ শিক্ষাপ্রতিষ্ঠানের কাপড় পাওয়া যায় । অবিভাবকরা ছেলে মেয়েদের ড্রেস তৈরী করতে গেলে টেইলার্স /দোকানদার হাকিয়ে দেয় চড়া দাম । উপায়ন্ত না দেখে যোগসাজস করা টেইলার্স/দোকানদারের কাছেই বাধ্য হয়ে যেতে হয় অবিভাবকদের । লাভবান হন শিক্ষার নামে এক শ্রেণীর ব্যাবসায়ী । হয়রানীর শিকার হন ছাত্র/ছাত্রী ও অবিভাবকরা ।

প্রতিষ্ঠানের বইয়ের বেলায়ও এমন ঘটনাটিই ঘটে থাকে । বই প্রকাশকরা প্রতিনিধিদের দ্বারা কিন্ডার গার্ডেন গুলোতে যোগসাজশ করে কিন্ডার গার্ডেন প্রধানদের পছন্দমত লাইব্রেরীতে প্রেরন করেন অবিভাবকদের। লাইব্রেরীও তখন সুযোগের সদ ব্যাবহার করতে একটুও দিধাবোধ করেন না । কিন্ডার গার্ডেনের এসব হয়রানী ক্ষতিয়ে দেখার যেন কেউ নেই ।

কিন্ডার গার্ডেনের যথেচ্ছা ব্যাবহার বন্ধ করে শিক্ষার মান উন্নত করার জন্য সাংবাদিকদের মাধ্যমে যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন সচেতন সুধীমহল । এবং তারা অরও বলেন প্রতিটি জেলায় সরকারীভাবে কিন্ডার গার্ডেন মনিটরিং এর জন্য মনিটরিং বোর্ড গঠন ও অনিয়ম-দুর্নীতি দুর করার জন্য আইন বাস্তবায়ন করা দরকার ।

মন্তব্য করুন


 

Link copied